ঢাকা ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

ট্রাফিক পুলিশের ভূমিকায় শিক্ষার্থীরা

ট্রাফিক পুলিশের ভূমিকায় শিক্ষার্থীরা

কয়েকদিন আগে যেখানে ঝান্ডা-লাঠি হাতে নিজেদের অধিকার আদায়ে রাস্তায় নেমেছিল শিক্ষার্থীরা, সেই তারাই এবার ঝাড়ু-বেলচা হাতে নিয়ে নামল রাস্তায়। যারা কলম হাতে নিজেদের একটা সুন্দর জীবন গড়ার গন্তব্যে ছিল, তারা এবার নামল পরিচ্ছন্ন একটা শহর গড়তে সঙ্গে প্রখর রোদে ট্রাফিক পুলিশের দায়িত্ব পালন করতে দেখা গেছে শিক্ষার্থীদের। গতকাল বুধবার সকাল থেকেই দেশজুড়ে বিভিন্ন স্থানে চলে এই কর্মসূচি। আলোকিত বাংলাদেশের জেলা ও উপজেলা প্রতিনিধিদের পাঠানো খবর-

দিনাজপুর : বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থী, স্কাউট, রোভার এবং আনসার সদস্যরা ট্রাফিক নিয়ন্ত্রণ করছে। শহরকে পরিচ্ছন্ন রাখতে আবর্জনা অপসারণ কাজ করছে। সকাল থেকে শহরের গুরুত্বপূর্ণ ব্যস্ততম মডার্ন মোড়, লিলি মোড়, ভুটিবাবুর মোড়, হাসপাতাল সড়ক. চারুবাবুর মোড়, কলেজ মোড়, মহারাজা মোড়, ফুলবাড়ী বাসস্ট্যান্ড, মেডিকেল সড়ক এবং চৌরঙ্গী মোড়ে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের ছাত্রছাত্রী, স্কাউট, রোভার সদস্যরা যানবাহন চলাচল নিয়ন্ত্রণ করছেন। ট্রাফিক আইন মেনে চলার জন্য চালকদের অনুরোধ করছেন। তবে কোথাও কোথাও আনসার সদস্য ও ইসলামী ছাত্র আন্দোলনের কর্মীদের দায়িত্ব পালন করতে দেখা গেছে।

কিশোরগঞ্জ : জেলা শহরে সকাল থেকে ট্রাফিকের দায়িত্ব পালন করছেন ইসলামী যুব আন্দোলন কিশোরগঞ্জ জেলা শাখার নেতাকর্মীরা। পাশাপাশি বিভিন্ন স্কুল-কলেজের সাধারণ শিক্ষার্থীদেরও এ দায়িত্ব পালন করতে দেখা গেছে। দুপুর ১২টার পর পর জেলা শহরের একরামপুর মোড়, পুরানথানা, গৌরাঙ্গ বাজার ও কালীবাড়ি মোড়সহ বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ পয়েন্টে সরেজমিন গিয়ে দেখা গেছে, ইসলামী যুব আন্দোলন কিশোরগঞ্জ জেলা শাখার নেতাকর্মীরা রাস্তায় মাঝে দাঁড়িয়ে ট্রাফিকের দায়িত্ব পালন করছেন। এ সময় কিছু সাধারণ শিক্ষার্থীদেরও কিছু সময় এ দায়িত্ব পালন করতে দেখা যায়।

নাটোর : শহরের নিচাবাজারে এলাকায় সড়ক পরিষ্কারে নামে শিক্ষার্থীরা। শহরের বিভিন্ন স্থানে ছড়িয়ে ছিটিয়ে থাকা ইটপাটকেল-লাঠিসোঁটা পরিষ্কারসহ শহরের নানা আবর্জনা পরিষ্কার করে। সরেজমিন গিয়ে দেখা গেছে, শহরের সড়কে ছড়িয়ে-ছিটিয়ে থাকা বিভিন্ন ময়লা-আবর্জনা সরিয়ে নিতে বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীরা ঝাড়ু ও বেলচা দিয়ে রাস্তা পরিষ্কার করতে দেখা গেছে। এ সময় ময়লা, ফুটপাতে পড়ে থাকা আবর্জনা পরিষ্কার করে তা ব্যাগে তুলে নেন। এ সময় সড়কের শৃঙ্খলা ফেরাতে ট্রাফিক পুলিশের দায়িত্ব পালন করতেও দেখা গেছে।

মানিকগঞ্জ : দেশে চলমান অস্থিরতায় মাঠে নেমে ট্রাফিক ব্যবস্থা নিয়ন্ত্রণ ও পরিচ্ছন্নতা অভিযানে নেমেছেন শিক্ষার্থীরা। মাত্র কয়েক দিন আগেও যেখানে লাঠি হাতে অধিকার আদায়ে নেমেছিলেন, সেই তাদেরই এবার ভিন্ন ভূমিকায় মাঠে দেখা গেল। মানিকগঞ্জ বাসস্ট্যান্ড, খালপাড় ও বেওথা এলাকায় ট্রাফিকের ভূমিকা পালন করছে তারা। সুশৃঙ্খলভাবে যানবাহন চলাচল ও যানজট নিরসনে কাজ করছে শিক্ষার্থীরা। শহর ঘুরে দেখা যায়, আন্দোলন চলাকালে সড়কে পড়ে থাকা আবর্জনা দল বেঁধে পরিষ্কার করছেন শিক্ষার্থীরা। এ সময় যত্রতত্র ময়লা না ফেলতে সাধারণ মানুষকে অনুরোধও করেন তারা। এ ছাড়া নগরের বিভিন্ন স্থাপনার দেয়াল লিখনও মুছে দিতে দেখা যায় তাদের।

বিরামপুর (দিনাজপুর) : শহর পরিচ্ছন্নতা অভিযান চালাতে এবং ট্রাফিক ব্যবস্থা নিয়ন্ত্রণ করতে শিক্ষার্থীরা মাঠে নেমেছে। এতে স্বেচ্ছাসেবী সংগঠন সেতুবন্ধনের সদস্যরা এবং সুশীল সমাজের মানুষ যোগ দেন। এসময় তারা যত্রতত্র ময়লা না ফেলে নির্দিষ্ট স্থানে ফেলতে সাধারণ মানুষকে অনুরোধ করে। আন্দোলন চলাকালে সড়কে পড়ে থাকা আবর্জনা দল বেঁধে পরিষ্কার করে শিক্ষার্থীরা। পাশাপাশি যেসব সড়কে ট্রাফিক পুলিশ নেই, সেখানে সুশৃঙ্খলভাবে যানবাহন চলাচলে দায়িত্ব পালন করে এবং চালকদের ট্রাফিক আইন মেনে চলার অনুরোধ করে।

ফুলবাড়ী (কুড়িগ্রাম) : ফুলবাড়ী শাখার শিক্ষার্থীরা উপজেলা সদরের কদচারী মাঠের মসজিদ, কেন্দ্রীয় দূর্গা মন্দির, কালিমন্দির ও ফুলবাড়ী জছিমিয়া মডেল সরকারি উচ্চ বিদ্যালয়ের শহীদ মিনারে পরিষ্কার-পরিচ্ছন্নতা কর্মসূচি পালন করেছেন। পরে উপজেলা সদরের তিনকোণা মোড়ে যানজট নিরসনের জন্য অটো রিকশা গ্যারেজে পরিবর্তন করেন। এ কর্মসূচিতে অংশ নিয়েছে আন্দোলনকারী বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীরা। কর্মসূচিতে অংশ নেয়া শিক্ষার্থীরা বলেন, কাচারী মাঠের মসজিদে টয়লেটে ময়লা-আবর্জনা পরিষ্কার, দুইটি ফুলবাড়ী কেন্দ্রীয় মন্দির, কালিমন্দির ও ফুলবাড়ী জছিমিয়া মডেল সরকারি উচ্চ বিদ্যালয়ের শহীদ মিনারে থাকা আবর্জনা পরিষ্কারসহ সদরের যানজট নিরসনের জন্য অটোরিকশা গ্যারেজের পরিবর্তন করা হয়েছে।

সাতক্ষীরা : ট্রাফিক জ্যাম নিয়ন্ত্রণ ও পরিষ্কার পরিচ্ছনতার কাজ করছে সাতক্ষীরার কোটা সংস্কার আন্দলনরত শিক্ষার্থীরা। এতে যান চলাচলে অনেকটাই গতি ফিরেছে, একই সঙ্গে সড়কে সেই চিরচেনা যানজট না থাকায় স্বস্তি ফিরেছে সাধারণ মানুষের মাঝে। স্বাভাবিক হতে শুরু হয়েছে মানুষের জীবন যাত্রা। সকালে শহরের খুলনা রোড মোড়, পাকাপোল মোড়, জজকোর্ট মোড়, সদর হাসপাতাল মোড়, এসপি বাংলো মোড়, বড় বাজার সড়কসহ কয়েকটি জনগুরুত্বপূর্ণ এলাকায় সড়কের যানজট নিরসনে কাজ করতে দেখা যায় শিক্ষার্থীদের।

ভূরুঙ্গামারী (কুড়িগ্রাম) : উপজেলা পরিষদ চত্বর, জামতলা মোড়, কলেজ মোড়,বাজার রোড, থানা রোড ও কেন্দ্রীয় বাস টার্মিনালসহ বেশ কয়েকটি সড়ক পরিষ্কার করতে দেখা যায় তাদের। একই সঙ্গে শিক্ষার্থীরা রাস্তায় নেমেছেন ট্রাফিক পুলিশের ভূমিকায়। সড়কে ছড়িয়ে-ছিটিয়ে থাকা বিভিন্ন ময়লা-আবর্জনা সরিয়ে নিয়ে এবং ঝাড়ু ও বেলচা দিয়ে রাস্তার পাশের ময়লা, ফুটপাতে পড়ে থাকা আবর্জনা পরিষ্কার করে বিভিন্ন ময়লার স্তূপে রাখা হয়। এ কর্মসূচি চলমান থাকবে বলে জানায় শিক্ষার্থীরা।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত