ঢাকা ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

কৃষকের ৩ টাকার বেগুন খুচরা বাজারে ২০

কৃষকের ৩ টাকার বেগুন খুচরা বাজারে ২০

বেগুনের ন্যায্যমূল্য না পেয়ে হতাশা প্রকাশ করেছেন রাজবাড়ির চাষিরা। পাইকারে যে বেগুন তিন টাকা কেজি, খুচরা বাজারে আসার পরে তা হয়ে যাচ্ছে ২০ টাকা। গতকাল দুপুরে রাজবাড়ী সদর উপজেলার মুলঘরে ইউনিয়নের সবজি চাষিরা এতথ্য জানান। সরেজমিন মাঠ ঘুরে দেখা যায়, মাঠের বেশিরভাগ চাষিরা পটোল গাছ পরিচর্যা ও মাচালি তৈরিতে ব্যস্ত সময় পার করছেন।

অনেকে টমেটো, লাউ ও বেগুন তোলার কাজ করছেন। বেগুন ক্ষেতের প্রতিটি গাছে পর্যাপ্ত পরিমাণ বেগুন ধরে থাকলেও পরিচর্যার অভাবে জন্মেছে আগাছা। দাম কম থাকায় ক্ষেতের গাছেই ঝুলছে বেগুন। বেগুন চাষি হারুন শেখ জানান, এ বছর তিনি চার বিঘা জমিতে বেগুন চাষ করেছেন। তবে ন্যায্য দাম পাচ্ছেন না।

এক বস্তা বেগুন মাত্র ১০০ টাকায় বিক্রি করছেন। তারপরও বেগুন নিতে অনুরোধ করতে হয় ব্যবসায়ীদের। এ রকম চলতে থাকলে আগামী বছর থেকে বেগুন চাষ করবেন না বলে জানান এ কৃষক। হারুন শেখ বলেন, ‘আমরা বেগুন বিক্রি করছি মাত্র ১ টাকা কেজি। কিন্তু এই বেগুনই বাজারে বিক্রি হচ্ছে ২০-২৫ টাকা করে। পটোল, টমেটো, লাউসহ অন্যান্য সবজিরও একই অবস্থা।

২০ বছরের মধ্যে এবার সবজিতে সবচেয়ে কম দাম পাচ্ছেন বলে জানান তিনি। আরেক চাষি আবদুল মোসলেম শেখ বলেন, ‘এবার সবজি যে দামে বিক্রি হচ্ছে তাতে সার, ওষুধ (কীটনাশক) বা শ্রমিকের দামও উঠছে না। এভাবে আমরা বাঁচবো কী করে?’ যথাযথভাবে বাজার মনিটরিং না হওয়ায় তারা ন্যায্যমূল্য থেকে বঞ্চিত হচ্ছেন বলে অভিযোগ করেন সোহেল নামের আরেক চাষি।

এ বিষয়ে মুলঘর ইউনিয়নের উপসহকারী কৃষি অফিসার ইলিয়াস মিয়া বলেন, বর্তমানে মাঠে অনেক সবজি থাকলেও দাম না পাওয়ায় হতাশ চাষিরা। বিশেষ করে বেগুনের দাম কম থাকায় অনেকে বেগুন খেত থেকে তুলছেন না। পরিচর্যাও কমিয়ে দিয়েছেন।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত