দেশে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী শুরু

প্রকাশ : ১৯ এপ্রিল ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  আলোকিত ডেস্ক

দেশব্যাপী প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী শুরু হয়েছে। এর অংশ হিসেবে গতকাল থেকে দেশের ৬৪টি জেলার ৪৬৬টি উপজেলায় এ প্রদর্শনী একযোগে অনুষ্ঠিত হচ্ছে। এসব প্রদর্শনীতে নিজ নিজ উপজেলা থেকে উন্নত জাতের এবং অধিক উৎপাদনশীল জাতের গবাদিপশু যেমন- গাভী, বাছুর, ষাঁড়, মহিষ, ছাগল, ভেড়া, মুরগি, হাঁস, দুম্বা, কবুতর, শৌখিন পাখি, পোষা প্রাণী এবং বিভিন্ন প্রযুক্তি প্রদর্শন ইত্যাদি স্থান পাচ্ছে। প্রতিনিধিদের পাঠানো খবর-

হাজীগঞ্জ (চাঁদপুর) : হাজীগঞ্জ উপজেলা প্রশাসন এবং প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতাল এর বাস্তবায়নে উপজেলা পরিষদ প্রাঙ্গণে উৎসবমুখর পরিবেশে টেলিকনফারেন্সে উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য দেন মুক্তিযুদ্ধের ১নং সেক্টর কমান্ডার হাজীগঞ্জ-শাহরাস্তি উপজেলার সংসদ সদস্য মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মেজর (অব.) রফিকুল ইসলাম বীরউত্তম এমপি।

ঈশ্বরগঞ্জ (ময়মনসিংহ) : উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতালের আয়োজনে এবং প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্প (এলডিডিপি) এবং প্রাণিসম্পদ অধিদপ্তর (ডিএলএস), মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সহযোগিতায় দিনব্যাপী প্রদর্শনী মেলা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আরিফুল ইসলাম প্রিন্স। অনুষ্ঠানের শুরুতেই স্বাগত বক্তব্য দেন উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. মাহাবুবুল আলম। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) একে এম ফরিদ উল্লাহ, ঈশ্বরগঞ্জ পৌরসভার মেয়র বীর মুক্তিযোদ্ধা মো. আব্দুস ছাত্তার, উপজেলার জ্যৈষ্ঠ মৎস্য কর্মকর্তা এএসএম সানোয়ার রাসেল প্রমুখ।

ঈশ্বরদী (পাবনা) : সকাল ১১টায় প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্প (এলডিডিপি) প্রাণিসম্পদ অধিদপ্তর (ডিএলএস), মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সহযোগিতায় উপজেলা নির্বাহী অফিসার (ভারপ্রাপ্ত) ও সহকারী কমিশনার (ভূমি) টি এম রাহসিন কবিরের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন পাবনা ৪ আসনের (ঈশ্বরদী-আটঘরিয়া) সংসদ সদস্য গালিবুর রহমান শরিফ। এ সময় আরো উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান আব্দুস সালাম খান, মহিলা ভাইস চেয়ারম্যান আতিয়া ফেরদৌস কাকলি, জেলা কৃত্তিম প্রজনন কেন্দ্রের উপ-পরিচালক রফিকুল ইসলাম, ঈশ্বরদী প্রেসক্লাবের সভাপতি মোস্তাক আহমেদ কিরণ, বীর মুক্তিযোদ্ধা নজরুল ইসলাম, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা: মো: নাজমুল হোসাইন প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন ঈশ্বরদী মাধ্যমিক একাডেমি সুপারভাইজার আরিফুল ইসলাম।

ভান্ডারিয়া (পিরোজপুর) : উপজেলা প্রশাসন ও উপজেলা প্রাণিসম্পদ দপ্তরের আয়োজনে সকালে ভান্ডারিয়া বিহারী লালমিত্র পাইলট মাধ্যমিক বিদ্যালয় মাঠে এ মেলা অনুষ্ঠিত হয়। উদ্বোধন শেষে উপজেলা নির্বাহী কর্মকর্তা আফিসার মো: ইয়াসিন আরাফাত রানা-এর সভাপতিত্বে বক্তব্য রাখেন পৌর মেয়র ফাইজুর রশিদ খসরু জোমাদ্দার, উপজেলা প্রাণিসম্পদ অফিসার ডা: সুদেব সরকার। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা কৃষি কর্মকর্তা মো: নজরুল ইসলাম, মাধ্যমিক শিক্ষা আফিসার জহিরুল আলম, ভেটেরিনারী সার্জন ডা. সোমা সরকার, উপ-পুলিশ পরিদর্শক বাশার হোসেন প্রমুখ।

সাঘাটা (গাইবান্ধা) : প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদশর্নী উপলক্ষ্যে প্রাণিসম্পদ অফিস প্রাঙ্গণে উপজেলা নির্বাহী অফিসার মো: ইসাহাক আলীর সভাপতিত্বে আলোচনা সভায় উপস্থিত ছিলেন জেলা ট্রেনিং অফিসার ডা: মো: রহমতন্নবী, জেলা ভেটেনারি অফিসার ডা: মো: হাদিউজ্জামান, সাঘাটা উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মনোরঞ্জন বর্মন, সাঘাটা উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা: মোছা: রেবা বেগম, বীর মুক্তিযোদ্ধা গৌতম চন্দ্র মোদক প্রমুখ।

রামগঞ্জ (লক্ষ্মীপুর) : উপজেলা প্রাণিসম্পদ বিভাগের ডা: রুবেল সরকারের সঞ্চালনায় এবং রামগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মোছাঃ শারমিন ইসলামের সভাপতিত্বে এ সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মনির হোসেন চৌধুরী, বিশেষ অতিথি ছিলেন- পৌর মেয়র বীর মুক্তিযোদ্ধা আবুল খায়ের পাটোয়ারী, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান দেলোয়ার হোসেন দেওয়ান (বাচ্চু), প্রফেসর ড. মো: শহিদুল ইসলাম খান, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা: মো: রাকিবুল ইসলাম, উপজেলা ডেইলি ফার্মাস এসোসিয়েশনের সাধারণ সম্পাদক মোরশেদুল আমিন (বাবু) সহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষ।

কাউখালী (পিরোজপুর) : সকালে উপজেলা প্রাণিসম্পদ অধিদপ্তরের মাঠে মেলার উদ্বোধন করেন জেলা প্রাণিসম্পদ প্রশিক্ষক ডা: নিরোধ বরণ জয়ধর। অনুষ্ঠানে উপজেলা নির্বাহী কর্মকর্তা স্বজল মোল্লার সভাপতিত্বে বক্তব্য রাখেন মুক্তিযোদ্ধা সাবেক ডেপুটি কমান্ডার আলী হোসেন তালুকদার, থানার ভারপ্রাপ্ত পুলিশ কর্মকর্তা হুমায়ুন কবির, কাউখালী সরকারি কলেজের অধ্যাপক শহীদ সরোয়ার প্রমুখ। মেলায় ৩৪টি স্টলের মধ্যে উল্লেখযোগ্য কোনো স্টল ছিল না। যারমধ্যে বিড়াল, কুকুর, কবুতর, ভেড়া ছিল। গবাদিপশু বলতে যা বুঝায় তা ছিল নামমাত্র। উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা না থাকায় অফিস দায়সারাভাবে মেলা কার্যক্রম করেন।

কালিয়াকৈর (গাজীপুর) : উপজেলা পরিষদের মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। প্রাণিসম্পদ অধিদপ্তর এবং মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্পের (এলডিডিপি) সহযোগিতায় উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতাল এ অনুষ্ঠান বাস্তবায়ন করে। উপজেলা চত্বরে প্রাণী সেবা সপ্তাহ ও প্রদর্শনীতে ৪০টি স্টল স্থাপন করা হয়। পরে চারটি ক্যাটাগরিতে নির্বাচিত করে ১২ জন উদ্যোক্তাকে চেক ও অংশগ্রহণকারী সবাইকে সনদ বিতরণ করা হয়।

ধোবাউড়া (ময়মনসিংহ) : দুপুরে উপজেলা প্রাণিসম্পদ দপ্তর মাঠে সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধন করা হয়। সেবা সপ্তাহের উদ্বোধন শেষে প্রদর্শনীর স্টল ঘুরে দেখেন অতিথিবৃন্দ। এছাড়া আলোচনা সভায় উপজেলা নির্বাহী কর্মকর্তা নিশাত শারমিনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ময়মনসিংহ-১ আসনের সংসদ সদস্য মাহমুদুল হক সায়েম। এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন প্রাণিসম্পদ কর্মকর্তা (ভারপ্রাপ্ত) সাবরিনা শারমিন, অফিসার ইনচার্জ চান মিয়া, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক প্রিয়তোষ বিশ্বাস বাবুল, যুগ্ম সাধারণ সম্পাদক শওকত উসমান, মোস্তফা কামাল হোসেন খান, মৎস্য কর্মকর্তা দৌলত উল্লাহ মুরাদ প্রমুখ।

গোপালগঞ্জ : প্রদর্শনীতে মাংস ও দুধ উৎপাদনকারী উন্নত জাতের গরু, ছাগল, ভেড়া, গাড়ল এবং মাংস ও ডিম উৎপাদনকারী উন্নত জাতের হাঁস, মুরগি, কবুতরসহ প্রাণী স্বাস্থ্য সুরক্ষায় বিভিন্ন ভ্যাকসিন ও পশুখাদ্য প্রদর্শিত হয়। গোপালগঞ্জে সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: মহসিন উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে গোপালগঞ্জের স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক মো: আজাহারুল ইসলাম, জেলা আওয়ামী লীগের সভাপতি মাহবুব আলী খান, জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. গোবিন্দ চন্দ্র সরদার ও উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. প্রভাষ চন্দ্র সেন বক্তব্য রাখেন।

ভালুকা (ময়মনসিংহ) : উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতালের সামনে উপজেলা নির্বাহী কর্মকর্তা আলীনূর খানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সংসদ সদস্য আলহাজ্ব আব্দুল ওয়াহেদ। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান রফিকুল ইসলাম পিন্টু, মহিলা ভাইস চেয়ারম্যান সেলিনা রশিদ, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা: মতিউর রহমানসহ কয়েকজন খামারি।

বীরগঞ্জ (দিনাজপুর) : উদ্বোধনী অনুষ্ঠানে উপজেলা ভারপ্রাপ্ত নির্বাহী কর্মকর্তা ও উপজেলা সহকারী কমিশনার ভূমি রাজকুমার বিশ্বাস উদ্বোধন করেন। এ সময় বক্তব্য রাখেন বীরগঞ্জ পৌর মেয়র মো: মোশারফ হোসেন, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: মোহাম্মদ মহসীন, বীরগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো: নুরিয়াস সাঈদ সরকার, বীরগঞ্জ উপজেলা কৃষকলীগের সভাপতি মো: শিবলি সাদিক, খামারি মোছা: রাজিয়া খাতুন, প্রাণিসম্পদ উদ্যোক্তা মো: সাইদুর রহমান।

নোয়াখালী : বেগমগঞ্জ উপজেলা মুক্ত বিহঙ্গ চত্বরে প্রদর্শনী মেলা অনুষ্ঠিত হয়। দিনব্যাপী অনুষ্ঠানে বিশেষ অতিথি চৌমুহনী পৌরসভার মেয়র আলহাজ্ব খালেদ সাইফুল্লাহ, উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ আরিফুর রহমানসহ বিভিন্ন কর্মকর্তা বিভিন্ন স্টলগুলো প্রদর্শন করেন। উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাক্তার মোহাম্মদ শাহ পরান সার্বিক তত্ত্বাবধানে প্রদর্শনীতে ৩৫টি স্টলে খামারী গরু, ছাগল, হাঁস, মুরগি, পোল্ট্রি খামার, পাখি, কবুতর, মেডিসিন স্টলসহ বিভিন্ন প্রজাতির পাখি প্রদর্শন ও খামারিদের উদ্বুদ্ধ করা এবং বেকার যুবকদের খামার তৈরির জন্য উৎসাহিত করার লক্ষ্যে প্রাণিসসম্পদ প্রদর্শনীর এই আয়োজন করা হয়।

কালীগঞ্জ (ঝিনাইদহ) : ঝিনাইদহ যশোর মহাসড়ক সংলগ্ন খয়েরতলা এলাকায় অবস্থিত উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেনারি হাসপাতাল চত্ত্বরে প্রাণিসম্পদ প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে। প্রাণিসম্পদ অধিদপ্তর, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়েল অধীনস্থ প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্পের (এলডিডিপি) সহযোগিতায় প্রদর্শনীর আয়োজন করে ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারী হাসপাতাল। এ উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (অতিরিক্ত দায়িত্ব) নিরুপমা রায়। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংসদ সদস্য মো: আনোয়ারুল আজীম আনার।

ভূরুঙ্গামারী (কুড়িগ্রাম) : উপজেলা পরিষদ হলরুমে উপজেলা নির্বাহী কর্মকর্তা গোলাম ফেরদৌসের সভাপতিত্বে অনুষ্ঠান পরিচালনা করা হয়। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম?্যান নূরন্নবী চৌধুরী। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা: শামীমা আক্তার, উপজেলা স্বাস্থ্য ও প: প: কর্মকর্তা ডা: এএস এম সায়েম, জেলা পরিষদ সদস?্য জহির উদ্দিন ব?্যাপারী ও মাসুদা ডেইজি উপজেলা প্রাণিসম্পদ সম্প্রসারণ কর্মকর্তা ডা: মো: শামসুর রহমান সুমন প্রেসক্লাব সভাপতি আনোয়ারুল হক, সম্পাদক এমদাদুল হক মন্টু।

মধুখালী (ফরিদপুর) : সকালে মধুখালী পাইলট উচ্চ বিদ্যালয় মাঠে প্রাণিসম্পদ প্রদর্শনী হয়। প্রাণিসম্পদ প্রদর্শনীর উদ্বোধন করেন ও স্টল পরিদর্শন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মামনুন আহমেদ অনিক।

প্রাণিসম্পদ প্রদর্শনী স্টল প্রদক্ষিণ পরবর্তী উপজেলা মিলনায়তনে উপজেলা নির্বাহী কর্মকর্তা মামনুন আহমেদ অনিকের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন উপজেলা শিক্ষা কর্মকর্তা মো. সিরাজুল ইসলাম, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: মো: ইউসুফ আলী, নির্বাচন কর্মকর্তা মনজুরুল আলম, সমাজসেবা কর্মকর্তা কল্লোল সাহা, মধুখারী থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. মিরাজ হোসেন, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. রেজাউল হক বকু, বাগাট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. মতিয়ার রহমান খান এবং খামারী অসিম কুমার দাসসহ প্রমুখ।

কেন্দুয়া (নেত্রকোনা) : নেত্রকোনার কেন্দুয়া জয়হরি স্প্রাই সরকারি উচ্চ বিদ্যালয়ে মাঠে উপজেলা নির্বাহী কর্মকর্তা ইমদাদুল হক তালুকদার-এর সভাপতিত্বে লাইফস্টক সার্ভিসের প্রোপাইটর হুমায়ুন কবির লিটনের সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. ভাস্কর চন্দ্র তালুকদার। এ সময় উপজেলার বিভিন্ন দপ্তরের কর্মকর্তারা, বীর মুক্তিযোদ্ধারা, সুশীল সমাজের প্রতিনিধিরা প্রিন্ট মিডিয়ার সাংবাদিকরা এবং খামারিরা উপস্থিত ছিলেন।

ফুলপুর (ময়মনসিংহ) : উপজেলা নির্বাহী অফিসার এবিএম আরিফুল ইসলামের সভাপতিত্বে বক্তব্য রাখেন সহকারী কমিশনার (ভূমি) মেহেদী হাসান ফারুক, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. আব্দুর রেজ্জাক, উপজেলা কৃষি কর্মকর্তা ফারুক হোসেন, ওসি (তদন্ত) আনোয়ার হোসেন, বীর মুক্তিযোদ্ধা আব্দুল বাতেন সরকার, বিজয় চন্দ্র বিশ্বাস, কৃষক ওসমান গনি প্রমুখ। উপজেলা প্রাণিসম্পদ বিভাগের ডা. প্রিয়াংকা পোদ্দার অনুষ্ঠান সঞ্চলনা করেন।

তিতাস (কুমিল্লা) : উপজেলা নির্বাহী অফিসারের সভাপতিত্বে উপজেলা পরিষদ মাঠে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ প্রদর্শনী উদ্বোধন করেন কুমিল্লা-১ আসনের এমপি ইঞ্জিনিয়ার আবদুস সবুর। এসময় আরো উপস্থিত ছিলেন, এসিল্যান্ড আশিক-উর-রহমান, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার আক্তার হোসেন নিজাম, উপজেলা আওয়ামী লীগের সভাপতি বীরমুক্তিযোদ্ধা শওকত আলী, সাধারণ সম্পাদক মো. মহসীন ভূঁইয়া, সিনিয়র সহ-সভাপতি মুন্সি মুজিবুর রহমান, সাবেক সাধারণ সম্পাদক দেওয়ার মোহাম্মদ জাহাঙ্গীর প্রমুখ।