ঢাকা ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

লালমনিরহাটে পৌরসভার বাজেট ঘোষণা

লালমনিরহাটে পৌরসভার বাজেট ঘোষণা

লালমনিরহাট পৌরসভাকে একটি আধুনিক, পরিচ্ছন্ন ও জনকল্যাণমুখী স্মার্ট পৌরসভা রূপান্তরের লক্ষ্যে গতকাল শনিবার সকালে স্থানীয় পৌর হলরুমে মতবিনিময় সভায় লালমনিরহাট পৌরসভার মেয়র রেজাউল করিম স্বপন ২০২৪-২৫ অর্থ বছরের প্রস্তাবিত বাজেট ঘোষণা করেন। এতে পৌরসভার মোট আয় ধরা হয়েছে- ৪৮,৭৮,২৩,৫১১ টাকা, এর মধ্যে রয়েছে রাজস্ব আয় ১৩,৪৪,৯৫,৭০৮ টাকা, পানি শাখা হতে আয় ৬৩,৩০,৩৫৬ টাকা, উন্নয়ন বাস্তবায়ন খাতে প্রাপ্তি ৩৪,৬৯,৯৭,৪৪৭ টাকা। বাজেটে ব্যয় ধরা হয়েছে ৪৭,০০,৯০,০০০ টাকা এবং প্রস্তাবিত উদ্বৃত্ত ধরা হয়েছে ১,৭৭,৩৩,৫১১ টাকা।

১৯৭২ সালে লালমনিরহাট পৌরসভা গঠন করা হয়। এতে ৯টি ওয়ার্ড আছে। পৌরসভার মোট আয়তন ১৭.৪০ বর্গকিলোমিটার। ২০০৫ সালে এটি দ্বিতীয় শ্রেণি থেকে প্রথমশ্রেণির পৌরসভায় উন্নীত হয়। মতবিনিময় সভায় পৌর মেয়র তার বক্তব্যে বলেন- এবারের বাজেটে জনগণের উপর কোনোরূপ কর বৃদ্ধি না করেই জনকল্যাণমুখী বাজেট করা হয়েছে। ওই বাজেট বাস্তবায়ন হলে আমরা আমাদের পৌর এলাকাকে পরিচ্ছন্ন, স্মার্ট ও উন্নত অবকাঠামো সমৃদ্ধ পৌরসভা গঠনে একধাপ এগিয়ে যাবে। তিনি উল্লেখযোগ্যভাবে মেধাবী শিক্ষার্থীদের বৃত্তি প্রদান, বিতর্ক প্রতিযোগিতা, বিনামূল্যে চিকিৎসা ক্যাম্প, মশক নিধন, বেওয়ারিশ লাশ দাফন, বৃক্ষরোপণ, ক্লাব ও ধর্মীয় প্রতিষ্ঠানে আর্থিক অনুদান, খেলাধুলা ও সাংস্কৃতি, বিভিন্ন জাতীয় দিবস উদযাপন, মাদক-তামাক জাতীয় দ্রব্য নিয়ন্ত্রণ, রাস্তাঘাট ও রোড ডিভাইডার সৌন্দর্য বর্ধন, কঠিন ও পয়ঃবর্জ্য ব্যবস্থাপনা খাতে উল্লেখযোগ্য অর্থ বরাদ্দ রেখেছেন। বিশেষ করে শহরের প্রধান প্রধান রাস্তাসহ গোলীর রাস্তা, ড্রেন মেরামত ও সংস্কার খাতে ২৭ কোটি টাকা বরাদ্দ রেখেছেন।

এছাড়া তিনি আধুনিক বহুতল বিশিষ্ট পৌর ভবন নির্মাণে প্রায় ৫ কোটি টাকা কাজ বাস্তবায়ন প্রক্রিয়াধীন চূড়ান্ত রয়েছে। পৌরবাজেট ঘোষণা ও মতবিনিময় সভায় সাংবাদিকসহ সুধীজন উপস্থিত ছিলেন।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত