শ্রীমঙ্গলে শান্তি-সম্প্রীতি প্রতিষ্ঠার আহ্বানে মানববন্ধন অনুষ্ঠিত

প্রকাশ : ০৯ আগস্ট ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  মৌলভীবাজার প্রতিনিধি

‘সচেতন, সংগঠিত ও সোচ্চার জনগোষ্ঠীই গণতন্ত্রের রক্ষাকবচ’ এই স্লোগান নিয়ে মৌলভীবাজারের শ্রীমঙ্গলে রাজনৈতিক, ধর্মীয় ও জাতিগত সহিংসতা পরিহার এবং শান্তি-সম্প্রীতি প্রতিষ্ঠার আহ্বানে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। গতকাল বৃহস্পতিবার সকালে শ্রীমঙ্গল চৌমুহনা চত্ত্বরে শ্রীমঙ্গল পিস ফ্যাসিলিটেটর গ্রুপ (পিএফজি) শ্রীমঙ্গলের উদ্যোগে মানববন্ধন অনুষ্ঠিত হয়।

পিএফজি শ্রীমঙ্গলের সমন্বয়কারী সাংবাদিক সৈয়দ ছায়েদ আহমেদের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন শ্রীমঙ্গল ব্যবসায়ী সমিতির সভাপতি এএসএম এহিয়া, সরকারি কলেজের সাবেক ভাইস প্রিন্সিপাল প্রফেসর রফি আহমদ চৌধুরী, জেলা পরিষদ শ্রীমঙ্গল ও কমলগঞ্জ এরিয়ার মহিলা সদস্য হেলেনা চৌধুরী, শ্রীমঙ্গল উপজেলা পরিষদের সাবেক মহিলা ভাইস চেয়ারম্যান মিতালী দত্ত, উপজেলা বিএনপির সহ-সভাপতি শামীম আহমদ, শ্রীমঙ্গল আনওয়ারুল উলুম ফাজিল মাদ্রাসার সিনিয়র শিক্ষক মাওলানা মো. আব্দুল মজিদ, ইকরা স্কুলের শিক্ষক আজিজুর রহমান, ইকরামুল মুসলিমীন ফাউন্ডেশনের সভাপতি মাওলানা এম এ রহিম নোমানী, সচেতন নাগরিক কমিটি (টিআইবি) সনাকের সদস্য নিতেশ সূত্রধর, শ্রীমঙ্গল প্রেসক্লাবের কোষাধ্যক্ষ মো. এহসানুল হক, ফারিয়া শ্রীমঙ্গলের সভাপতি দেবব্রত দত্ত হাবুল, নিরাপদ সড়ক চাই শ্রীমঙ্গলের সভাপতি আমজাদ হোসেন রনি, পিএফজি শ্রীমঙ্গলের অ্যাম্বাসেডর শিক্ষক কাজী আসমা আক্তার ও সমাজকর্মী ও ফার্মাসিস্ট লুৎফুর রহমান প্রমুখ। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটি দুপ্রকের সহ-সভাপতি এ এন এম এ ওয়াহিদুজ্জামান, বিশিষ্ট ব্যবসায়ী শাহ লিয়াকত হোসেন, পিএফজি সদস্য মোহাম্মদ সায়ফুর রহমান, জাফরিন নাহার রোজ, মনি আক্তার শাহিদা, জুয়েল আহমদ, প্লিজ ইয়ূথ পিস এ্যাম্বাসেডর গ্রুপের সমন্বয়েকারি কাজী জোবায়ের আহমেদ নাফিজ, সহ-সমন্বয়কারী সিরাজুম মুনিরা সিদ্দিকী, সদস্য নাঈম উর রহমান, ব্যবসায়ী মো. বাবুল আহমেদ প্রমুখ।

মানববন্ধনে পিএফবি সদস্য ছাড়াও উপস্থিত ছিলেন গণমাধ্যমকর্মী, শিক্ষক, কর্মজীবী, শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেণির পেশার মানুষ। অনুষ্ঠানে শ্রীমঙ্গল কে মাল্টি কালচারের শহর উল্লেখ করে বর্তমান পরিবর্তিত পরিস্থিতিতে দীর্ঘদিনের শান্তি, সম্প্রীতির এই শহরে যাতে কোনো ধরনের ধর্মীয় সম্প্রাদায়িকতা, সংঘর্ষ, হানাহানি মারামারি, লুটপাট ভাঙচুরের কোনো ঘটনা না ঘটে না ঘটে সেদিকে লক্ষ্য রাখার জন্য আহ্বান জানানো হয়।

পাড়া মহল্লায় ও বাসা বাড়িতে দুষ্কৃতিকারীরা যাতে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনায় না ঘটাতে পারে সেদিকে সতর্ক দৃষ্টি রাখার জন্য আহ্বান জানানো হয়। আমরা দল মত ধর্ম নির্বিশেষে একে অন্যের ভাই এবং প্রতিবেশী হয়ে মিলেমিশে থাকতে চাই।

অনুষ্ঠান শেষে পিএফজির সদস্যরা মিশন রোডস্থ রামকৃষ্ণ মিশনের কর্তৃপক্ষের সঙ্গে সাক্ষাৎ করেন এবং তাদের কথা শুনেন। তারাও শ্রীমঙ্গল কে শান্তি শহর, সম্প্রীতি শহর উল্লেখ করে মিলেমিশে থাকার আহ্বান জানান। এবং এখানে কোনো ধরনের ধর্মীয় সম্প্রাদায়িকতার স্থান নেই বলে জানান। প্রয়োজনে আমরা সর্বাত্মক সহযোগিতার আহ্বান জানিয়েছি।