ঢাকা ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

সারা দেশে বঙ্গবন্ধুর জন্মদিন ও শিশু দিবস পালিত

সারা দেশে বঙ্গবন্ধুর জন্মদিন ও শিশু দিবস পালিত

সারা দেশে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৪তম জন্মদিন ও শিশু দিবস পালিত হয়েছে। কেক কেটে আনন্দ-উল্লাস, দোয়া ও মিলাদ মাহফিল আর শ্রদ্ধাবনতচিত্তে পালিত হয়েছে বাংলার অবিসংবাদিত নেতা, এ দেশের মানুষের স্বপ্নদ্রষ্টা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন। দেশবিরোধী সব ষড়যন্ত্র রুখে দিয়ে সন্ত্রাস, নাশকতা, জঙ্গিবাদ ও ক্ষুধা-দারিদ্র্যমুক্ত বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণের দীপ্ত শপথে বাঙালি জাতি শ্রদ্ধা জানায় বঙ্গবন্ধুকে। গতকাল আওয়ামী লীগসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন নানা কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি যথাযোগ্য মর্যাদায় পালন করে। প্রতিনিধিদের পাঠানো প্রতিবেদন-

ভাণ্ডারিয়া (পিরোজপুর) : সকাল সাড়ে ১০টায় উপজেলা পরিষদের মূল ফটকের পাশে স্থাপিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে পুষ্পার্ঘ্য অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করা হয়। শ্রদ্ধা নিবেদন শেষে উপজেলা আডিটোরিয়ামে আলোচনা সভায় বক্তব্য রাখেন ভান্ডরিয়া উপজেলা নির্বাহী অফিসার মো. ইয়াছিন আরাফাত রানা, উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও পৌর মেয়র ফাইজুর রশিদ খসরু, ভাণ্ডারিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আবীর মোহাম্মদ হোসেন, উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান আসমা আক্তার, উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি মুক্তিযোদ্ধা নিজামুল হক নান্না, উপজেলা প্রাণিসম্পদ আফিসার ডা. সুদেব সরকার, কৃষি আফিসার মো. নজরুল ইসলাম প্রমুখ।

নীলফামারী : সকালে নীলফামারী বঙ্গবন্ধু স্মৃতি অম্লান চত্বরে নীলফামারী জেলা আওয়ামী লীগ, জেলা স্বেচ্ছাসেবক লীগ, যুবলীগ, ছাত্রলীগ, নীলফামারী চেম্বার অব কমার্স ইন্ডাস্ট্রির সভাপতি মিজানুর রহমান, জেলা রিপোর্টার্স ইউনিটির সভাপতি আল ফারুক পারভেজ উজ্জ্বল, প্রেসক্লাবের সভাপতি মঞ্জুরুল আলম সিয়ামসহ নানা সংগঠনের পক্ষ থেকে পুষ্পমাল্য অর্পণ করেন। পৌর আওয়ামী লীগের সভাপতি মোশফিকুল ইসলাম রিন্টুর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আরিফ হোসেন মুনের সঞ্চালনায় বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের সভাপতি পৌর মেয়র কৃষিবিদ দেওয়ান কামাল আহমেদ, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওয়াদুদ রহমান, চেম্বার অব কমার্সের সভাপতি আলহাজ মিজানুর রহমান স্বেচ্ছাসেবক লীগের সভাপতি মহসিন মণ্ডল মিঠু, সাধারণ সম্পাদক রাসেল আমিন স্বপন, ছাত্রলীগের সভাপতি মনিরুল হাসান শাহ আপেল প্রমুখ।

বীরগঞ্জ (দিনাজপুর) : বর্ণাঢ্য শোভাযাত্রা পৌর এলাকার বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে বীরগঞ্জ উপজেলা পরিষদ চত্বরে বঙ্গবন্ধুর মুরালে পুষ্পমাল্য অর্পণ করে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মাগফেরাত ও দোয়া কামনা শেষে উপজেলা প্রশাসনের আয়োজনে ও উপজেলা মহিলাবিষয়ক অধিদপ্তরের সহযোগিতায় উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনার আয়োজন করা হয়।

সাতক্ষীরা : জেলা প্রশাসনের আয়োজনে সাতক্ষীরা শহরের খুলনা রোড মোড়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে দিবসটির শুভ সূচনা করেন জেলা প্রশাসক মো. হুমায়ূন কবির। পরে সাতক্ষীরা শিল্পকলা একাডেমিতে আলোচনা সভা ও ঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের জীবনীর উপর বিভিন্ন বিষয়ে প্রতিযোগিতার পুরুস্কার বিতরন করা হয়।

কুষ্টিয়া : সকাল সাড়ে ৯টায় কুষ্টিয়া কালেক্টর চত্বরে বঙ্গবন্ধুর ভাস্কর্যে পুষ্পস্তবক অর্পণ করে জাতির পিতার প্রতি শ্রদ্ধা নিবেদন করেন কুষ্টিয়া জেলা প্রশাসক এহেতেশাম রেজা ও পুলিশ সুপার এইচএম আব্দুর রাকিবসহ জেলা প্রশাসনে কর্মকর্তাগণ। এ সময় কুষ্টিয়ার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) শারমিন আক্তার, অতিরিক্ত পুলিশ সুপার তারেক জুবায়েরসহ জেলা আওয়ামী লীগের বিভিন্ন রাজনৈতিক নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

মতলব (চাঁদপুর) : উপজেলা প্রশাসনের আয়োজনে বঙ্গবন্ধুর মুর‌্যালে পুষ্পস্তবক অর্পণ করা হয়। পরে র‌্যালি, আলোচনাসভা, রচনা, চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। মতলব উত্তর উপজেলা নির্বাহী অফিসার একি মিত্র চাকমার সভাপতিত্বে ও সমাজসেবা কর্মকর্তা আনিছুর রহমান তপুর পরিচালনায় বক্তব্য রাখেন, সহকারী কমিশনান (ভূমি) আল এমরান খান, অফিসার ইনচার্জ মোহাম্মদ শহীদ, মৎস্য কর্মকর্তা বিজয় কুমার, ইউপি চেয়ারম্যান শহীদ উল্ল্যাহ, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোহাম্মদ উল্ল্যাহ প্রমুখ।

শরীয়তপুর : প্রথম প্রহরে রাত ১২টা ১ মিনিটে জেলা শহরের জিরো পয়েন্টে জাতির পিতার ম্যুরালে ১০৪টি মোমবাতি প্রজ্বলন, কেককাটা ও বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মধ্যদিয়ে জন্মদিন পালনের কার্যক্রম শুরু হয়। এরপর সকাল সাড়ে ৯টায় জেলা প্রশাসন কার্যালয়ের সামনে বঙ্গবন্ধুর ম্যুরালে জাতির পিতার প্রতিকৃতিতে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে জেলা প্রশাসন, জেলা মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিল, জেলা আওয়ামী লীগ, জেলা পুলিশ, বিভিন্ন রাজনৈতিক, সামাজিক সংগঠনসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা পুষ্পস্তবক অর্পণ করেন।

মাধবপুর (হবিগঞ্জ) : সকাল ১০টার দিকে দিবসটি উপলক্ষ্যে উপজেলা চত্বরে বঙ্গবন্ধু ম্যুরালে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন উপজেলা নির্বাহী অফিসার একেএম ফয়সালের নেতৃত্বে উপজেলা প্রশাসন, মুক্তিযোদ্ধা কমান্ড, মাধবপুর থানা, মাধবপুর প্রেসক্লাব, আওয়ামী লীগ, রাজনৈতিক, সামাজিক ও বিভিন্ন সংগঠনের নেতাকর্মীরা।

ডিমলা (নীলফামারী) : উপজেলা প্রশাসন, আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের উদ্যোগে বর্ণাঢ্য র‌্যালি, আলোচনা সভা, কেক কাটা, শিশুদের চিত্রাংকন প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণীর আয়োজন করা হয়। এছাড়া উপজেলার সব স্কুল, কলেজ ও শিক্ষাপ্রতিষ্ঠান এবং সরকারি, বেসরকারি, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান বিভিন্ন অনুষ্ঠানের মাধ্যমে দিবসটি উদযাপন করেন।

কাউখালী (পিরোজপুর) : বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ, কেক কাটা, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, আলোচনা সভা ও সাংস্কৃতিক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। সকালে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করার পরে বর্নাঢ্য র‌্যালি বের হয়। র‌্যালিটি উপজেলার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে উপজেলা চত্বরে শেষ হয়। এ সময় উপজেলা হলরুমে উপজেলা নির্বাহী কর্মকর্তা স্বজল মোল্লার সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আদমদীঘি (বগুড়া) : বগুড়ার আদমদীঘি উপজেলায় এ উপলক্ষ্যে সকাল ৯টায় উপজেলা পরিষদ চত্বরে অবস্থিত বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ উপজেলা প্রশাসনসহ বিভিন্ন সংগঠন। এছাড়া সংসদ সদস্য খাঁন মোহাম্মাদ সাইফুল্লাহ আল মেহেদী বাঁধন উপজেলা আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন শেষে বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করেন। বেলা ১১টায় উপজেলা কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে বঙ্গবন্ধুর আত্মজীবন ও আদর্শের ওপড় আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

ঘোড়াঘাট (দিনাজপুর) : সকাল ১০টায় উপজেলা প্রশাসন, আওয়ামী লীগ, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ কমান্ড, ঘোড়াঘাট সরকারি কলেজ ও উপজেলা বিভিন্ন দপ্তরসহ সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ উপজেলা পরিষদ চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে। দিবসটি উপলক্ষ্যে এক র‌্যালি ও এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

মধুখালী (ফরিদপুর) : সকাল ১০টায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে উপজেলা প্রশাসন, মধুখালী থানা, উপজেলা আওয়ামী লীগ, মেয়র মধুখালী পৌর সভা, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, আখচাষি মহিলা কলেজ, সরকারি আইনউদ্দিন কলেজ ও মধুখালী পাইলট উচ্চ বিদ্যালয়সহ বিভিন্ন অফিস ও সামাজিক সংগঠন ফুলেল শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন। পরে বঙ্গবন্ধু ম্যুরাল চত্বর থেকে একটি র‌্যালি বের হয়ে উপজেলা সদরের ঢাকা-খুলনা মহাসড়ক হয়ে উপজেলা চত্বরে এসে শেষ হয়।

ঝিনাইগাতী : সকাল সাড়ে ১০টায় মুক্তিযোদ্ধা কমপ্লেক্সে নির্মিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন উপজেলা প্রশাসনসহ অন্যান্য পেশাজীবী সংগঠন। পরে দেশ ও জাতির কল্যাণ কামনায় মোনাজাত করা হয়। পুষ্পস্তবক অর্পণ ও মোনাজাত শেষে উপজেলা প্রশাসনের আয়োজনে পরিষদের হলরুমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

দিনাজপুর : সকালে দিনাজপুর জেলা প্রশাসক কার্যালয় চত্বরে জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপি, জেলা প্রশাসক শাকিল আহমেদ, পুলিশ সুপার শাহ ইফতেখার আহমেদ। এরপর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলতাফুজ্জামান মিতার নেতৃত্বে জেলা আওয়ামী লীগ এবং বিভিন্ন অঙ্গ সহযোগী সংগঠন শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন।

ঠাকুরগাঁও : দিনব্যাপী বিভিন্ন কর্মসূচির আয়োজন করে জেলা প্রশাসন, আওয়ামী লীগসহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠন। জেলা প্রশাসনের আয়োজনে দিবসটি উপলক্ষে সূর্যদয়ের সাথে সাথে জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে অনুষ্ঠানের সূচনা হয়। জেলা পরিষদ ডাক বাংলো চত্বরে বঙ্গবন্ধু ম্যুরালে ও মুজিববর্ষ চত্বরে শ্রদ্ধানিবেদন করে সরকারি-বেসরকারি দপ্তর, রাজনৈতিক দলসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষজন। পরে জেলা পরিষদ অডিটরিয়াম বিডি হলে আলোচনা সভায় জেলা প্রশাসক মো. মাহবুবুর রহমানের সভাপতিত্বে বক্তব্য দেন, ঠাকুরগাঁও ১ আসনের সংসদ সদস্য রমেশ চন্দ্র সেন এমপি, সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য দ্রোপদী দেবী আগরওয়ালা, পুলিশ সুপার উত্তম প্রসাদ পাঠক ও অন্যরা।

কালিয়াকৈর (গাজীপুর) : বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, দোয়া ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রথমে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। এরপর মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আলহাজ অ্যাডভোকেট আ ক ম মোজাম্মেল হকের পক্ষ থেকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়।

নোয়াখালী : নোয়াখালী প্রেসক্লাব, জেলা প্রশাসন, বেগমগঞ্জ উপেজলা ও চৌমুহনী পৌরসভা নানা আয়োজনে বঙ্গবন্ধু জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবসের আলোচনায় ও দোয়া মুনাজাত অনুষ্ঠিত হয়েছে। সকালে চৌমুহনী পৌর মেয়র বীর মুক্তিযোদ্ধা খালেদ সাইফুল্লাহ সভাপতিত্ব ও প্রধান অতিথির বক্তব্য রাখেন।

কয়রা (খুলনা) : সকাল ১০টায় উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার (ভারপ্রাপ্ত) বিএম তারিক উজ-জামান। প্রধান অতিথির বক্তব্য দেন স্থানীয় সংসদ সদস্য মো. রশীদুজ্জামান। আরো বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান আলহাজ এসএম শফিকুল ইসলাম, উপজেলা আওয়ামী লীগের সভাপতি জিএম মোহসিন রেজা, থানা অফিসার ইনচার্জ মো. মিজানুর রহমান, ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট কমলেশ কুমার সানা, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. মামুনার রশিদ, ইউপি চেয়ারম্যান এসএম বাহারুল ইসলাম, আলহাজ সরদার নুরুল ইসলাম কোম্পানি প্রমুখ।

পটুয়াখালী : সকাল সাড়ে ৭টায় জেলা আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে জাতীয় সংগীতের সঙ্গে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন এবং বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়। সকাল ৮টায় শিল্পকলা একাডেমি সংলগ্ন বঙ্গবন্ধুর ম্যুরালে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য নাজনিন নাহার লাইজু, জেলা প্রশাসক নুর কুতুবুল আল ও পুলিশ সুপার সাইদুল ইসলামসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ।

দুমকি (পটুয়াখালী) : পটুয়াখালীর দুমকিতে ও পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে জাতীর পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৪তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু কিশোর দিবস নানা কর্মসূচির মধ্য দিয়ে পালিত হয়েছে। সকাল ৮টায় উপজেলা প্রশাসন কর্তৃক জাতীর জনকের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ শেষে এক আলোচনা সভায় সভাপতিত্ব করেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা অনামিকা নজরুল। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান ড. হারুন অর রশীদ হাওলাদার।

ঝিনাইদহ : সকাল ৯টায় শহরের প্রেরণা একাত্তর চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে রাষ্ট্রের পক্ষে জেলা প্রশাসক এস এম রফিকুল ইসলাম শ্রদ্ধা নিবেদন করে। পরে পুলিশ বিভাগের পক্ষে জেলা পুলিশ সুপার আজিমণ্ডউল-আহসান, মুক্তিযোদ্ধা সংসদসহ নানা সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠনের পক্ষ থেকে শ্রদ্ধা জানানো হয়।

ভূরুঙ্গামারী (কুড়িগ্রাম) : উপজেলা পরিষদ হলরুমে দিবসটি উপলক্ষ্যে আলোচনাসভা ও পরস্কার বিতরণ করা হয়। উপজেলা নির্বাহী অফিসার গোলাম ফেরদৌসের সভাপতিত্বে ‘বঙ্গবন্ধুর স্বপ্ন ধরে, আনব হাসি সবার ঘরে; এই প্রতিপাদ্যের উপর আলোচনাসভায় বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান নূরন্নবী চৌধুরী, সহকারী কমিশনার (ভূমি) তাহমিদুল ইসলাম, উপজেলা স্বাস্থ্য ও প: প: কর্মকর্তা ডা. এএসএম সায়েম বীর মুক্তিযোদ্ধা এটিএম শাহজাহান মানিক প্রমুখ।

নেত্রকোনা : নেত্রকোনায় কর্মসূচির মধ্যে ছিল জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, বেলুন ওড়ানো, শোভাযাত্রা ও আলোচনা সভা।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত