কেশবপুর প্রেসক্লাব ও সাংবাদিকের বাড়িতে হামলা

প্রেসক্লাবে প্রায় সাড়ে পাঁচ লাখ টাকার ক্ষতি

প্রকাশ : ১২ আগস্ট ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  মশিয়ার রহমান, কেশবপুর (যশোর)

যশোরের কেশবপুর প্রেসক্লাবে ও সাংবাদিকের বাড়িতে দুর্বৃত্তরা হামলা চালিয়ে ভাঙচুর ও মালামালে আগুন দিয়ে পুড়িয়ে দিয়েছে। গত ৪ আগস্ট বিকালে ছাত্রদের আন্দোলনের ভেতর একদল দুর্বৃত্তরা তিন দফা হামলা চালিয়ে এ ঘটনা ঘটায়। দুর্বৃত্তরা কেশবপুর প্রেসক্লাব মিলনায়তন, গ্রন্থাগার, সভাপতি-সম্পাদকসহ সাংবাদিকদের দুটি কক্ষ, সিসিটিভি, সাইনবোর্ড, বৈদ্যুতিক মিটার, বিভিন্ন কক্ষের জানালার থাই গ্লাস, অসংখ্য চেয়ার ও বিভিন্ন মালামাল ভাঙচুর এবং গ্রন্থাগার থেকে অনেক বই লুট করে। এ সময় সাংবাদিকদের তিনটি মোটরসাইকেল ভাঙচুর করা হয়। পরে দুর্বৃত্তরা যশোর-চুকনগর সড়কের উপর প্রেসক্লাবের শতাধিক চেয়ার, বিভিন্ন মালামাল ও সাংবাদিকের একটি মোটরসাইকেলে আগুন ধরিয়ে দেয়। এতে প্রেসক্লাবের প্রায় সাড়ে পাঁচ লাখ টাকার ক্ষতি হয়েছে। গত ৫ আগস্ট কেশবপুর প্রেসক্লাবে সম্মানিত সদস্য ও দৈনিক প্রথম আলো পত্রিকার প্রতিনিধি দিলীপ মোদকের বাড়িতে হামলা, ভাঙচুর ও অগ্নিসংযোগ করে ব্যাপক ক্ষতি সাধন করেছে দুর্বৃত্তরা। গত বুধবার দুপুরে প্রেসক্লাবে বৈদ্যুতিক সংযোগ পুনরায় চালু হলে গুঁড়িয়ে দেওয়া বিভিন্ন মালামাল সরিয়ে সাংবাদিকরা কার্যক্রম শুরু করেন।

এ ব্যাপারে কেশবপুর প্রেসক্লাবের সভাপতি আশরাফ-উজ-জামান খান ও সাধারণ সম্পাদক জয়দেব চক্রবর্ত্তী বলেন, ১৯৭৮ সালে প্রেসক্লাব প্রতিষ্ঠিত হওয়ার পর এবারই প্রথম দুর্বৃত্তরা হামলা চালিয়ে প্রেসক্লাবে ব্যাপক ভাঙচুর করাসহ মালামাল পুড়িয়ে ক্ষতিসাধন করে।

এরপর গত ৫ আগস্ট কেশবপুর প্রেসক্লাবে সম্মানিত সদস্য ও দৈনিক প্রথম আলো পত্রিকার প্রতিনিধি দিলীপ মোদকের বাড়িতে হামলা, ভাঙচুর ও অগ্নিসংযোগ করে ব্যাপক ক্ষতিসাধন করেছে দুর্বৃত্তরা। এটি একটি নিন্দনীয় ঘটনা। এ ঘটনায় জড়িত দুর্বৃত্তদের শনাক্ত করে আইনের আওতায় আনার দাবি জানান সাংবাদিক নেতৃবৃন্দরা। এ সকল ঘটনায় কেশবপুর প্রেসক্লাবের পক্ষ থেকে তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন কেশবপুর প্রেসক্লাবের সভাপতি আশরাফ-উজ-জামান খান (দৈনিক ইত্তেফাক), সহ-সভাপতি আবদুল হাই সিদ্দিকী (দৈনিক নয়াদিগন্ত) ও মোতাহার হোসেন (দৈনিক সমকাল), সাধারণ সম্পাদক জয়দেব চক্রবর্ত্তী (দৈনিক প্রতিদিনের সংবাদ), যুগ্ম সম্পাদক উৎপল দে (বাংলাদেশ সময়), কোষাধ্যক্ষ শামসুর রহমান (দৈনিক সংবাদ), দপ্তর সম্পাদক মশিয়ার রহমান (দৈনিক আলোকিত বাংলাদেশ), ক্রীড়া ও সাহিত্য সম্পাদক শেখ শাহীন (দৈনিক আমার সংবাদ), নির্বাহী সদস্য আবদুস সাত্তার মোল্ল্যা (দৈনিক সংগ্রাম), আবদুর রাজ্জাক (দৈনিক আজকালের খবর), সাধারণ সদস্য নুরুল ইসলাম খান (দৈনিক কালের কণ্ঠ), আবদুস সালাম (দৈনিক ডেসটিনি), সিদ্দিকুর রহমান (দৈনিক খোলা কাগজ), তন্ময় মিত্র বাপী (দৈনিক যায়যায়দিন), কামরুজ্জামান রাজু (দৈনিক আজকের পত্রিকা), রাজ্জাক আহমেদ রাজু (দৈনিক পূর্বাঞ্চল), মদন সাহা অপু (দৈনিক চৌকস), মাসুম বিল্লাহ (দৈনিক মানচিত্র) সহ সকল সদস্যবৃন্দ। এদিকে গত ১০ আগস্ট সন্ধ্যায় কেশবপুর জামায়াতে ইসলামীর নেতৃবৃন্দ ক্ষতিগ্রস্ত কেশবপুর প্রেসক্লাব পরিদর্শন করেন। এরপর সাংবাদিকদের সাথে মতবিনিময় কালে নেতৃবৃন্দ এ ঘটনায় তীব্র নিন্দাসহ দুর্বৃত্তদের শনাক্ত করে আইনের আওতায় আনার জোর দাবি জানান। কেশবপুর প্রেসক্লাবের সভাপতি আশরাফ-উজ-জামান খানের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক জয়দেব চক্রবর্ত্তীর সঞ্চালনায় সভায় বক্তব্য দেন, যশোর জেলা ওলামা জামায়াতের সভাপতি মাওলানা আব্দুস সামাদ, পৌর আমির প্রভাষক তবিবুর রহমান, জামায়াত ইসলামীর নেতা অ্যাডভোকেট ওজিউর রহমান ও ছাত্রশিবিরের সাবেক সভাপতি মাওলানা আব্দুল খালেক।