ঢাকা ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

অনাড়ম্বরভাবে অষ্টম রবীন্দ্র বিশ্ববিদ্যালয় দিবস পালিত

অনাড়ম্বরভাবে অষ্টম রবীন্দ্র বিশ্ববিদ্যালয় দিবস পালিত

রবীন্দ্র বিশ্ববিদ্যালয় সপ্তম বর্ষ অতিক্রম করে অষ্টম বর্ষে পদার্পণ করেছে। দেশের বর্তমান পরিস্থিতি বিবেচনা করে অনাড়ম্বরভাবে গত শুক্রবার দুপুরের দিকে রবির একাডেমিক ভবন-৩ এ কেক কেটে অষ্টম বিশ্ববিদ্যালয় দিবসের উদ্বোধন করেন রবির উপাচার্য (ভিসি) প্রফেসর ড. মো: শাহ্ আজম। এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, স্থানীয় এমপি চয়ন ইসলাম। তিনি বলেন, আমাদের প্রাণের দাবি ছিল রবীন্দ্রনাথের নামে শাহজাদপুরে রবীন্দ্র বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত করা।

প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা সে দাবি পূরণ করেছেন। তিনি সম্প্রতি মহান জাতীয় সংসদে রবির উন্নয়ন নিয়ে বলেছেন। তিনি বলেছেন, ‘আমি রবীন্দ্র বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করেছি। এর জন্য যা কিছু করার আমি দায়িত্ব নিচ্ছি, আমি করবো। তিনি বর্তমান পরিস্থিতিতে দেশ ও উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের সংকটময় সময়ে রবির শিক্ষার্থীরা দায়িত্বশীল আচরণ করায় শিক্ষার্থীসহ সকলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। তিনি রবির অগ্রগতিতে সন্তোষ প্রকাশ করেন এবং বর্তমান উপাচার্যের গতিশীল নেতৃত্বের প্রশংসা করেন। প্রতিষ্ঠা দিবসে তিনি সবাইকে শুভেচ্ছা জানান।

সভাপতির বক্তব্যে রবির ভিসি বলেন, আমরা এই ক্রান্তিলগ্নে বিশ্ববিদ্যালয় দিবস বৃহৎ পরিসরে ও বর্ণাঢ্য আয়োজনে করতে পারলাম না, এই দুঃখবোধ সাথে নিয়েই আশা করি অল্প কিছুদিন পরেই শিক্ষার্থীদের সঙ্গে নিয়ে আনন্দমুখর পরিবেশে বর্ণিল আয়োজনে বিশ্ববিদ্যালয় দিবস উদযাপন করবো।

সম্প্রতি দেশব্যাপী ঘটে যাওয়া অনাকাঙ্ক্ষিত ঘটনার উল্লেখ করে তিনি বলেন, ছাত্র-আন্দোলনের সুযোগ নিয়ে দেশবিরোধী একটি স্বার্থান্বেষী মহল সহিংসতা সৃষ্টি করে দেশের জন্য গর্বের অনেক স্থাপনা, প্রতিষ্ঠান ক্ষতিগ্রস্ত করেছে।

যে সকল শিক্ষার্থী আহত হয়েছে তাদের জন্য সমবেদনা জানাই এবং নিহতদের আত্মার মাগফেরাত কামনা করছি।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত