ঢাকা ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

দেশের বৃহত্তম ইফতার মাহফিল সাতক্ষীরার নলতায়

দেশের বৃহত্তম ইফতার মাহফিল সাতক্ষীরার নলতায়

পীর কেবলা শাহসূফী আলহাজ হজরত খানবাহাদুর আহ্ছানউল্লা (রহ.)-এঁর রওজা শরিফ সংলগ্ন ময়দানে নির্মিত বিশাল প্যান্ডেলে পবিত্র রমজানে প্রতিদিন অনুষ্ঠিত হচ্ছে দেশের বৃহত্তম ইফতার মজলিস। হাজার হাজার ধর্মপ্রাণ রোজাদার মুসল্লি, ভক্ত-আশেকানদের উপস্থিতিতে বাদ আসর থেকে মাগরিব নামাজ পর্যন্ত ধর্মিয় ভাব-গাম্ভীর্য্য পরিবেশে অনুষ্ঠিত হচ্ছে ইফতার মাহফিল। নলতা কেন্দ্রীয় আহ্ছানিয়া মিশন গোটা মাসব্যাপী এ ইফতার মজলিস পরিচালনা করবে।

দেশে ও বিদেশে অবস্থানরত ভক্ত-অনুসারী, বিত্তশালী, দানশীল ব্যক্তি ও প্রতিষ্ঠান এ বিশাল আয়োজনে আর্থিক সহযোগিতা করে থাকেন। পরিবেশিত ইফতার সামগ্রীর মধ্যে রয়েছে- পানি, ছোলা, সুজির ফিড্নি, কলা, ডিম, চিড়া, খেজুর ও সিংড়া।

প্রতিদিন সকাল থেকে গেস্ট হাউজ সংলগ্ন রন্ধন শালায় শুরু হয় ইফতার তৈরির কর্মযজ্ঞ। এ বিশাল আয়োজনে কেন্দ্রীয় মিশন নেতৃবৃন্দের তদারকিতে কয়েকজন প্রসিদ্ধ বাবুর্চি, সহকারী বাবুর্চিসহ শতাধিক স্বেচ্ছাসেবক বাহিনী দায়িত্ব পালন করেন। বাদ যোহর থেকে ইফতার প্যান্ডেলে সারি সারি প্লেট গ্লাস ও পানির বোতল পরিবেশন করা হয়। বাদ আসর থেকে আধ্যাত্মিক মারকাজ খ্যাত নলতা শরীফের ইফতার মাহফিলে সিয়ামণ্ডসাধনারত হাজার হাজার মুসল্লিদের ঢল নামে। কানায় কানায় পূর্ণ হয়ে যায় প্রায় সাড়ে ৫ হাজার মুসল্লিদের জন্য নির্মিত নির্ধারিত প্যান্ডেল।

পিন-পতন নিরবতার মধ্যে প্যান্ডেলের পশ্চিম প্রান্তে মঞ্চে হামদ্, নাত-এ-রাসূল পরিবেশনের মাধ্যমে শুরু হয় বয়ান। নলতা কেন্দ্রীয় শাহী জামে মসজিদের খতিব আলহাজ হজরত মাওলানা আবু সাঈদ জিহাদী বয়ান পেশ ও মোনাজাত পরিচালনা করেন।

একই স্থানে মাগরিবের নামাজের বিশাল জামায়াত অনুষ্ঠিত হয়। ইফতার মাহফিলে কালীগঞ্জ, দেবহাটা, শ্যামনগরসহ সাতক্ষীরা জেলার বিভিন্ন এলাকা ও শাখা মিশনের ভক্ত-অনুসারীগণের উপস্থিতিতে এক ধর্মীয় আবেগঘন পরিবেশ সৃষ্টি হয়। সার্বিক অবস্থায় এ ইফতার মাহফিলটি গোটা দেশের মধ্যে দেশ সেরা বৃহত্তম মজলিস হিসাবে দীর্ঘদিন ধরে ব্যাপক পরিচিতি লাভ করে আসছে। পবিত্র রমজান মাসে মুসলিম উম্মাহর এ বিশাল মিলনমেলায় মেহমানদারি করতে পেরে স্বগর্বে গর্বিত পীর কেবলা (রহ.) এঁর হাতে গড়া আহ্ছানিয়া মিশন।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত