ঢাকা ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচারবিরোধী আন্তর্জাতিক দিবস পালিত

মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচারবিরোধী আন্তর্জাতিক দিবস পালিত

‘মাদকের আগ্রাসন দৃশ্যমান, প্রতিরোধেই সমাধান’-এ প্রতিপাদ্যে গতকাল রোববার দেশজুড়ে মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচারবিরোধী আন্তর্জাতিক দিবস পালিত হয়েছে। এই উপলক্ষে দেশের বিভিন্ন জেলায় নানা কর্মসূচি ও মাদকবিরোধী বিভিন্ন বিষয়ের উপর আয়োজিত প্রতিযোগিতার বিজয়ী শিক্ষার্থীদের মাঝে পুরস্কার ও সনদ প্রদান করা হয়। বিভিন্ন জেলা থেকে প্রতিনিধিদের পাঠানো খবর-

আশুলিয়া : ঢাকা-আরিচা মহাসড়কের সাভার বাসস্ট্যান্ডে মাদকমুক্ত সমাজ গড়ার দাবিতে মানববন্ধন করা হয়। পরে মাদকবিরোধী একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি সাভার বাসস্ট্যান্ড থেকে শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে পুনরায় বাসস্ট্যান্ডে গিয়ে শেষ হয়। মানববন্ধন ও র‌্যালিতে বিভিন্ন স্কুলের শিক্ষক-শিক্ষার্থী, সমাজকর্মী, বেসরকারি প্রতিষ্ঠানের প্রতিনিধি, ব্যবসায়ী, মাদকাসক্ত রিকভারী, মাদকাসক্ত পরিবারের সদস্যসহ নানা শ্রেণি পেশার মানুষ অংশগ্রহণ করেন। মানববন্ধন শেষে কারিতাস উদ্যম প্রকল্প সাভার কার্যালয়ে মাদক প্রতিরোধে করণীয় শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এ সময় উপস্থিত ছিলেন, সাভার উপজেলা সাবেক মহিলা ভাইস চেয়ারম্যান মিসেস রোকেয়া হক, কারিতাস উদ্যম প্রকল্পের ইনচার্জ ফরিদ আহাম্মদ খান, সুমন জন রোজারিও, মনিরুল ইসলাম, আব্দুর রাজ্জাক, ববিতা কর্মকার, তন্নি সাহা, বেগুনী সাংমা প্রমুখ।

ঠাকুরগাঁও : জেলার কালেক্টরেট চত্বর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে একই স্থানে এসে শেষ হয়। পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। ‘মাদকের আগ্রাসন দৃশ্যমান প্রতিরোধেই সামাধান’ এই স্লোগানে জেলা প্রশাসন ও জেলা মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের যৌথ আয়োজনে অনুষ্ঠিত আলোচনা সভায় জেলা প্রশাসনের উপ-পরিচালক স্থানীয় সরকার (ভারপ্রাপ্ত) সরদার মোস্তফা শাহিনের সভাপতিত্বে বক্তব্য দেন প্রধান অতিথি জেলা প্রশাসক মো: মাহবুবুর রহমান, বিশেষ অতিথি অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো: সোলেমান আলী, ঠাকুরগাঁও প্রেসক্লাব সভাপতি মনসুর আলী, জেলা আওয়ামীলীগের মুক্তিযোদ্ধা বিষয়ক সম্পাদক বীর মুক্তিযোদ্ধা মোজাম্মেল হক প্রমুখ।

লক্ষ্মীপুর : জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে বেলুন উড়িয়ে একটি শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি ইলিশ চত্বর প্রদক্ষিণ করে। পরে জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর লক্ষ্মীপুর কার্যালয়ের আয়োজনে আলোচনা সভা হয়। এতে প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (আইসিটি) জেপি দেওয়ান। লক্ষ্মীপুর জেলা মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের পরিদর্শক আব্দুর রহিমের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন সিভিল সার্জন ডা: আহমেদ কবীর, জেল সুপার নজরুল ইসলাম প্রমুখ।

নাটোর : জেলার কালেক্টরেট ভবন চত্বরে মানববন্ধন ও শোভাযাত্রা বের হয়। পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নাটোর-৪ আসনের (বড়াইগ্রাম ও গুরুদাসপুর) সংসদ সদস্য ডা: সিদ্দিকুর রহমান পাটোয়ারী। ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মো: মাছুদুর রহমানের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিভিল সার্জন ডা: মুহাম্মদ মশিউর রহমান এবং অতিরিক্ত পুলিশ সুপার মোঃ শরিফুল ইসলাম। মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর নাটোর জেলা কার্যালয়ের উপ-পরিচালক মোহাম্মদ লুৎফর রহমান স্বাগত বক্তব্য রাখেন।

চাঁদপুর : র‌্যালি শেষে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনাসভায় প্রধান অতিথি বক্তব্য রাখেন জেলা প্রশাসক কামরুল হাসান। এ সময় পুলিশ সুপার মোহাম্মদ সাইফুল ইসলাম, সিভিল সার্জন মোহাম্মদ শাহাদাৎ হোসেন, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট একরামুল ছিদ্দিক ও মাদকদ্রব্য নিয়ন্ত্রক অধিদপ্তরের উপপরিচালক মোস্তাফিজুর রহমানসহ আরো অনেকে উপস্থিত ছিলেন।

ঝিনাইদহ : জেলা প্রশাসন ও জেলা মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের আয়োজনে গতকাল সকালে সড়ক ঘুরে একই স্থানে এসে শেষ হয়। পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট এবিএম খালিদ হোসেন সিদ্দিকীর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক এস এম রফিকুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার মুন্না বিশ্বাস, সিভিল সার্জন ডা: শুভ্রা রানী দেবনাথ, জেলা মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের সহকারী পরিচালক গোলক মজুমদার প্রমুখ।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত