ঢাকা ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

ভোজ্যতেলের চাহিদা মেটাতে বাড়ছে সূর্যমুখীর চাষ

ভোজ্যতেলের চাহিদা মেটাতে বাড়ছে সূর্যমুখীর চাষ

পটুয়াখালীর দুমকিতে বিস্তীর্ণ মাঠে সবুজের মাঝে সূর্যমুখী ফুলের অপরূপ দৃশ্য দেখে মনে হয় হলুদ বর্ণের সাজে সেজেছে প্রকৃতি। যতদূর চোখ যায় শুধুই দেখা যায়- সবুজ সমাহারের মাঝে উঁকি দিচ্ছে সূর্যমুখীর গাঢ় হলুদ রঙের ফুল।

বসন্তের দখিনা হিমেল দুলছে আর ফুলপ্রেমিদের ইশারায় ডাকছে। আর এমন মনোরম দৃশ্য দেখতে প্রতিদিনই ভিড় করেছেন দর্শনার্থীরা সেলফি তোলার জন্য। সূর্যমুখীর ফুলে ফুলে ভরে যেতে শুরু করেছে সারা মাঠ। আর এ দৃশ্য দেখে কৃষকদের মধ্যে উৎসাহ দেখা যায়।

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, চলতি মৌসুমে সূর্যমুখী চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৫২ হেক্টর। কিন্তু ভোজ্য তেলের দাম বৃদ্ধি পাওয়ায় নিজেদের চাহিদা মেটাতে কৃষকরা দিন দিন ঝুঁকছেন সূর্যমুখী চাষে। তাছাড়া অল্প সময়ে কম পরিশ্রমে অধিক লাভজনক হওয়ায় কৃষকরা তাদের সাধ্যমত তৈল জাতীয় এ ফসল চাষ করেন। সরেজমিন দেখা যায়, উপজেলার আঠারোগাছিয়া, কার্তিক পাশা, লেবুখালী, পাঙ্গাশিয়া, আলগী, হাজীর হাট, আঙ্গারিয়া, সাতানী, উত্তর মুরাদিয়া, সন্তোষদি, শ্রীরামপুর, রাজাখালী, চড়বয়েরা, দক্ষিণ শ্রীরামপুর এলাকায় ছড়িয়ে ছিটিয়ে ব্যাপক হারে সূর্যমুখীর চাষ করেছেন। আঠারো গাছিয়ার কৃষক খলিল সিকদার বলেন, চলতি মৌসুমে আমি তিন প্লটে ষাট শতাংশ জমিতে কাভারী-হাইব্রিড জাতের সূর্যমুখীর চাষ করেছি। প্রতিটি প্লটের গাছ ভালো হয়েছে। এরইমধ্যে আমার গাছে ফুলে ফুলে ভরে উঠেছে। গাছ এবং ফুলের ধরন দেখে মনে হচ্ছে- এ বছর ফলন ভালো হবে।

শ্রীরামপুরের অপর এক কৃষক মোতাহার হাওলাদার ও কালাম ঘরামী বলেন, আমার গাছে ফুল ফোটা শুরু করেছে। আশা করি সারাবছর তেলের চাহিদা পূরণ করে উদ্বৃত্ত কিছু বিক্রি করতে পারব। এছাড়াও সূর্যমুখীর খৈর সারা বছরজুড়ে গরুর খাদ্য হিসেবে ব্যবহার করি এবং শুকনো গাছ জ্বালানি হিসেবে ব্যবহার করি। এ ব্যাপারে উপজেলা কৃষি কর্মকর্তা মো: ইমরান হোসেন আলোকিত বাংলাদেশকে বলেন, সরকারিভাবে কৃষি প্রণোদনার আওতায় কৃষকদের বিনামূল্যে উচ্চ ফলনশীল ‘কাভারী হাইব্রিড ও হাইসান-৩৩’ জাতের সূর্যমুখীর বীজ, সার দিয়েছি। ভোজ্য তেলের চাহিদা মেটাতে কৃষকদের সূর্যমুখী চাষে উৎসাহিত করছি। সূর্যমুখী চাষে কৃষকের সংখ্যা দিন দিন বাড়ছে। আমি ও উপ-সহকারী কৃষি কর্মকর্তারা নিয়মিত মাঠ পরিদর্শন করে কৃষকদের নিয়মিত পরামর্শ দিচ্ছি।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত