ঢাকা ২৪ সেপ্টেম্বর ২০২৪, ৯ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

সারা দেশে আন্তর্জাতিক শব্দ সচেতনতা দিবস পালিত

সারা দেশে আন্তর্জাতিক শব্দ সচেতনতা দিবস পালিত

বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে গতকাল সারা দেশে আন্তর্জাতিক শব্দ সচেতনতা দিবস পালন করা হয়েছে। প্রতি বছর এপ্রিল মাসের শেষ বুধবার আন্তর্জাতিক শব্দ সচেতনতা দিবস পালন করা হয়ে থাকে। দিবসটি উদযাপনের অংশ হিসেবে পরিবেশ অধিদপ্তর জেলা প্রশাসনের সহযোগিতায় সারা দেশে একযোগে শব্দদূষণ নিয়ন্ত্রণে মোবাইল কোর্ট পরিচালনা করেছে। দিবসটি উপলক্ষ্যে আয়োজিত আলোচনা সভায় বক্তারা শব্দদূষণ নিয়ন্ত্রণে সবার সচেতনতার ওপর গুরুত্বারোপ করেন এবং এ ব্যাপারে সবার ভূমিকা রাখা প্রয়োজন বলে মতামত ব্যক্ত করেন।

প্রতিনিধিদের পাঠানো খবর-

পটুয়াখালী : সকাল সাড়ে ৯টয় ‘শব্দদূষণ নিয়ন্ত্রণে সমন্বিত ও অংশীদারিত্বমূলক প্রকল্প’র আওতায় আন্তর্জাতিক শব্দ সচেতনতা দিবস ২০২৪ উপলক্ষ্যে সার্কিট হাউজ থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাসকের কার্যালয়ে শেষ হয়। পরে সকাল ১০টায় জেলা প্রশাসনের আয়োজনে দরবার হলে শব্দ দূষণের ক্ষতিকারক দিক ও প্রতিকার নিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

শরীয়তপুর : সকাল সাড়ে ১০টায় জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে একটি র‌্যালি বের হয়ে পুনরায় সেখানে এসে শেষ হয়। র‌্যালি শেষে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোছা. তাছলিমা আকতারের সভাপতিত্বে ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ আব্দুল্লাহ আল মামুনের সঞ্চালনায় আলোচনা সভায় উপস্থিত ছিলেন সদর উপজেলা নির্বাহী অফিসার মোঃ মাইনউদ্দিন, জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. মোঃ আবু বকর সিদ্দিক, জেলা তথ্য কর্মকর্তা শাহিন মিয়া, শরীয়তপুর পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক মোঃ রাসেল নোমান প্রমুখ। এছাড়া বিভিন্ন সরকারি দপ্তরের প্রতিনিধি, বেসরকারি দপ্তরের প্রতিনিধি এবং সংবাদকর্মীরা উপস্থিত ছিলেন।

ফেনী : ফেনী জেলা প্রশাসক কর্যালয়ের প্রাঙ্গণে র‌্যালি শেষে জেলা প্রশাসক সম্মেলন কক্ষে আলোচনা সভা প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মুছাম্মৎ শাহীনা আক্তার। স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক গোলাম মোহাম্মদ বাতেনের সভাপতিত্বে মুল প্রবন্ধ উপস্থাপন করেন পরিবেশ অধিদপ্তরের ফেনীর উপপরিচালক শওকত আরা কলি।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ফেনী সরকারি কলেজের অধ্যক্ষ মোক্তার হোসেন, ফেনী পলিট্যাকনিক্যাল ইনিস্টিটিউটের অধ্যাপক প্রদিপ্ত চাকমা খিশা, জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার সফি উল্লাহ।

কুমিল্লা : শব্দ দূষণ নিয়ন্ত্রণে সমন্বিত ও অংশীদারিত্বমূলক প্রকল্পের আওতায় কুমিল্লা জেলা প্রশাসকের সহযোগিতায় ও জেলা পরিবেশ অধিদপ্তরের আয়োজনে লিফলেট বিতরণ, র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সকাল সাড়ে ১০টায় কুমিল্লা নগরীর নগর উদ্যানের বঙ্গবন্ধু ম্যুরালের সামনে থেকে র‌্যালি শুরু হয়ে বিভিন্ন স্থান প্রদক্ষিণ করে জেলা প্রশাসক কার্যালয়ে এসে র‌্যালি সমাপ্তি হয়। এর আগে দিনটি উপলক্ষ্যে জনসাধারণের মাঝে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে লিফলেট বিতরণ করা হয়।

লক্ষ্মীপুর : সকালে জেলা প্রশাসক কার্যালয়ের সামনে থেকে জেলা প্রশাসক সুরাইয়া জাহানের নেতৃত্বে এ র‌্যালি বের হয়। র‌্যালিটি প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে জেলা প্রশাসক কার্যালয়ের হলরুমে আলোচনা সভায় গিয়ে মিলিত হয়।

বগুড়া : সকাল সাড়ে ১০টায় র‌্যালি ও বেলা ১১টায় জেলা প্রশাসকের সভা কক্ষে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মো: সাইফুল ইসলাম। এতে সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইটিসি) আফসানা ইয়াসমিন।

নোয়াখালী : সকালে নিজ কার্যালের সামনে বেলুন উড়িয়ে কর্মসূচির আনুষ্ঠানিক উদ্বোধন করেন জেলা প্রশাসক দেওয়ান মাহবুবুর রহমান। এরপর শব্দ দূষণ নিয়ন্ত্রণে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে জেলা প্রশাসকের কার্যালের সামনে থেকে জেলা শহরে শোভাযাত্রা বের করা হয়েছে। শোভাযাত্রা শেষে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা অনুষ্ঠিত হয়।

নীলফামারী : সকালে বেলুন উড়িয়ে দিবসের উদ্বোধন শেষে বর্ণাঢ্য এক র‌্যালি শহর প্রদক্ষিণ শেষে জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষে ফিরে আলোচনা সভায় মিলিত হয়। অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ফারুক আল মাসুদের সভাপতিত্বে সভায় স্বাগত বক্তব্য দেন পরিবেশ অধিদপ্তর নীলফামারীর সহকারী পরিচালক কমল কান্তি বর্মণ।

জামালপুর : সকালে শহরের ফৌজদারী মোড় থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করে পরিবেশ অধিদপ্তর। র‌্যালিটি প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাসকের কার্যালয়ে গিয়ে শেষ হয়। পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে অতিরিক্ত জেলা প্রশাসক শীতেষ চন্দ্র সরকারের সভাপতিত্বে জেলা প্রশাসক মো: শফিউর রহমান, জেলা পরিষদের নির্বাহী কর্মকর্তা মুনমুন জাহান লিজা, জামালপুর পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক সুকুমার সাহা, জামালপুর জেলা প্রেসক্লাবের সভাপতি ইউসুফ আলীসহ অন্যরা বক্তব্য দেন।

নাটোর : সকালে জেলা প্রশাসকের কার্যালয় চত্বর থেকে এক র‌্যালি বের করা হয়। জেলা প্রশাসন ও পরিবেশ অধিদপ্তরের আয়োজনে র‌্যালিটি প্রধান সড়ক প্রদক্ষিণ করে সেখানেই ফিরে আসে। পরে জেলা প্রশাসক কার্যালয়ের সভা কক্ষে জেলা প্রশাসক আবু নাছের ভুঞার সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত