ঢাকা ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

ঈশ্বরদীতে অপরিপক্ব তরমুজের কেজিও ৮০ টাকা

ঈশ্বরদীতে অপরিপক্ব তরমুজের কেজিও ৮০ টাকা

চলমান পবিত্র মাহে রমজানে চৈত্রের দাবদাহ না থাকলেও দিন দিন তাপমাত্রা বৃদ্ধি পাচ্ছে। রাতে একটু শীতের পরশ লাগলেও সকাল গড়িয়ে দুপুর নামতেই শুরু হয় গরম। ইফতারে জনপ্রিয় রসালো ফল তরমুজ। এ সুযোগ কাজে লাগাচ্ছে কিছু অসাধু ব্যবসায়ী। তারা তরমুজের অতিরিক্ত দাম হাঁকিয়ে বিক্রি করছে। খুচরা বাজারে এই ফলের দাম এখন প্রতিকেজি ৮০ টাকা। যা অন্যান্য বছরে এ সময়ে ৫০-৫৫ টাকার মধ্যে পাওয়া যেত। আর ভরা মৌসুমে দাম ৪০ টাকার মধ্যে থাকে। অর্থাৎ, এখন রোজার কারণে তরমুজের দাম অস্বাভাবিক।

এখনো তরমুজের মৌসুম না হলেও লাল রং ও মিষ্টির গ্যারান্টি দিয়ে বিক্রি করছেন বিক্রেতারা। তরমুজগুলো কেজি হিসেবে বিক্রি হচ্ছে। ছোট-বড় আকার যাই হোক স্থান ভেদে প্রতি কেজি তরমুজের দামও ঠিক করছেন খুচরা বিক্রেতারা। প্রতি কেজি তরমুজ ৭৫ থেকে ৮০ টাকা পর্যন্ত দাম দিচ্ছেন। সরেজমিন পৌর শহর, নতুনহাট, পাকশী, জয়নগর, সাহাপুর, আওতাপাড়া, রুপপুর, মুলাডুলি, দাশুড়িয়া, আড়মবাড়িয়া এলাকা ঘুরে দেখা যায় বাজারে উঠেছে রসালো ফল তরমুজ। ছোট-বড় সব ধরনের তরমুজ পাওয়া যাচ্ছে এসব বাজারে। যে তরমুজ ছোট, সেগুলোর দাম একটু কম।

আবার যে তরমুজ আকারে বড় ও দেখতে সুন্দর, সেগুলোর দামও একটু বেশি। ক্রেতাদের আশ্বস্ত করতে ব্যবসায়ীরা কেটে দেওয়ার কথাও দিচ্ছেন। তরমুজ কেটে ভেতরের লাল অংশও দেখিয়ে দিচ্ছেন। উপজেলার আওতাপাড়া বাজারের তরমুজ বিক্রেতা শফিউদ্দিন বলেন, ছোট-বড় সব ধরনের তরমুজ আমাদের এখানে রয়েছে। আকারভেদে তরমুজ বিক্রি করছি। তরমুজের সিজন না হওয়ায় দাম একটু বেশি। আনতেও খরচ বেশি পড়ছে। সবমিলিয়ে দাম বেশি। এখানে তরমুজ কিনতে আসা ক্রেতা আব্দুর রহমান বলেন, খুচরা বিক্রেতার থেকে বাড়ির ছেলে-মেয়েদের জন্য ৭৫ টাকা কেজি দরে তিন কেজি ওজনের তরমুজ ২২৫ টাকার ক্রয় করি।

গত বছর যে তরমুজ ২০০ টাকায় পাওয়া গেছে এবার সেই তরমুজের দাম ৪০০ টাকা, ৫০০ টাকার তরমুজ ৭০০ টাকায় বিক্রি হচ্ছে বলে তিনি জানান। শহরের বাজারে দেখা যায়, আপেল, কমলা ও মাল্টাসহ অন্যান্য ফলের পাশাপাশি বাজারে তরমুজ বিক্রি হচ্ছে। কেউ বিক্রি করছেন ছোট তরমুজ, আবার কেউ বিক্রি করছেন বড় তরমুজ। তরমুজের মৌসুম না হওয়ায় অনেক সময় কাটার পর তরমুজ সাদা দেখা যাচ্ছে। তরমুজের দাম গতবারের তুলনায় এবার বেশি হওয়ার কারণ জানতে চাইলে একজন বিক্রেতা বলেন, তরমুজের মৌসুম এখনো আসেনি। মাত্র পাকতে শুরু করেছে। আরও ২০-২৫ দিন পরে তরমুজের মৌসুম এলে দাম কমে যাবে। তরমুজ ক্রেতা মাইনুল ইসলাম বলেন, তরমুজসহ সব ধরনের ফলের দাম বেড়েছে। এক একটি তরমুজ ৩০০-৬০০ টাকা। বাজারে আসা তরমুজগুলো অপরিপক্ব এবং ছোট। কিন্তু দাম বেশি। প্রতিদিন বাজার মনিটরিং করা উচিত বলে জানান তিনি। আবেদ আলী নামে একজন বিক্রেতা জানান, এ বছর এখনো মৌসুম শুরু হয়নি। আড়তে প্রতিদিন কিছু কিছু তরমুজ আসছে। সরবরাহ কম, চাহিদা বেশি। এই জন্য দামও বেশি। কিছুদিন পর একযোগে তরমুজ আসতে শুরু হলে দাম এমনেই কমে যাবে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত