দেশের বিভিন্ন স্থানে মহান মে দিবস পালিত

প্রকাশ : ০৩ মে ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  আলোকিত ডেস্ক

দেশের বিভিন্ন স্থানে নানা আয়োজনের মধ্যদিয়ে গত বুধবার পালিত হয়েছে মহান মে দিবস। দিবসটি উপলক্ষ্যে বিভিন্ন জেলায় শোভাযাত্রা, আলোচনা সভা ও বিভিন্ন কর্মসূচির আয়োজন করা হয়েছে। প্রতিনিধিদের পাঠানো খবর-

দিনাজপুর : নাজপুর জেলা পরিবহন শ্রমিক ইউনিয়নের উদ্যোগে র‌্যালি, ফ্রি চিকিৎসাসেবা ও চক্ষু অপারেশন ক্যাম্পের আয়োজন করা হয়েছে। গত বুধবার দিনাজপুর জেলা পরিবহন শ্রমিক ইউনিয়ন কার্যালয় থেকে জেলা পরিবহন শ্রমিক ইউনিয়নের সভাপতি মো. আব্দুল হাকিম ও সাধারণ সম্পাদক মো. ফজলে রাব্বি’র নেতৃত্বে এক বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে শহর প্রদক্ষিণ করে। দুপুর ২টায় জেলা শিল্পকলা একাডেমী মিলনায়তনে অনুষ্ঠিত আলোচনা সভায় যোগ দেন জেলা পরিবহন শ্রমিক ইউনিয়নের সহ-সভাপতি মো. এনামুল হক, আলহাজ্ব মো. তৈয়ব আলী, যুগ্ম সাধারণ সম্পদক শেখ বাদশা, সহ-সাধারণ সম্পাদক ইলিয়াস হোসেন মুন্না, সহ-সাংঠনিক সম্পাদক মো. রমজান আলী, অর্থ সম্পাদক আব্দুস সামাদ আলী ও সড়ক সম্পাদক মো. আলমগীরসহ নেতাকর্মীরা।

নীলফামারী : সকালে মহান মে দিবসে শুভ সূচনা করেন জেলা প্রশাসক পঙ্কজ ঘোষ, পুলিশ সুপার গোলাম সবুর, জেলা আওয়ামী লীগের সভাপতি কৃষিবিদ দেওয়ান কামাল আহমেদ। জাতীয় শ্রমিক লীগ ও জাতীয়তাবাদী শ্রমিক দল আলাদাভাবে বর্ণাঢ্য শোভাযাত্রা শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে বিভিন্ন স্লোগানে মুখরিত হয়ে কেন্দ্রীয় শহীদ মিনারে এসে সমবেত হয়, জাতীয় শ্রমিক লীগের আহ্বায়ক দেওয়ান সেলিম আহমেদণ্ডএর সভাপতিত্বে ও সদস্য সচিব আবু তালেব-এর পরিচালনায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের সভাপতি কৃষিবিদ দেওয়ান কামাল আহমেদ, বক্তব্য রাখেন জেলা শ্রমিক লীগের যুগ্ম আহ্বায়ক ওয়াহিদুজ্জামান সিদ্দিকী ওপেল, কৃষি ফার্মের সভাপতি মানিক খান প্রমুখ।

সাঁথিয়া (পাবনা) : সকাল ৯টার দিকে সাঁথিয়া মহিলা মাদ্রাসার সামনে থেকে র‍্যালিটি শুরু হয়। র‍্যালিতে তাঁত, দর্জি, ওয়াকশপ, ডেইরি, পোলট্রি, রিকশা-ভ্যান, সেলুন, কুলি, ফার্নিচার, ইটভাটা ও মৎস্য শ্রমিক ইউনিয়নের শতশত শ্রমিকরা অংশগ্রহণ করেন। র‍্যালিটি পৌর সদরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে সাঁথিয়া সরকারি কলেজের সামনে গিয়ে সংক্ষিপ্ত পথসভার মাধ্যমে শেষ হয়। এ সময় বক্তব্য দেন পাবনা জেলা ট্রেড ইউনিয়ন সভাপতি অ্যাডভোকেট কামাল হোসেন,সাঁথিয়া উপজেলা শ্রমিক কল্যাণ ফেডারেশনের সভাপতি সাইফুল ইসলাম, সাঁথিয়া উপজেলা তাঁত শ্রমিক ইউনিয়ন সভাপতি মো: বকুল হোসেন প্রমুখ।

আদমদীঘি (বগুড়া) : সকাল থেকে আদমদীঘি সদর, সান্তাহার পেরৗসভা ও নসরতপুর গৃহনির্মান শ্রমিক ইউনিয়নসহ বিভিন্ন সংগঠন পৃথক পৃথক ভাবে র‌্যালি, আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করেন।

বেলা ১১টায় র‌্যালি শেষে আদমদীঘি গোহাট চত্বরে আদমদীঘি উপজেলা সদর, নসরতপুর রেলওয়ে চত্বর নসরতপুর আঞ্চলিক ও সান্তাহার মালগুদাম এলাকায় পৌর গৃহনির্মাণ শ্রমিক পৃথক র‌্যালি শেষে আলোচনা সভা, দোয়া মাহফিল ও খাবার বিতরণ করেন। আদমদীঘি গোহাট চত্বরে উপজেলা গৃহনির্মাণ ইউনিয়নের সভাপতি ফিরোজ হোসেনের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও সাবেক উপজেলা চেয়ারম্যান সিরাজুল ইসলাম খান রাজু।

বেনাপোল : সকালে জাতীয় শ্রমিক লীগ, বেনাপোল পৌর শাখার উদ্যোগে একটি বিশাল র‍্যালি বের করা হয়। র‍্যালিটি বেনাপোল বন্দরের ২নং গেট শ্রমিক কার্যালয় থেকে শুরু করে বেনাপোলবন্দর এলাকা ও বেনাপোল বাজার এলাকা প্রদক্ষিণ শেষে পুনরায় শ্রমিক কার্যালয়ে এসে শেষ হয়। পরে আলোচনা সভা ও মিলাদ মাহফিলের আয়োজন করে।

বগুড়া : সকালে জেলা প্রশাসকের কার্যালয় থেকে এক বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে। এর আগে বেলুন ও ফেস্টুন উড়িয়ে দিবসটি ঘিরে দিনব্যাপী কর্মসূচির উদ্বোধন করেন বগুড়া সদর আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রাগেবুল আহসান রিপু। র‌্যালি পরবর্তী দিবসটি উপলক্ষ্যে শহরের জেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

উলিপুর (কুড়িগ্রাম) : বেলা ১১ ঘটিকায় মে দিবস উপলক্ষ্যে মুসলিম, হিন্দু, নির্বিশেষে একসাথে কাঁধ মিলিয়ে র‌্যালি ও পদযাত্রা শুরু হয়। দেখা যায় হাজারো মানুষের ঢল। মহান মে দিবস উপলক্ষ্যে বিভিন্ন শ্রমিক সংগঠনের পক্ষ থেকে বিস্তারিত কর্মসূচি গ্রহণ করা হয়েছে। এর মধ্যে রয়েছে শ্রমিক সমাবেশ, লাল পতাকা মিছিল, আলোচনা সভা, সেমিনার ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

ঠাকুরগাঁও : গত বুধবার সকালে দিবসটি উপলক্ষ্যে ‘শ্রমিক বাংলাদেশ ঐক্য গড়ি, স্মার্ট বাংলাদেশ গড়ে তুলি’ প্রতিপাদ্যে জেলা শহরের বিভিন্ন স্থান থেকে বর্ণাঢ্য র‌্যালি বের করে শ্রমিকদের বিভিন্ন সংগঠনগুলো। পরে র‌্যালিগুলো শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে ঠাকুরগাঁও সরকারি বালক উচ্চবিদ্যালয় (বড় মাঠ) মাঠে মিলিত হয়। র‌্যালিতে উপস্থিত ছিলেন- ঠাকুরগাঁও জেলা শাখার জাতীয় শ্রমিক লীগ, নির্মাণ শ্রমিক, ট্রাক ও ভ্যান শ্রমিক লীগ, কুলি শ্রমিক ইউনিয়ন, জেলা শ্রমিক ঐক্য পরিষদ, জেলা মোটর শ্রমিক পরিবহণ ইউনিয়ন, হোটেল এবং রেস্তোরাঁ শ্রমিক ইউনিয়ন, দোকান ও প্রতিষ্ঠান কর্মচারী ইউনিয়নসহ বিভিন্ন শ্রমিক প্রতিষ্ঠানের নেতা-কর্মচারীরা।