ঢাকা ২৪ সেপ্টেম্বর ২০২৪, ৯ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

কলাপাড়ায় গোখাদ্যের সংকট

কলাপাড়ায় গোখাদ্যের সংকট

কলাপাড়ায় খরার কারণে বিল ফেটে চৌচির হয়ে গেছে। বৃষ্টির অভাবে বিলে নতুন ঘাস জন্মাতে পারছে না। ফলে দিনে দিনে গোখাদ্যের চরম সংকট দেখা দিয়েছে। গরু, মহিষ ও ছাগল রোগাক্রান্ত হয়ে পড়ছে। পুষ্টিহীনতায় ভুগছে এখানকার গবাদিপশু। বিপাকে স্থানীয় কৃষকরা ও খামারিরা। কৃষকরা বলেন, বিলে ঘাস নাই। বাজার থেকে ফিড কিনে খাওয়াব সেটাও সম্ভব না। ফিডের আকাশছোঁয়া দাম। এত টাকা দিয়ে খাবার কিনে লাভ হবে না, বরং লস হবে। সরেজমিন গিয়ে দেখা যায়, কলাপাড়া উপজেলার নীলগঞ্জ, মহিপুর, লতাচাপলি ইউনিয়নসহ বিভিন্ন ইউনিয়নের বিল ফেটে চৌচির হয়ে গেছে। লতাপাতা সব শুকনো। খালের পানি শুকিয়ে গেছে। বিলে কোথাও কোনো নতুন ঘাস উৎপাদন হচ্ছে না। কিছু কিছু খালের গভীরতা কম আবার কিছু খাল দখল হওয়ার ফলে একেবারেই নিস্তেজ।

কৃষকদের ভাষ্যমতে, আমরা পারিবারিক খামারে গবাদিপশু পালন করি। এখানকার বিলে ছেড়ে গবাদিপশুদের ঘাস খাওয়াতে পারি। কিন্তু কয়েক বছর ধরে সঠিক সময়ে বৃষ্টির দেখা না মেলায় বিলের ঘাস মরে যায়। খালের পানি শুকিয়ে যায়। ফলে ঘাস ও পানির অভাবে আমাদের গবাদিপশু দিনে দিনে রোগাক্রান্ত হয়ে পড়ে ও পুষ্টিহীনতায় ভোগে। একদিকে যেমন- গোখাদ্যের সংকট চরমে অন্যদিকে বাজারে থেকে কিনে গোখাদ্যের সামাল দেওয়া চরম কষ্টের। দিনে দিনে গবাদিপশু প্রজননের ক্ষমতা হারাচ্ছে। অপুষ্টিতে ভুগছে, রোগবালাই বাড়ছে। সব মিলিয়ে দুশ্চিন্তায় পড়েছেন এখানকার কৃষকরা ও খামারিরা। নীলগঞ্জ ইউনিয়নের দৌলতপুর গ্রামের বাসিন্দা মো. অহিদুজ্জামান ইয়াকুব বলেন, বিলে ঘাস নেই। রোদে বিল ফেটে গেছে। ঘাস যাও আছে তা মারা যাচ্ছে। গরু-ছাগলের খাবারের সংকট তীব্র হচ্ছে। একই এলাকার বাসিন্দা মো. জাকির হাওলাদার বলেন, আমি মহিষ পালন করি। একটা মহিষের প্রতিদিন ২ মণ খাবার ও ১ মণ পানির প্রয়োজন হয়।

আমার প্রায় ৩০টি মহিষ আছে। পুরো দিন ঘাস খাওয়ালেও অর্ধেক পেট ভরে না, এখন পানিও পাওয়া যায় না। স্থানীয় গবাদিপশু চিকিৎসক আবু সাঈদ জানান, খাদ্য ও চিকিৎসা ব্যবস্থা সহজলভ্য হলে গবাদিপশু পালনে আগ্রহ বাড়বে স্থানীয় কৃষকদের। তবে খাদ্যের অভাবে গবাদিপশু পালনে বিমুখ হচ্ছে খামারিরা ও স্থানীয় কৃষকরা। জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাক্তার মো. ফজলুল হক সরদার বলেন, কলাপাড়া উপজেলায় অসংখ্য মহিষ ও গোখামার আছে। এছাড়া পারিবারিক খামারেও অনেক গবাদিপশু পালন হচ্ছে। এসব খামারিরা নিজেরা ঘাস উৎপাদন করে এবং বাজার থেকে খাবার কিনে চাহিদা মিটায়। তবে বৃষ্টি না হওয়ার কারণে অনেক খাদ্য সংকট আছে। মুজিব কিল্লায় কিংবা পরিত্যক্ত বনজঙ্গলে ঘাস উৎপাদন নিয়ে আমাদের চিন্তা আছে। খুব শিগগিরই এ ব্যাপারে পদক্ষেপ গ্রহণ করা হবে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত