সরকার পতনের সুযোগ

কক্সবাজারে সাংবাদিক মামুনের বাড়িতে ডাকাত দলের তাণ্ডব

* ভাঙচুর, লুটপাট ও অগ্নিসংযোগ * জড়িত সন্ত্রাসীদের গ্রেপ্তারের দাবি কক্সবাজার প্রেসক্লাব ও সাংবাদিক ইউনিয়নের

প্রকাশ : ০৭ আগস্ট ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  স্টাফ রিপোর্টার, কক্সবাজার

সরকার পতনের সুযোগকে কাজে লাগিয়ে একদল চিহ্নিত ডাকাতদল দৈনিক সমকালের কক্সবাজার প্রতিনিধি ইব্রাহিম খলিল মামুনের বসতবাড়িতে হামলা চালিয়ে লুটপাট, ভাঙচুর ও আগুন দিয়েছে। এ সময় বাড়িতে থাকা নগদ টাকা, স্বর্ণালংকার ও কাপড়চোপড়সহ প্রয়োজনীয় কাগজপত্র লুট করে নিয়ে যায়।

ভাঙচুর এবং পুড়িয়ে দেয়া হয় আসবাবপত্র ও জমির দলিলসহ গুরুত্বপূর্ণ কাগজ। গত সোমবার সন্ধ্যায় কক্সবাজারের রামু উপজেলার গর্জনিয়া ইউনিয়নের জুমছড়ি এলাকায় লুটপাটের মর্মান্তিক এ ঘটনাটি ঘটে। প্রত্যক্ষদর্শীরা জানান, সন্ধ্যা সাড়ে ৭টার দিকে চিহ্নিত ডাকাত মুবিনুর রহমান রুবেলের নেতৃত্বে দিদার, মিজান, জয়নালসহ ১৫ থেকে ২০ জন ডাকাত ১০টি মোটরসাইকেলে গিয়ে ঘরের দরজা ভেঙে এ লুটপাট চালায় এবং অগ্নিসংযোগ করে। এ সময় পার্শ্ববর্তী লোকজন এগিয়ে আসলে ডাকাত দলের সদস্যরা গুলি ছুড়লে তারা জীবনের ভয়ে পালিয়ে রক্ষা পান। সাংবাদিক ইব্রাহিম খলিল মামুন বলেন, আওয়ামী লীগ সরকার পতনের পর সারাদেশে সাধারণ মানুষের উৎসবের সময় হঠাৎ অতর্কিতভাবে ডাকাতরা আমার বাড়িতে হামলা করে লুটপাট চালায়।

তবে এসম বাড়িতে কেউ ছিলেন না। এ বিষয়ে রামু থানা পুলিশকে অবহিত করা হয়েছে। একাধিক সূত্রে জানা যায়, ডাকাত মুবিনুর রহমান রুবেলের নেতৃত্বে বেশ কয়েকবছর ধরে বাংলাদেশ-ভারত সীমান্তে পাহাড়ি এলাকায় একটি সঙ্গবদ্ধ অপরাধী চক্র গড়ে তুলে। এ চক্রের নাম দেয়া হয় রুবেল গ্রুপ। এ গ্রুপের সদস্যরা বিভিন্ন এলাকায় বাড়ি বাড়ি গিয়ে ডাকাতি, ছিনতাই, চাঁদাবাজি ছাড়াও বিত্তশালী বিভিন্ন লোকজনকে টার্গেট করে অপহরণ করে নিয়ে গিয়ে মুক্তিপণ আদায় করতো। এ ব্যাপারে অভিযুক্ত রুবেলের মুঠোফোনে একাধিকবার ফোন দিলেও রিসিভ না করায় বক্তব্য নেয়া সম্ভব হয়নি। এদিকে সাংবাদিক মামুনের বাড়িতে হামলার ঘটনায় তীব্র নিন্দা, প্রতিবাদ ও জড়িত সন্ত্রাসীদের গ্রেপ্তারের দাবি জানিয়েছেন কক্সবাজার প্রেসক্লাব ও সাংবাদিক ইউনিয়ন কক্সবাজার। প্রেসক্লাবের পক্ষে ৫ সমন্বয়ক যথাক্রমে মাহবুবুর রহমান, মুহম্মদ নুরুল ইসলাম, অ্যাডভোকেট জিএএম আশেক উল্লাহ, মমতাজ উদ্দিন বাহারি ও ইকরাম চৌধুরী টিপু। সাংবাদিক ইউনিয়ন কক্সবাজারের পক্ষে নিন্দা জানান সভাপতি অ্যাডভোকেট জিএএম আশেক উল্লাহ ও সাধারণ সম্পাদক মোস্তফা সরওয়ার। এদিকে গতকাল মঙ্গলবার দুপুরে সাংবাদিক ইউনিয়ন কক্সবাজারের পক্ষ থেকে একটি টিম ক্ষতিগ্রস্ত সাংবাদিক মামুনের বাড়ি পরিদর্শন করেন। এবং তার পরিবারের খোঁজ খবর নেন।