ঢাকা ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

নিত্যপণ্যের দাম নিয়ন্ত্রণে চুয়াডাঙ্গায় বাজার মনিটরিং

নিত্যপণ্যের দাম নিয়ন্ত্রণে চুয়াডাঙ্গায় বাজার মনিটরিং

পবিত্র রমজান ও আসন্ন ঈদুল ফিতরে দ্রব্যমূল্য সাধারণ মানুষের ক্রয়ক্ষমতার নাগালের মধ্যে রাখার জন্য চুয়াডাঙ্গায় বাজার মনিটরিংয়ে নেমেছেন জেলা প্রশাসনের তদারকি টিম। গতকাল সকাল থেকে দুপুর পর্যন্ত জেলা প্রশাসক ড. কিসিঞ্জার চাকমা-এর নেতৃত্বে যৌথভাবে অভিযান চালায় জেলা প্রশাসন, পুলিশ বিভাগ। চুয়াডাঙ্গা শহরের বড়বাজার এলাকায় বাজার মনিটরিং করা হয়। মনিটরিংয়ে আরো অংশ নেন চুয়াডাঙ্গা পুলিশ সুপার আর এম ফয়জুর রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) কবীর হোসেন, সদর উপজেলা নির্বাহী অফিসার ফাতেমা-তুজ-জোহরা, সহকারী কমিশনার (ভূমি) সাজ্জাদ হোসেন, নির্বাহী ম্যাজিস্ট্রেট সাদাত হোসেন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক বিভাষ চন্দ্র সাহা, জেলা মার্কেটিং অফিসার সহিদুল ইসলাম, চুয়াডাঙ্গা পৌর মেয়র জাহাঙ্গীর আলম মালিক খোকন, চুয়াডাঙ্গা চেম্বার অব-কর্মাসের পরিচালক মঞ্জুরুল আলম মালিক লার্জ, চুয়াডাঙ্গা সদর থানার অফিসার ইনচার্জ শেখ সেকেন্দার আলি, পুলিশ পরিদর্শক হোসেন আল-মাহবুব প্রমুখ।

অভিযানে মাছ, মাংস (মুরগি, গরু, খাসি) ভোজ্য তেল, চিনি, খেজুর, চাউল, সকল প্রকার সবজি, মসলাসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দাম হাতের নাগালে রাখতে তদারকি করা হয় ও যাচাই করা হয়। বিভিন্ন প্রতিষ্ঠানে মূল্য তালিকা প্রদর্শিত আছে কি না, ক্রয়-বিক্রয় ভাউচার মজুত আছে কি না এবং পণ্য সরবরাহ পরিস্থিতি কেমন আছে, তদারকি করা হয়। দ্রব্যমূল্য সহনীয় পর্যায়ে রাখার জন্য এবং রমজান মাসে কেউ যাতে কৃত্রিম সংকট সৃষ্টি করতে না পারে, সেদিকে লক্ষ্য রাখার জন্য ব্যবসায়ী নেতৃবৃন্দকে অনুরোধ করা হয়। ক্রেতা সাধারণের অভিযোগের পরিপ্রেক্ষিতে ব্যবসায়ীদের সতর্ক করা হয়। তবে এ অভিযানে কাউকে জরিমানার আওতায় আনা হয়নি। মনিটরিং শেষে পুলিশ সুপার আর এম ফয়জুর রহমান বলেন, মূলত ব্যবসায়ীদের সচেতন করতেই আজকে বাজার মনিটরিং করা হয়।

বাজারে স্বাভাবিক চলাচল এবং ঊর্ধ্বগতি নিয়ন্ত্রণের জন্য ব্যবস্থা নেওয়া হচ্ছে। নিয়মের ব্যত্যয় ঘটিয়ে যারা অতিরিক্ত মূল্যে পণ্য বিক্রি করবে এবং শৃঙ্খলা পরিপন্থি কাজ করবে, তাদের বিরুদ্ধে প্রথম রমজান থেকেই আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। জেলা প্রশাসক ড. কিসিঞ্জার চাকমা সাংবাদিকদের বলেন, আজকের মনিটরিংয়ে ব্যবসায়ীদের সতর্ক এবং সাধারণ মানুষকে সচেতন করা হয়েছে। মাংসের বাজারসহ কয়েকটি নিত্যপণ্যের দোকানে ক্রেতা-বিক্রেতার মধ্যে দরকষাকষি চলছে। সেসব দোকানের পণ্যের দাম যাচাই করেছি। পুরো রমজান মাসজুড়ে বাজার মনিটরিং চলমান থাকবে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত