ঢাকা ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

কয়রায় বাল্য বিয়ের প্রবণতা বাড়ছে

কয়রায় বাল্য বিয়ের প্রবণতা বাড়ছে

উপজেলার সর্বত্র বাল্যবিয়ে দিন দিন বৃদ্ধি পাচ্ছে। এর ফলে সরকারি-বেসরকারি ও এনজিও সংস্থার কোনো উদ্যোগ কাজে আসছে না। ইউএসএআইডি’র অর্থায়নে নবযাত্রা প্রকল্প গত ৫ বছরের বেশি সময় ধরে বাল্যবিয়ে রোধে উপজেলা, ইউনিয়ন ও ওয়ার্ড পর্যায়ে বাল্য বিয়ের কুফল তুলে ধরে সভা, সমাবেশ ও সেমিনারের আয়োজন করে আসছে।

স্কুলে পর্যায়ে সভা, সেমিনার, অভিভাবক সমাবেশের মাধ্যমে শিক্ষার্থীদের বাল্যবিয়ে থেকে বিরত রাখতে নবযাত্রা প্রকল্প কোটি টাকা ব্যয়ে কাজ করছে। বিয়ে পড়ানোর রেজিস্ট্রার, ইমাম ও পুরোহিতদের সঙ্গে সভা করে বাল্যবিয়ের কুফল তুলে ধরতে সমাজে সচেতনতার বাড়োনোর তাগিদ দেওয়া হচ্ছে প্রতিনিয়ত।

তারপরও থেমে নেই সমাজে বাল্যবিয়ে। সম্প্রতি কয়রায় ৭টি ইউনিয়নে বাল্যবিয়ে তুলনামূলকভাবে বৃদ্ধি পেয়েছে। উপজেলার দক্ষিণ বেদকাশি ইউনিয়নের আংটিহারা, চরমুখা, ঘড়িলাল, পাতাখালি এলাকায় বাল্যবিয়ে হচ্ছে প্রায় সময়। জানা গেছে, গত ১৫ জুন আংটিহার গ্রামের আজহারুল ইসলামের স্কুল পড়ুয়া ১৩ বছর বয়সি মেয়ে আছিয়া খাতুন মীমের বিয়ে হয় একই গ্রামের আব্দুল্লাহ হোসেনের সঙ্গে।

এলাকাবাসী জানিয়েছেন, স্থানীয় আলাউদ্দিন গাজী ও মনিরুল মোড়লের সহযোগিতায় দক্ষিণ বেদকাশি এলাকায় বাল্যবিয়ে হচ্ছে। এলাকার লোকজন বাল্যবিয়ে বন্ধ করতে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেছেন।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত