ঢাকা ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

সুন্দরবন অভিযানে ৩০০ কেজি শুঁটকি চিংড়ি আটক

সুন্দরবন অভিযানে ৩০০ কেজি শুঁটকি চিংড়ি আটক

জুন-জুলাই-আগস্ট ৩ মাস সুন্দরবনে প্রবেশ নিষিদ্ধ। এ সময়কালে বন বিভাগ জেলে বাওয়ালীদের মাছ, কাঁকড়া, মধুসহ সকল প্রকার বনজ দ্রব্য আহরণের পাস পারমিট বন্ধ করে দিয়েছে। কিন্তু কোন কিছুর তোয়াক্কা না করে একশ্রেণির অসাধু চক্র সিন্ডিকেটের মাধ্যমে সুন্দরবনের মাছ, কাঁকড়া, মধু আহরণে কোমড় বেঁধে নেমে পড়েছে। গত ২৪ জুলাই গোপন সংবাদের ভিত্তিতে কোস্ট গার্ড পশ্চিম জোন ও পশ্চিম সুন্দরবনের খুলনা রেঞ্জের নলিয়ান ফরেস্ট স্টেশনের যৌথ অভিযানে শিবসা নদী থেকে একটি মিনি কার্গোতে রক্ষিত ৩০০ কেজি শুঁটকি চিংড়ি জব্দ করা হয়। আটককৃত শুঁটকির আনুমানিক মূল্য সাড়ে ৪ লাখ টাকার বেশি। এ সময় ৪নং কয়রা গ্রামের শহিদুল সরদার ও আবু বকরকে হাতেনাতে আটক করে আইনে সোপর্দ করা হয়েছে। আটককৃত শহিদুল ৪নং কয়রার মাছ ব্যবসায়ি মহিদুলের ভাই। গত এক মাসে সুন্দরবনের আড়ুয়া শিবসা রুট দিয়ে তিনটি চালানে মিনি কার্গোতে করে ১২ লক্ষাধিক টাকার শুঁটকি চিংড়ি পাচার হয়েছে। এ কাজে স্থানীয় হাফিজুল নামের এক ব্যক্তি প্রধান সমন্বয়ক হিসেবে কাজ করছে।

জানা গেছে, অসাধু জেলেরা বনের খাল ও ভারানীতে নিষিদ্ধ ভেষালি জাল ব্যবহার করে বিষ প্রয়োগে বিপুল পরিমাণ চিংড়ি শিকার করে গহিন বনে টং বেঁধে আগুনে পুড়িয়ে শুঁটকি করার কাজে ব্যস্ত সময় পার করছে। এদিকে, পশ্চিম সুন্দরবনের কাশিয়াবাদ ও বানিয়াখালি ফরেস্ট স্টেশন কর্মকর্তাদ্বয়ের নেতৃত্বে গত বুধবার বিকেলে কয়রা সদরের কাঁকড়া ব্যবসায়ি দিলীপের হ্যাচারিতে অভিযান চালিয়ে বিপুল পরিমাণ নিষিদ্ধ কাঁকড়া জব্দ করে। বন বিভাগের অভিযান আঁচ করতে পেরে কাঁকড়া ব্যবসায়ী দেবদাস, বিপুল, সুকুমার, হরিপদ, কেনারাম, প্রভাষ, দুলাল, দয়াল, গোপাল, লুৎফর মোল্লা, কুদ্দুছ, শাহীনুর, আছাদুল, নন্দ, হড্ডার হোগলা স্লুইজ গেটের পাশে উত্তমের বাড়িসহ সুন্দরবন সংলগ্ন শতাধিক কাঁকড়া ডিপো মালিক ঘর বন্ধ করে গা ঢাকা দেয়। নাম প্রকাশ না করার শর্তে কয়েক জন কাঁকড়া ব্যবসায়ী জানিয়েছেন- জুন, জুলাই ও আগস্ট ৩ মাস পাস পারমিট বন্ধকালীন সময়ে নির্বিঘ্নে সুন্দরবন থেকে কাঁকড়া আহরণ করতে তারা জোড়শিং এলাকার নবাব আলী নামের এক ব্যক্তির সাথে আর্থিক চুক্তি করেছেন।

তিনি সবকিছু ম্যানেজ করবে বলে ডিপো মালিকদের আশ্বস্ত করেছেন। তারপর বন বিভাগের লোকজন অভিযান চালিয়ে কেন কাঁকড়া আটক করছেন এ বিষয়টি সাধারণ কাঁকড়া ব্যবসায়ীদের ভাবিয়ে তুলেছে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত