বাঁশখালীর শীলকূপ টাইম বাজার!

রাস্তা যখন গরুর হাট দুর্ভোগে হাজারো মানুষ

প্রকাশ : ১৬ জুন ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  মুহাম্মদ মিজান বিন তাহের, বাঁশখালী

চট্টগ্রামের বাঁশখালী উপজেলার শীলকূপ টাইমবাজার হতে গন্ডামারা এস আলম পাওয়ার প্ল্যান্ট সড়কটি যানবাহন চলাচল বন্ধ করে পশুর হাট বসানোর অভিযোগ পাওয়া গেছে। গতকাল শনিবার শীলকূপ টাইম বাজার ইজারাদারের লোকজন মাইকিং করে যানবাহন বিকল্প পথ দিয়ে চলাচলের জন্য নির্দেশ দিচ্ছেন। জানা গেছে, বাঁশখালী শীলকূপ টাইম বাজার থেকে গন্ডামারা ইউনিয়নের দূরত্ব ৭ কিলোমিটার। এ সড়ক ব্যবহার করে শীলকূপ -গন্ডামারা ও বড়ঘোনা এলাকার অন্তত ৩৫/৪০ হাজার মানুষ যাতায়াত করে। পবিত্র ঈদুল আযহা উপলক্ষে শীলকুপ ইউনিয়নের দুটি ওয়ার্ড ও গন্ডামারা ইউনিয়নের বাসিন্দাদের টাইম বাজারের উপর দিয়ে চলাচলের প্রধান সড়ক। ইজারাদাযরের লোকজন রাস্তা বন্ধ করে গরুর বাজার বাসানোর ফলে ঘর মুখো হাজারো মানুষ দুর্ভোগের শিকার হচ্ছে।

স্থানীয়রা জানান, ইজারাদারের একটি বিশাল সিন্ডিকেট রয়েছে। তাদের লোকজনের বিরুদ্ধে প্রতিবাদ করলে ঝামেলায় পড়তে হবে এজন্য কেউ প্রতিবাদ করে না। সড়কের উপর গরু বাজার বসানো লোকজন প্রতি সপ্তাহে দুইদিন বাজার বসানোর নিয়ম থাকলেও প্রতি সপ্তাহে জোরপূর্বক তিন দিন বাজার বাসায়। সড়কের উপর বাজার বসানো সরকারী ভাবে নিষেধ থাকা সত্ত্বেও প্রভাব দেখিয়ে শুক্রবার সকাল ১০ টা থেকে সড়কে যানবাহন চলাচল বন্ধ করে দিয়ে গরুর বাজার বসিয়েছে। এরা প্রতিবছর বিশাল একটা সিন্ডিকেট তৈরি করে জোর পূর্বক প্রভাব কাটিয়ে এই বাজারটি বসায়। একই সিন্ডিকেট টি গত বুধবার শীলকূপ ইউনিয়নের ঐতিহ্য বাহী জালিয়াখালী নতুন বাজারের সোজ মাঝখানে বয়ে যাওয়া হাজারো মানুষ চলাচলের একমাত্র রাস্তাটি বন্ধ করে গরু-ছাগল বেচাকেনার হাট বসিয়েছে। সড়কের ওপর গরু দিয়ে এমনভাবে পথ আটকানো থাকে যা দেখে যে কারও মনে হতে পারে এটি কোনো সড়ক নয়, বরং গরুর হাট। এমন অবস্থায় যানবাহন চলাচলে যেমন ভোগান্তি বাড়ছে তেমনি দুর্ভোগ বাড়ছে স্থানীয়দেরও। এ সময় রোগী নিয়ে ডাক্তার কাছে যাওয়ার সময় এক অটোরিক্সা চালককে বেধড়ক মারধর করেছে ইজারাদারের লোকজন।

এই ব্যাপারে মুঠোফোনে ইজারাদারের লোক স্থানীয় ইউপি সদস্য মোহাম্মদ মিজানুর রহমান জানান, রাস্তার উপর গরুর বাজার বসানো হয়েছে ঠিক। আমাদের লোকজন রয়েছে। গণ্ডামারা ইউনিয়নে যাওয়া রাস্তাটি বিকল্প পথে যানবাহন চলাচল করার জন্য আমরা মাইকিং করেছি। রাস্তা বন্ধ করে গরুর বাজার বসানোর কোন সরকারী নিয়ম আছে কিনা জানতে চাইলে তার মোবাইল ফোন টি কেটে দেন।

ইজারাদার শীলকূপ বাজার কমিটির সভাপতি মো. সোলতান বলেন, রাস্তার উপর গরুর বাজার বসানো হয়েছে ঠিক। তবে আমরা বিকল্প সড়ক ব্যবহার করা জন্য মাইকিং করেছি। এই ২-৩ দিন চুপ থাকার জন্য তিনি এই প্রতিবেদক কে অনুরোধ জানান। বাঁশখালী থানার সেকেন্ড অফিসার এস আই কামরুল হাসান কায়কোবাদ জানান, রাস্তা বন্ধ করে পশুর হাট বসানোর কোন নিয়ম নাই, আমরা বিষয়টি খোঁজখবর নিয়ে দেখেছি। এ ব্যাপারে বাঁশখালী উপজেলা নির্বাহী কর্মকর্তা জেসমিন আক্তার বলেন, বিষয়টি শুনেছি, সড়কে কোনো ধরনের গরু থাকতে পারবে না। সড়কে কোনো হাট বসানো যাবে না। শীগ্রই এ ব্যাপারে আইনগত ব্যবস্থা নেওয়ার জন্য নির্দেশনা দেয়া হয়েছে’।