বৃষ্টির জন্য দেশের বিভিন্ন স্থানে ইসতিসকার নামাজ

প্রকাশ : ২৪ এপ্রিল ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  আলোকিত ডেস্ক

তীব্র দাবদাহে পুড়ছে সারা দেশ। গরমে মানুষের জীবন অতিষ্ঠ হয়ে পড়েছে। অনাবৃষ্টিতে নষ্ট হচ্ছে ফসল। এমন অবস্থা থেকে মুক্তি পেতে গতকাল দেশের বিভিন্ন স্থানে ইসলাম ধর্মের রীতি অনুযায়ী বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ ও বিশেষ মোনাজাত করেছেন মুসল্লিরা। প্রতিনিধিদের পাঠানো খবর-

নাটোর : নাটোরের লালপুরে উপজেলার দুয়ারিয়া ইউনিয়নের কলসনগর এলাকাবাসীর আয়োজনে কলসনগর কওমি মাদ্রাসা মাঠে খোলা আকাশের নিচে প্রচণ্ড রোদ্রে এই নামাজ অনুষ্ঠিত হয়। এ সময় নামাজের ইমামতি ও খুতবা পাঠ করেন কলসনগর কেন্দ্রীয় জামে মসজিদের পেশ ইমাম মাওলানা মো. হাফিজুর রহমান। নামাজে সাধারণ মানুষের পাশাপাশি কৃষক, চিকিৎসক, শিক্ষক, বিভিন্ন শ্রেণি-পেশার শত শত মানুষ অংশগ্রহণ করেন। নামাজ শেষে মোনাজাতে আল্লাহর কাছে ক্ষমা প্রার্থনা করে চোখের পানি ফেলে বৃষ্টির জন্য দোয়া করেন মুসল্লিরা।

হাতীবান্ধা (লালমনিরহাট) : সকালে বড়খাতা ব্যবসায়ীদের আয়োজনে উপজেলার বড়খাতা হাইস্কুল মাঠে খোলা আকাশের নিচে এ বিশেষ নামাজে বিভিন্ন এলাকার মুসল্লিরা অংশগ্রহণ করেন। প্রচণ্ড গরম, তীব্র তাপপ্রবাহ ও খরা থেকে রক্ষা পেতে দুই রাকাত নামাজ আদায় করে, সৃষ্টিকর্তার কাছে পাপের জন্য ক্ষমা ও বৃষ্টি চেয়ে দোয়া করছেন তারা। এ বিশেষ নামাজ আদায় শেষে অনাবৃষ্টি থেকে মুক্তির জন্য বিশেষ দোয়া পরিচালনা করেন হাফেজ কারী মাওলানা মুফতি নাজমুল হুদা।

কয়রা (খুলনা) : সকাল ৯টায় উপজেলা সদরের মসজিদণ্ডই-আবু বকর (রা.) সংলগ্ন মদিনাবাদ মডেল সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের মাঠে মুসল্লিরা এসতেস্কার নামাজ আদায় করেন। নামাজের পূর্বে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন উপজেলা ইমাম পরিষদের সভাপতি হাফেজ মাওলানা মো. আয়ুব আলী, সাধারণ সম্পাদক মাওলানা মাসুদুর রহমান, সহ-সভাপতি মাওলানা নাসির উদ্দিন, খতিব মাওলানা মিজানুর রহমান, মাওলানা অলিউল্লাহ, মাওলানা নেয়ামত উল্লাহ, মাওলানা আশরাফুল আলম, হাফেজ মইনুর রহমান, হাফেজ মনিরুজ্জামান প্রমুখ। নামাজে ইমামতি করেন মাওলানা হাবিবুল্লাহ বাহার। নামাজ শেষে রহমতের বৃষ্টি চেয়ে মহান আল্লাহর কাছে ইমাম, আলেম ওলামাসহ উপস্থিত মুসল্লিরা কায়মনোবাক্যে দোয়া করেন। এ সময় মুসল্লিদের পাশে বেশ কিছু পশু পাখি রাখা হয়।

রাজবাড়ী : গতকাল মঙ্গলবার সকালে উপজেলার হাবাসপুর ইউনিয়নের কাচারীপাড়া স্কুল অ্যান্ড কলেজ মাঠে খোলা আকাশের নিচে এ নামাজ আদায় করা হয়। বিশেষ এ নামাজে প্রায় ৫ শতাধিক মুসল্লি অংশগ্রহণ করেন। নামাজে ইমামতি করেন কাচারীপাড়া কেন্দ্রীয় জামে মসজিদের ইমাম হাফেজ সিফাত উল্লাহ। নামাজ শেষে বিশেষ মোনাজাত পরিচালনা করা হয়।

চুয়াডাঙ্গা : সকাল সাড়ে ১০টায় ইসতিসকার নামাজ আদায় করেছেন মুসলমানরা। চুয়াডাঙ্গা জেলা সম্মিলিত উলামা কল্যাণ পরিষদের উদ্যোগে এ নামাজে সব শ্রেণি-পেশার মুসলিমরা অংশ নেন। ইসতিসকার নামাজে ইমামতি করেন মাওলানা নুরুদ্দীন। নামাজ শেষে দেশের ওপর দিয়ে বয়ে চলা দাবদাহ থেকে আল্লাহর কাছে পানাহ চাওয়া হয়। নামাজ শেষে অনাবৃষ্টি থেকে মুক্তির জন্য বিশেষ মোনাজাত পরিচালনা করেন চুয়াডাঙ্গা জেলা সম্মিলিত উলামা কল্যাণ পরিষদের সভাপতি মাওলানা বশির আহমেদ।

পাথরঘাটা (বরগুনা) : সকাল সাড়ে ৬টার দিকে পাথরঘাটা উপজেলার ১নম্বর রায়হানপুর ইউনিয়নের ৮নম্বর ওয়ার্ডের খাঁন বাড়ি ঈদগাহ মাঠে প্রায় শতাধিক মুসল্লির উপস্থিতিতে সালাতুল ইসকিসকার নামাজ আদায় করেন স্থানীয় বাসিন্দারা। নামাজে ইমামতি করেন রায়হানপুর সিনিয়র আলিম মাদ্রাসার আরবি প্রভাষক মাওলানা হাফিজুর রহমান। নামাজের পূর্বে আগত মুসল্লিদের উদ্দেশ্যে বয়ান করেন, মাওলানা আবু হানিফ ও মাওলানা আবু বকর প্রমুখ। নামাজ শেষে অনাবৃষ্টি এবং গরম থেকে মুক্তির জন্য মহান আল্লাহর রহমত কামনা করে মোনাজাত করেন রায়হানপুর সিনিয়র আলিম মাদ্রাসার (অব.) শিক্ষক মৌলভী সামছুল হক।

বাগেরহাট : সকাল ৭টায় মোরেলগঞ্জ উপজেলার আজিজিয়া স্কুল মাঠে খোলা আকাশের নিচে এ নামাজের আয়োজন করেন মুসল্লিরা। নামাজে মোড়লগঞ্জ পৌরসভার তালুকদার মনিরুল হকসহ বিভিন্ন এলাকার নানা বয়সি ৫ শতাধিক মানুষ অংশ নেন। এর আগে জায়নামাজ নিয়ে মাঠে জড়ো হন মুসল্লিরা। নামাজ ও মোনাজাত পরিচালনা করেন পৌরসভা বাজার মসজিদের খতিব ও ইমাম মাওলানা মোহাম্মদ আলী।

কুষ্টিয়া : কুষ্টিয়ার কুমারখালীতে যদুবয়রা ইউনিয়নের বল্লভপুর গ্রামের খড়িলার বিলে খোলা আকাশের নিচে এ নামাজ শেষে আল্লাহর কাছে প্রার্থনা করা হয়।

লালমনিরহাট : বৃষ্টির জন্য কাঁদলেন হাজারো মুসল্লি। এতে ইউনিয়নের বল্লভপুর, রসুলপুর, ভবানীপুর, জোতমোড়া ও বরইচারা গ্রামের প্রায় দুই শতাধিক নানা বয়সি মানুষ অংশ নেন।

পটুয়াখালী : বেলা সাড়ে ১১টার দিকে উপজেলার চরমোন্তাজ ইউনিয়নের লঞ্চঘাট সংলগ্ন এলাকার মসজিদণ্ডই-নূর জামে মসজিদ মাঠে এ নামাজ আদায় করা হয়। নামাজ শেষে আল্লাহর রহমত কামনা করে দাবদাহ থেকে মুক্তি এবং বৃষ্টিবর্ষণের জন্য মোনাজাত করা হয়। এর আগে দীর্ঘক্ষণ ধরে মসজিদে দোয়া-দরুদ পাঠ করে নামাজে অংশ নেন মুসুল্লিরা। বিশেষ নামাজের মোনাজাত পরিচালনা করেন ওই মসজিদের পেশ ইমাম মাওলানা কারী মোহাম্মদ আল আমিন ইউনুস।

গাজীপুর : গাজীপুরের টঙ্গীতে তামিরুল মিল্লাত মাদ্রাসার মাঠে খোলা আকাশের নিচে নামাজ ও বিশেষ মোনাজাত আদায় করেছেন হাজারো মুসল্লি। দুপুরে অনুষ্ঠিত এ নামাজে টঙ্গী, বোর্ডবাজার, জয়দেবপুর, ভোগড়াসহ বিভিন্ন এলাকার নানা বয়সি হাজারো মানুষ অংশ নেন।