দেশব্যাপী নানা আয়োজনে জাতীয় মৎস্য সপ্তাহ শুরু

প্রকাশ : ০১ আগস্ট ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  আলোকিত ডেস্ক

‘ভরবো মাছে মোদের দেশ, গড়ব স্মার্ট বাংলাদেশ’ এই প্রতিপাদ্যে দেশব্যাপী আলোচনা সভা, র‌্যালি, মৎস্য সেক্টরের সাফল্য নিয়ে প্রমাণ্য চিত্র প্রদর্শন ও পুরস্কার বিতরণীর মাধ্যমে গতকাল বুধবার শুরু হয়েছে জাতীয় মৎস্য সপ্তাহ ২০২৪। আলোকিত বাংলাদেশের জেলা প্রতিনিধিদের পাঠানো খবর-

রংপুর : জেলা প্রশাসন ও মৎস্য অধিদপ্তর রংপুরের আয়োজনের জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে শুরুতে জেলা প্রশাসকের সভাকক্ষে আলোচনা সভা, সেরা মৎস্য খামারিদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। পরে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে বেলুন উড়িয়ে মৎস্য সপ্তাহের উদ্বোধন ও কার্যালয় চত্বরে স্বল্প পরিসরে র‌্যালি অনুষ্ঠিত হয়।

খুলনা : জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে আলোচনা সভা অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক। অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতা করেন খুলনা মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. মোজাম্মেল হক, মৎস্য অধিদপ্তরের খুলনা বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক মো. জাহাঙ্গীর আলম প্রমুখ। অনুষ্ঠানে মেয়র ১২ জন সফল মৎস্য চাষি, রপ্তানিকারক ও সংগঠকদের সম্মাননা ক্রেস্ট প্রদান করেন।

নারায়ণগঞ্জ : জেলা প্রশাসন ও জেলা মৎস্য অধিদপ্তরের যৌথ উদ্যোগে নারায়ণগঞ্জ জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে একটি শোভাযাত্রা বের হয়ে। পরে জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলনকক্ষে আলোচনা সভা অনু্ষ্িঠত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জ জেলা প্রশাসক মো. মাহমুদুল হক।

টাঙ্গাইল : জেলা প্রশাসন ও মৎস্য অধিদপ্তরের যৌথ উদ্বোধনী দিবসের কর্মসূচির মধ্যে ছিল- র‌্যালি, মাছের পোনা অবমুক্তকরণ, আলোচনা সভা ইত্যাদি। সকালে একটি বর্ণাঢ্য র‌্যালি জেলা শিল্পকলা একাডেমি থেকে শুরু হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। পরে ডিসি লেকে পোনামাছ অবমুক্ত করা হয়। জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে টাঙ্গাইলের জেলা প্রশাসক মো. কায়ছারুল ইসলামের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি মো. ছানোয়ার হোসেন এমপি।

কেশবপুর (যশোর) : উপজেলা চত্বর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে উপজেলা পরিষদের সামনে গিয়ে শেষ হয়। র‌্যালি শেষে উপজেলা পরিষদের পুকুরে মাছের পোনা আবমুক্তকরণ এবং উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভা ও পুরস্কার বিতরণ করা হয়

চাঁদপুর : জেলা প্রশাসক কার্যালয় সম্মুখ থেকে একটি বর্ণাঢ্য র‌্যালী বের হয়। র‌্যালীটি চাঁদপুর-কুমিল্লা আঞ্চলিক সড়ক হয়ে সদর উপজেলা অডিটোরিয়ামের সামনে গিয়ে শেষ হয়। সেখানে বেলুন উড়িয়ে অনুষ্ঠানের উদ্বোধন করেন জেলা প্রশাসক (ডিসি) কামরুল হাসান।

এরপর অডিটোরিয়ামে আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক কামরুল হাসান। অনুষ্ঠানে মৎস্য ক্ষাতে বিশেষ অবদান রাখায় জেলার ৪জন মৎস্য খামারিকে পুরস্কার প্রদান ও নতুন করে নিবন্ধিত জেলেদের মাঝে স্মার্ট কার্ড বিতরণ করা হয়।

সাঁথিয়া (পাবনা) : উপজেলা প্রশাসন ও উপজেলা মৎস্য দপ্তরের আয়োজনে বর্ণাঢ্য র‌্যালি, আলোচনা সভা, পুরস্কার বিতরণ ও পোনা মাছ অবমুক্ত করা হয়। র‌্যালি শেষে উপজেলা পরিষদ মিলনায়তনে সাঁথিয়া উপজেলা নির্বাহী অফিসার জাহিদুল ইসলাম এর সভাপতিত্বে ও উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা অলোক কুমার পালের সঞ্চালনায় বক্তব্য রাখেন, সাঁথিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান সোহেল রানা খোকন, পৌর মেয়র মাহবুবুল আলম বাচ্চু, উপজেলা সহকারি কমিশনার (ভূমি) রিফাতুল হক। আলোচনা সভা শেষে তিনজন শ্রেষ্ঠ মৎস্যজীবীকে মৎস্য সপ্তাহ সম্মাননা স্মারক প্রদান করা হয়।

সিরাজগঞ্জ : চৌহালী উপজেলার কাঁঠাল বাগানে উপজেলা প্রশাসন ও উপজেলা মৎস্য দপ্তরের আয়োজনে জাতীয় মৎস্য সপ্তাহ-২০২৪ উদ্বোধন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সদ্য বিদায়ী উপজেলা নির্বাহী অফিসার মাহবুব হাসানের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন, উপজেলা চেয়ারম্যান আওয়ামী লীগ নেতা তাজ উদ্দিন, নবাগত (ভারপ্রাপ্ত) ইউএনও মো. শওকত মেহেদী সেতু, ওসি শ্যামল কুমার দত্ত পিপিএম, ভাইস চেয়ারম্যান মহিলা জহুরা পারভীন জোসনা, পুরুষ আব্দুল কাহার সিদ্দিকী, উপজেলা মৎস্য অফিসার তানভীর হাসান মজুমদার, অতিরিক্ত কৃষি অফিসার সাব্বির আহমেদ সিফাত, উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিসার পিআইও হেকমত আলী, নৌ পুলিশ ফাঁড়ির ওসি সামচুল ইসলাম, আনসার ও ভিডিপির প্রশিক্ষক আবদুল মান্নান মৃধা, অধ্যক্ষ মফিজুল ইসলাম, উপজেলা পরিসংখ্যান অফিসের পরিদর্শক সোহেল রানা প্রমুখ। পরে সফল বিভিন্ন মৎস্য চাষিদের মাঝে পুরস্কার তুলে দেয়া হয়।

গোপালগঞ্জ : শহরের হেলিপ্যাড সংলগ্ন সরকারি পুকুরে মাছের পোনা অবমুক্ত করা হয়। পরে সেখান থেকে এক বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে শোভাযাত্রাটি জেলা মৎস্য অফিসে গিয়ে শেষ হয়। এরপর সেখানে জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়।

বীরগঞ্জ (দিনাজপুর) : প্রশাসন ও উপজেলা মৎস্য দপ্তরের আয়োজনে ঢেপা নদীতে পোনামাছ অবমুক্ত করেন বীরগঞ্জ উপজেলা সহকারী কমিশনার ভূমি দীপঙ্কর বর্মণ। পোনামাছ অবমুক্ত শেষে উপজেলা পরিষদ থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি পৌর শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে জাতীয় মৎস্য সপ্তাহ ২০২৪-এর ফিতা কেটে শুভ উদ্বোধন শেষে উপজেলা পরিষদ বটমূল প্রাঙ্গণে বীরগঞ্জ উপজেলা সহকারী কমিশনার ভূমি দীপঙ্কর বর্মণের সভাপতিত্বে বক্তব্য রাখেন উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মো. শরিফুল ইসলাম, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. ওসমান গনি, স্বাগত বক্তব্য রাখেন। আলোচনা শেষে মৎস্যজীবীদের মাঝে ক্রেস্ট প্রদান করা হয়েছে।

ভান্ডারিয়া (পিরোজপুর) : উপজেলা প্রশাসন মৎস্য অধিদপ্তরের আয়োজনে অডিটোরিয়ামে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। পরে উপজেলা চত্বরে র‌্যালি শেষে থানা পুকুরে মৎস্য পোনা অবমুক্ত করা হয়।

ভোলা : জেলা পরিষদ চত্বরে র‌্যালি, আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়েছে। কর্মসূচির উদ্বোধন করেন, ভোলার জেলা প্রশাসক আরিফুজ্জামান। আলোচনা সভা শেষে জেলা পরিষদ অডিটরিয়ামে ৩ মৎস্যজীবীকে পুরস্কৃত করা হয়। এছাড়া অবমুক্ত করা হয় মাছের পোনা।

মঠবাড়িয়া (পিরোজপুর) : উপজেলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান অ্যাডভোকেট বায়জিদ আহমেদ খান। এসময় উপজেলা নির্বাহী কর্মকর্তা আবদুল কাইয়ূমের সভাপতিত্বে বক্তব্য রাখেন মঠবাড়িয়া থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) জিয়া উদ্দিন, পুলিশ পরিদর্শক (অপারেশন) বিশ্বজিৎ বর্মণ, সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা সৈয়দ নজরুল ইসলাম প্রমুখ।

শরীয়তপুর : জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালি শেষে জেলা প্রশাসক মুহাম্মদ নিজাম উদ্দীন আহাম্মেদ এর সভাপতিত্বে মৎস্য সম্পদের সুরক্ষা ও সমৃদ্ধি অর্জনে করনীয় বিষয়ে আলোচনা সভা ও সফল মৎস্য চাষীদের পুরস্কার প্রদান অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক মো. সাইফুদ্দিন গিয়াস, শরীয়তপুর পৌরসভার মেয়র এ্যাড. পারভেজ রহমান জন প্রমুখ।

আদমদীঘি (বগুড়া) : উপজেলা পরিষদ সভাকক্ষে এক আলোচনা সভা উপজেলা নির্বাহী অফিসার রুমানা আফরোজের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান সিরাজুল ইসলাম খান রাজু, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) পলাশ চন্দ্র সরকার, সিনিয়র মৎস্য অফিসার সুজয় পাল, উপজেলা কৃষি অফিসার মিঠু চন্দ্র অধিকারি, সাবেক মুক্তিযোদ্দা কমান্ডার আব্দুল হামিদ, উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি আবু রেজা খান প্রমুখ।

গাইবান্ধা : স্থানীয় পৌর পার্কের পুকুরে পোনা অবমুক্ত করেন অনুষ্ঠানের প্রধান অতিথি জনপ্রশাসন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য শাহ সারোয়ার কবীর এমপি। পরে জেলা মৎস্য অধিদপ্তরের সম্মেলন কক্ষে অতিরিক্ত জেলা প্রশাসক (আইসিটি উন্নয়ন ও মানবসম্পদ ব্যবস্থাপনা) শারমিন আখতারের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছাড়াও অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন জেলা কৃষি সম্প্রসারণ বিভাগের উপ পরিচালক মো. খোরশেদ আলম, জেলা মৎস্য কর্মকর্তা মো. মারজান সরকার, মৎস্য কর্মকর্তা তরুণ কুমার দত্ত, মো. জাকিরুল ইসলাম, মৎস্য চাষি আমিরুজ্জামান মিষ্টি, মো. জামাল সরকার প্রমুখ।

কয়রা (খুলনা) : উপজেলা মৎস্য অফিসের আয়োজনে গত বুধবার সকাল ১০টায় বর্ণাঢ্য র‌্যালি শেষে পরিষদ মিলনায়তনে আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার রুলী বিশ্বাস। প্রধান অতিথির বক্তব্য দেন উপজেলা চেয়ারম্যান জিএম মোহসিন রেজা।

ফেনী : জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা ও জেলার সেরা মৎস্য চাষীদের পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়েছে। ফেনী জেলা প্রশাসক কার্যালয়ের সামনের পুকুরে মাছের পোনা অবমুক্ত করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মুছাম্মৎ শাহীনা আক্তার।

পটিয়া : উপজেলা মৎস্য অফিসের আয়োজনে সকাল সাড়ে ১১টায় উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ের চত্বর থেকে র‌্যালি বের হয়ে আরাকান সড়ক প্রদক্ষিণ করে। পরে উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার আলাউদ্দিন জনির সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি ও বীর মুক্তিযোদ্ধা মোতাহেরুল ইসলাম চৌধুরী এমপি

দেবহাটা (সাতক্ষীরা) : উপজেলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠানে সভাপতিত্ব করেন দেবহাটা উপজেলা নির্বাহী অফিসার মো. আসাদুজ্জামান। প্রধান অতিথি ছিলেন দেবহাটা উপজেলা চেয়ারম্যান আল ফেরদাউস আলফা।

ঈশ্বরগঞ্জ (ময়মনসিংহ) : উপজেলা পরিষদের হলরুমে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা এএসএম সানোয়ার রাসেলের সঞ্চালনায় ও উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সারমিনা সাত্তারের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সংসদ সদস্য মাহমুদ হাসান সুমন।

রাজাপুর (ঝালকাঠি) : উপজেলা প্রশাসন ও মৎস্য দপ্তরের আয়োজনে উপজেলা অডিটরিয়ামে উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. মিলন মাহমুদ বাচ্চু প্রধান অতিথি থেকে মৎস্য সপ্তাহের উদ্বোধণ করেন।

মাগুরা : জেলা প্রশাসকের বাসভবনের পুকুরে ৫০ কেজি মাছের পোনা অবমুক্তকরণের মধ্যে দিয়ে জাতীয় মৎস্য সপ্তাহের উদ্বোধন করেন জেলা প্রশাসক মোহাম্মদ আবু নাসের বেগ। পরে জেলা প্রশাসকের কার্যালয় থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয় শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে কালেক্টরেট চত্বরে এসে শেষ হয়। র‌্যালি শেষে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

কাউখালী (পিরোজপুর) : উপজেলা প্রশাসন ও মৎস্য অধিদপ্তরের আয়োজনে উপজেলা পরিষদ চত্বর থেকে শোভাযাত্রা বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা হল রুমে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা মৎস্য কর্মকর্তা মোহাম্মদ হাফিজুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন, কাউখালী উপজেলা নির্বাহী কর্মকর্তা স্বজল মোল্লা।

কাউখালী সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান, সমাজ সেবক আব্দুল লতিফ খসরু, নৌ পুলিশের প্রতিনিধি এসআই সরোয়ার হোসেন, মৎস্য চাষি রাজু আহমেদ, মৎস্যজীবী মাইনুল হোসেন প্রমুখ। আলোচনা শেষে সফল মৎস্য চাষি ও উদ্যোক্তাদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। আলোচনা সভার আগে উপজেলা পরিষদ চত্তরের পুকুরে পোনা মাছ অবমুক্তকরণ করা হয়।