ঢাকা ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

নিয়োগ পরীক্ষা চূড়ান্ত হওয়ার পরও যোগদান নিয়ে গড়িমসি

নিয়োগ পরীক্ষা চূড়ান্ত হওয়ার পরও যোগদান নিয়ে গড়িমসি

লক্ষ্মীপুরে পরিবার কল্যাণ সহকারী পদে নিয়োগ পরীক্ষায় চূড়ান্ত হওয়ায় এক বছর পার হলেও জান্নতুল খুলুদ সেতু নামে এক প্রার্থী চাকরিতে যোগ দিতে পারেনি। যোগদান নিয়ে গড়িমসি করেন লক্ষ্মীপুর পরিবার পরিকল্পনা উপ-পরিচালক (ভারপ্রাপ্ত) লোকমান হোসাইন এমন অভিযোগ তুলেন নিয়োগ প্রার্থী জান্নাতুল খুলুদ।

একটি মিথ্যে অভিযোগের ভিত্তিতে প্রথমে তার নিয়োগ স্থগিত রাখা হয়। পরে অভিযোগটি মিথ্যে প্রমাণিত হওয়ার পর নিয়োগের জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষ সুপারিশ করে। কিন্তু অজানা কারণে পরিবার পরিকল্পনা বিভাগ তাকে নিয়োগ দিচ্ছে না। গতকাল শনিবার দুপুরে ভুক্তভোগী সেতু সাংবাদিকদের বিষয়টি জানায়। জান্নাতুল খুলুদ সেতুসহ সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা গেছে, ২০২২ সালের ১৪ অক্টোবর পরিবার কল্যাণ সহকারী পদে তিনি নিয়োগ পরীক্ষায় উত্তীর্ণ হন। পরবর্তীতে মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ হলে তাকে চূড়ান্ত বলে ফলাফল প্রকাশ করা হয়। নিয়োগের আগ মুহূর্তে পিংকি রাণী মজুমদার প্রার্থী তার বিরুদ্ধে ঠিকানা সত্য নয় বলে নিয়োগ কমিটির কাছে লিখিত অভিযোগ করে।

এতে তার নিয়োগ কার্যক্রম স্থগিত হয়ে পড়ে। অভিযোগটি তদন্ত করতে কমিটি গঠন করা হয়। ২০২৩ সালের ২২ মে তদন্ত কমিটি প্রতিবেদন জমা দেয়। এতে তার ঠিকানা সত্য বলে প্রমাণিত হয়। এতে একই বছর ৩১ মে তার নিয়োগের জন্য পরিবার পরকল্পনা অধিদপ্তরের মহাপরিচালকের কাছে পত্র পাঠানো হয়। এর ভিত্তিতে অধিদপ্তর থেক সেতুকে নিয়োগ প্রদান করা যেতে পারে বলে সুপারিশ করে নিয়োগ কমিটিকে। তবে সেতুর গ্রামের বাড়ির অবস্থান এবং ইউনিটের সীমানা নিয়ে কোনো জটিলতা থাকলে এ বিষয়ে লক্ষ্মীপুরের উপপরিচালক পরিবার পরিকল্পনা অধিদপ্তরের মহাপরিচালকের কাছে সুনির্দিষ্ট প্রস্তাব পাঠানোর জন্য নির্দেশনা দেয়া হয়। এনিয়ে একই বছর ১২ জুলাই তৎকালিন জেলা প্রশাসক আনোয়ার হোছাইন আকন্দ লক্ষ্মীপুর পরিবার পরিকল্পনা বিভাগের উপ-পরিচালকের কাছে একটি পত্র পাঠান। কিন্তু তৎকালীন উপ-পরিচালক ডা. আশফাকুর রহমান মামুন তা করেননি। এরপর তিনি অবসরে চলে যান। উপ-পরিচালক (ভারপ্রাপ্ত) হিসেবে লোকমান হোসাইন দায়িত্ব পায়।

জেলা প্রশাসকের দেয়া চিঠির এক বছর পার হলেও সেতুকে নিয়োগ দেয়া হয়নি। সেতুর ঠিকানা নিয়ে পরিবার পরিকল্পনা বিভাগের মহাপরিচালকের কাছে প্রস্তাবও পাঠানো হয়নি। জান্নাতুল খুলুদ সেতু বলেন, একবছর আগে আমাকে নিয়োগ দেয়ার সুপারিশ করা হয়। অজানা কারণে লক্ষ্মীপুর পরিবার পরিকল্পনা বিভাগ আমাকে নিয়োগ দিচ্ছে না। এ নিয়ে আমি লক্ষ্মীপুর জেলা প্রশাসক সুরাইয়া জাহানের কাছে একটি আবেদন করি। এরভিত্তিতে জেলা প্রশাসক গত ২০ জুন নিয়োগ প্রদান সংক্রান্ত আবেদন অগ্রায়ণের জন্য পরিবার পরিকল্পনা বিভাগের উপ-পরিচালককে চিঠি পাঠায়। এরপরও তারা কোনো ব্যবস্থা নিচ্ছে না। মহাপরিচালকের সুপারিশ অনুযায়ী আমি নিয়োগ কার্যক্রম সম্পন্ন করার জন্য অনুরোধ করছি। লক্ষ্মীপুর পরিবার পরিকল্পনা বিভাগের উপ-পরিচালক (ভারপ্রাপ্ত) লোকমান হোসাইন বলেন, বিষয়টি আমার জানা ছিল না। কিছুদিন হল আমি জানতে পেরেছি। চলতি মাসের মধ্যে তদন্ত করে একটি সঠিক প্রতিবেদন করে জানানো হবে। সাবেক উপ-পরিচালক ডা. আশফাকুর রহমান মামুন বিষয়টি নিয়ে আমাকে কিছু বলে যায়নি। চাইলে উনি নিয়োগ কার্যক্রম সম্পন্ন করে যেতে পারতেন।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত