দেশে বিশ্ব যক্ষ্মা দিবস পালিত

প্রকাশ : ২৫ মার্চ ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  আলোকিত ডেস্ক

২৪ মার্চ ‘বিশ্ব যক্ষ্মা দিবস’। এবার দিবসটির প্রতিপাদ্য ‘হ্যাঁ আমরা যক্ষ্মা নির্মূল করতে পারি’। যক্ষ্মা রোগের ক্ষতিকর দিক বিশেষ করে স্বাস্থ্য, সামাজিক ও অর্থনৈতিক পরিণতি সম্পর্কে সচেতনতা বৃদ্ধি এবং রোগটি নির্মূলে দিবসটি যথাযথ গুরুত্ব সহকারে পালিত হয়ে আসছে। এরই ধারাবাহিকতায় গতকাল সারা দেশে এ দিনটি পালন করা হয়। প্রতিনিধিদের পাঠানো প্রতিবেদন-

বীরগঞ্জ (দিনাজপুর) : সকালে সিভিল সার্জন কার্যালয় হতে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়। র‌্যালিটির নেতৃত্ব দেন ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. মো. ফজলুর রহমান, সিভিল সার্জন ডা: বোরহান-উল-ইসলাম সিদ্দিকী। র‌্যালিটি শহরের প্রধান প্রদান সড়ক প্রদক্ষিণ শেষে জেনারেল হাসপাতালের অডিটরিয়ামে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আদমদীঘি (বগুড়া) : সকালে র‌্যালি শেষে এক আলোচনা সভা স্বাস্থ্য কমপ্লেক্সের সভাকক্ষে অনুষ্ঠিত হয়। আদমদীঘি উপজেলা স্বাস্থ্য ও পঃপঃ কর্মকর্তা ডা: ফজলে রাব্বির সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন, ডা: শেখ মাহবুব আহমেদ, ডা: আব্দুল হালিম, যক্ষা নিয়ন্ত্রণ সহকারী আজমল হোসেন, ব্র্যাকের প্রোগ্রাম অফিসার লুৎফর রহমান, ফরহাদুল ইসলাম প্রমুখ।

গফরগাঁও (ময়মনসিংহ) : গতকাল দুপুরে এ উপলক্ষ্যে র‌্যালি শেষে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা স্বাস্থ্য ও পঃপঃ কর্মকর্তা ডা. দেবাশীষ রাজবংশী। আলোচনা সভায় বক্তব্য রাখেন ঊপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডাঃ আসিবুল আলম লিমন প্রমুখ।

নবাবগঞ্জ (ঢাকা) : বেলা ১২টায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স প্রাঙ্গণ থেকে বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি স্বাস্থ্য কমপ্লেক্সের দক্ষিণ ফটক দিয়ে বের হয়ে উত্তর ফটক দিয়ে ফিরে আসে। পরে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সভা কক্ষে আলোচনা সভায় মিলিত হয়। উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. শহীদুল ইসলাম সভায় সভাপতিত্ব করেন।