দেশের বিভিন্ন স্থানে বিশ্ব মেডিটেশন দিবস পালিত

প্রকাশ : ২২ মে ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  আলোকিত ডেস্ক

মেডিটেশন হলো মনের ব্যায়াম। মনোযোগ ও সচেতনতা বৃদ্ধি, স্বেচ্ছা নিয়ন্ত্রণ, প্রশান্তি আর সুখানুভূতি বাড়ানোর পাশাপাশি আত্মশক্তির জাগরণ ঘটানোর জন্য নিডিটেশনরবে বসে সুনির্দিষ্ট অনুশীলনই হচ্ছে মেডিটেশন। যে কারণে বিশ্বজুড়ে বর্তমানে প্রায় ৫০ কোটিরও বেশি মানুষ নিয়মিত মেডিটেশন করেন। চিকিৎসা, শিক্ষা, সৃজনশীল উদ্যোগ সবখানেই দিন দিন ধ্যানের এমন বিস্তার লাভের প্রেক্ষাপটকে সামনে রেখেই প্রতি বছর ২১ মে পালিত হচ্ছে বিশ্ব মেডিটেশন দিবস। ‘ভালো মানুষ, ভালো দেশ, স্বর্গভূমি বাংলাদেশ’ প্রতিপাদ্যে গতকাল দেশের বিভিন্ন স্থানে দিবসটি পালিত হয়। প্রতিনিধিদের পাঠানো খবর-

দিনাজপুর : কোয়ান্টাম ফাউন্ডেশনের উদ্যোগে সকাল ৬টায় দিনাজপুর শহরের গোর এ শহীদ ঈদগাহ মাঠে (বড়মাঠে) বিভিন্ন বয়সি ও পেশার শতাধিক মানুষ বিশ্ব মেডিটেশন দিবস উপলক্ষ্যে বিশেষ মেডিটেশনসহ নানা কর্মসূচিতে অংশগ্রহণ করেন। সদস্যরা ভোর ৫টা থেকে গোর এ শহীদ ঈদগাহ ময়দানে (বড়মাঠে) সমবেত হতে শুরু করেন। ঠিক সকাল ৬টায় সারা দেশের কোয়ান্টাম ফাউন্ডেশনের সব সদস্য, শুভানুধ্যায়ী ও তাদের পরিবারের সদস্যরা একযোগে দিবসের কর্মসূচিতে অংশগ্রহণ করেন। ফেনী : ঘণ্টাব্যাপী ধ্যান করেছে সর্বস্তরের লোকজন। সকাল ৬টায় শহরের কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে কোয়ান্টামের উদ্যোগে মেডিটেশনে বসেন শিশু থেকে বৃদ্ধরা। ‘ভালো মানুষ ভালো দেশ স্বর্গভূমি বাংলাদেশ’ প্রতিপাদ্যে দিবসটি পালন করা হয়। ভালো ভাবনা, ভালো বলা, ভালো করা আর ভালো থাকার প্রত্যয়ে দেশকে স্বর্গভূমি বানাতে সর্বসাধারণের মধ্যে মেডিটেশনকে ছড়িয়ে দেয়া এখন সময়ের দাবি বলে জানিয়েছেন কোয়ান্টাম ফাউন্ডেশন ফেনী শাখার সিনিয়র প্রো-অর্গানিয়ার (অর্গানাইজার) রুবায়েত-ই-তামান্না।

নাটোর : ভোর ৬টায় শংকর গোবিন্দ চৌধুরী স্টেডিয়ামে এবং বেলা ১১টায় নাটোর নবাব সিরাজ-উদণ্ডদৌলা সরকারি কলেজ সম্মেলন কক্ষে মেডিটেশন চর্চার আয়োজন করা হয়। মেডিটেশনে অংশগ্রহণ শেষে নাটোর নবাব সিরাজ-উদণ্ডদৌলা সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর জহিরুল ইসলাম বলেন, নিয়মিত মেডিটেশন চর্চার মাধ্যমে মনের ভেতরে জমে থাকা রাগ, ক্ষোভ, ঘৃণা, হিংসার আবর্জনা বের হয়ে যায়।

পাবনা : সরকারি অ্যাডওয়ার্ড কলেজ প্রাঙ্গণে সকাল ৬টায় বিশেষ বিশেষ কর্মসূচি অনুষ্ঠিত হয়। ঘণ্টাব্যাপী আয়োজনে একত্রিত হন সাংবাদিক, চিকিৎসক, শিক্ষক, শিক্ষার্থী, ব্যবসায়ী, গৃহিণীসহ নানা বয়সি শ্রেণি-পেশার শতাধিক মানুষ। দিবস উপলক্ষ্যে শিশুতোষ ছড়া ও গল্প প্রতিযোগিতার আয়োজন করা। এছাড়া মেডিটেশনের গুরুত্ব ও উপকার নিয়ে কোয়ান্টাম থেকে প্রকাশিত হয়েছে বিশেষ বুলেটিন।

শ্রীমঙ্গল : সকাল ৬টা থেকে ৭টা পর্যন্ত শ্রীমঙ্গল চারুকলা একাডেমি প্রাঙ্গণে উৎসবমুখর পারিবেশে মেডিটেশন দিবসের বিভিন্ন কর্মসূচি পালিত হয়। এতে যোগ দেন শিক্ষক, সাংবাদিক, ব্যবসায়ী, শিক্ষার্থী, এনজিও কর্মকর্তা, গৃহিণীসহ নানা শ্রেণি-পেশার অর্ধ-শতাধিক মানুষ।

বগুড়া : সকাল ৬টায় অ্যাডওয়ার্ড পৌর পার্কের পৌর জগিং সেন্টারে বিশ্ব মেডিটেশন দিবস উদযাপনের আয়োজন করা হয়। এতে শিক্ষক, চিকিৎসক, ছাত্র, চাকরিজীবীসহ নানা শ্রেণি-পেশার প্রায় ৬ শতাধিক মানুষ অংশ নেয়।