ঢাকা ২৪ সেপ্টেম্বর ২০২৪, ৯ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

দেশের বিভিন্ন স্থানে জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত

দেশের বিভিন্ন স্থানে জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত

‘স্মার্ট লিগ্যাল এইড, স্মার্ট দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’ এই প্রতিপাদ্যে গতকাল সারা দেশে জাতীয় আইনগত সহায়তা দিবস ২০২৪ পালিত হয়েছে। দেশের বিভিন্ন স্থানে র‌্যালি, আলোচনা সভা, পথ প্রচার, লিগ্যাল এইড মেলা, সেরা প্যানেল আইনজীবী পুরস্কার, ম্যাগাজিন/স্যুভেনির/দেয়ালিকা প্রকাশ, আলোকচিত্র প্রদর্শন, প্রচার ও প্রকাশনাসামগ্রী বিতরণসহ বিভিন্ন কর্মসূচির মাধ্যমে দিবসটি পালিত হয়। প্রতিনিধিদের পাঠানো খবর­ -

বাগেরহাট : সকালে জেলা ও দায়রা জজ আদালত চত্বর থেকে বর্নাঢ্য র‌্যালি বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে পুনরায় একই স্থানে এসে শেষ হয়। এ সময় জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট মোহা. খালিদ হোসেন, সিনিয়র জেলা ও দায়রা জজ (নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল) মো. মঈন উদ্দিন, পুলিশ সুপার, জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট, জেলা প্রশাসনের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা, গণমাধ্যমকর্মী, এনজিও প্রতিনিধি, সুশীল সমাজের প্রতিনিধিরা এ সময়ে উপস্থিত ছিলেন।

নীলফামারী : সকালে জেলা লিগ্যাল এইডের আয়োজনে সিনিয়র জেলা ও দায়রা জজ মো. মাহমুদুল করিম ও চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট সাইফুল ইসলামের নেতৃত্বে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে আদালত চত্বরে শেষ হয়। জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান ও সিনিয়র জেলা ও দায়রা জজ মো. মাহমুদুল করিমের সভাপতিত্বে ও সিনিয়র চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট সহদেব চন্দ্র রায়ের সঞ্চালনায় বক্তব্য রাখেন জেলা প্রশাসক পঙ্কজ ঘোষ, জেলা পুলিশ সুপার গোলাম সবুর পিপিএম, বিজ্ঞ চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট সাইফুল ইসলাম, সিভিল সার্জন ডা. হাসিবুর রহমান, নীলফামারী পৌর মেয়র কৃষিবিদ দেওয়ান কামাল আহমেদ, জেলা লিগ্যাল এইড অফিসার উৎপল ঘোষ, জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক অক্ষয় কুমার রায় প্রমুখ।

ফেনী : গতকাল জেলা লিগ্যাল এইড কমিটির আয়োজনে আদালত চত্বরে বেলুন ও পায়রা উড়িয়ে র‌্যালির উদ্বোধন, আলোচনা সভা, বিনামূল্যে ব্লাডগ্রুপিং, আদালত চত্বরের পুকুরে মাছের পোনা অবমুক্ত কর্মসূচি পালন করা হয়েছে। জেলা লিগ্যাল এইড কমিটির সভাপতি সিনিয়র জেলা ও দায়রা জজ এএসএম রুহুল ইমরানের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন ফেনীর চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আতাউল হক, ফেনী জেলা প্রশাসক মুছাম্মৎ শাহীনা আক্তার, পুলিশ সুপার জাকির হাসান, জেলা আইনজীবী সমিতির সভাপতি আবদুস সাত্তার, সেবা গ্রহীতা আবিদা সুলতানা, আইনজীবীসহ সংশ্লিষ্টরা।

কুষ্টিয়া : সকাল সাড়ে ৯টায় জেলা জজ আদালত চত্বরে বেলুন ও পায়রা উড়িয়ে দিবসের উদ্বোধন করেন জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান এবং সিনিয়র জেলা ও দায়রা জজ আদালতের বিচারক রুহুল আমিন। এ সময় উপস্থিত ছিলেন কুষ্টিয়া অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম অ্যান্ড অপস) পলাশ কান্তি নাথ, সিভিল সার্জন ডাক্তার আকুল হোসেন প্রমুখ। পরে জেলা জজ আদালত চত্বর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়। র‌্যালিটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে জেলা জজ আদালত মিলনায়তনে আলোচনা সভায় মিলিত হয়। র‌্যালিতে আদালতের বিচারক, জেলা আইনজীবী সমিতির সভাপতি ও সাধারণ সম্পাদকরা উপস্থিত ছিলেন।

নওগাঁ : সকালে নওগাঁ জেলা জজ আদালতে জেলা লিগ্যাল এইড অফিসের তত্ত্বাবধানে দিবসটি পালিত হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা লিগ্যাল এইডের চেয়ারম্যান ও নওগাঁর সিনিয়র জেলা ও দায়রা জজ মো. আবু শামীম আজাদ। অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন নওগাঁর নারী ও। শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-১ এর বিচারক সিনিয়র জেলা ও দায়রা জজ মো. সাইফুল ইসলাম, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-২ এর বিচারক জেলা ও দায়রা জজ মো. মেহেদী হাসান তালুকদার, চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট বিশ্বনাথ মণ্ডল, জেলা লিগ্যাল এইড অফিসার আইভীন আক্তার, অতিরিক্ত পুলিশ সুপার গাজীউর রহমান ও ডেপটু সিভিল সার্জন ডা. মুনির আলী আকন্দ।

দিনাজপুর : সকাল ১০টায় জাতীয় আইনগত সহায়তা দিবস উপলক্ষ্যে দিনাজপুর জেলা জজ আদালত চত্বরে বেলুন ও পায়রা উড়িয়ে দিবসের উদ্বোধন করেন জেলা ও দায়রা জজ মো. যাবিদ হোসেন। এ সময় উপস্থিত ছিলেন জেলা প্রশাসক শাকিল আহমেদ, পুলিশ সুপার শাহ ইফতেখার আহমেদ, চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মো. জুলফিকারুল্লাহ, অতিরিক্ত জেলা ও দায়রা জজ মো. গুলজার হোসেন, অতিরিক্ত জেলা ও দায়রা জজ শ্যামসুন্দর রায়, জেলা পরিষদ চেয়ারম্যান, মো. দেলোয়ার হোসেন প্রমুখ।

পটুয়াখালী (কলাপাড়া) : সকালে একটি বর্নাঢ্য শোভাযাত্রা পৌরশহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে চৌকি আদালত প্রাঙ্গণে শেষ হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কলাপাড়া সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আশীষ রায়, কলাপাড়া সিনিয়র সহকারী জজ মো. আনোয়ার হোসেন, উপজেলা পরিষদ মহিলা ভাইস চেয়ারম্যান শাহিনা পারভিন সীমা, উপজেলা মহিলাবিষয়ক কর্মকর্তা মোসা: তাছলিমা বেগম, কলাপাড়া থানার ওসি আলী আহম্মেদ, মহিপুর থানার ওসি আনোয়ার হোসেনসহ কলাপাড়া সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত ও সিনিয়র সহকারী জজ আদালতে প্রাকটিসরত আইনজীবী, জনপ্রতিনিধি, সরকারি-বেসরকারি কর্মকর্তাসহ আদালতের কর্মকর্তা-কর্মচারীরা।

নেত্রকোনা (দুর্গাপুর) : সকালে র‌্যালি ও আলোচনা সভার মধ্য দিয়ে এদিবস পালিত হয়। এ উপলক্ষ্যে দুর্গাপুর চৌকি আদালত চত্বর থেকে এক বর্ণাঢ্য র‌্যালি পৌর শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে আদালত চত্বরে আলোচনা সভায় সিনিয়র সহকারী জজ ও চৌকি আদালত লিগ্যাল এইড বিশেষ কমিটির পরিচালক সোলায়মান কবিরের সভাপতিত্বে বক্তব্য রাখেন সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মো. মাসুম মিয়া, পৌর মেয়র আব্দুস ছালাম, দুর্গাপুর সার্কেলের এএসপি মো. আক্কাছ আলী, আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট জাকারিয়া সরকার, অ্যাডভোকেট মানেশ চন্দ্র সাহা, ওসি উত্তম চন্দ্র দেব প্রমুখ।

মাগুরা : সকাল সাড়ে ৯টায় জেলা জজ আদালত চত্বরে বেলুন ও পায়রা উড়িয়ে দিবসের উদ্বোধন করেন মাগুরা-২ আসনের সংসদ সদস্য ড. শ্রী বীরেন শিকদার। এ সময় উপস্থিত ছিলেন জেলা লিগ্যাল এইড কমিটির চেয়রম্যান ও সিনিয়র জেলা ও দায়রা জজ অমিত কুমার দে, জেলা প্রশাসক মোহাম্মদ আবু নাসের বেগ, পুলিশ সুপার মশিউদ্দৌলা রেজা, জেলা পরিষদ চেয়ারম্যান পঙ্কজ কুমার কুন্ডু, সিভিল সার্জন ডাক্তার শামীম কবির প্রমুখ।

জামালপুর : সকালে জেলা ও দায়রা জজ আদালত চত্বরে দিবসের উদ্বোধন উপলক্ষ্যে সিনিয়র জেলা ও দায়রা জজ মো. এহ্সানুল হক, জেলা প্রশাসক মো. শফিউর রহমান, জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট আমান উল্লাহ আকাশসহ অন্যান্যরা বক্তব্য রাখেন।

শেরপুর : সকালে জেলা ও দায়রা জজ আদালত প্রাঙ্গণে বেলুন ও কবুতর উড়িয়ে দিবসের উদ্বোধন করেন জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান এবং জেলা ও দায়রা জজ মোহাম্মদ তৌফিক আজিজ। পরে আদালত প্রাঙ্গণ থেকে এক বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে একই জায়গায় গিয়ে শেষ হয়।

চাঁদপুর : জেলা লিগ্যাল এইড অফিসের আয়োজনে র‌্যালি, লিগ্যাল এইড মেলার উদ্ধোধন, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। সকাল সাড়ে ৮টায় চাঁদপুর জেলা জজ আদালত চত্বরে বেলুন ও পায়রা উড়িয়ে দিবসের উদ্বোধন করেন চাঁদপুর জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান ও সিনিয়র জেলা ও দায়রা জজ মো. মহসিনুল হক। এর আগে সেখানে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়। র‌্যালিটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে জেলা জজ আদালত চত্বরে শেষ হয়।

জয়পুরহাট : সকালে আদালত চত্বরের সামনে বেলুন ও পায়রা উড়িয়ে দিবসের উদ্বোধন করেন জয়পুরহাট-১ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট সামছুল আলম দুদু। পরে জেলা লিগ্যাল এইড কমিটির আয়োজনে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়। র‌্যালিটি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে আবারও সেখানে গিয়ে শেষ হয়।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত