সব ধরনের রাজনীতি নিষিদ্ধ ভাসানী বিশ্ববিদ্যালয়ে

প্রকাশ : ১৯ আগস্ট ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  টাঙ্গাইল প্রতিনিধি

টাঙ্গাইলের মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে সব ধরনের রাজনীতি নিষিদ্ধ করা হয়েছে।

গত শনিবার বিকালে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ডক্টর মোহাম্মদ তৌহিদুল ইসলাম ওই আদেশ জারি করেছেন। গতকাল রোববার বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ বিভাগের পরিচালক অধ্যাপক ডক্টর মো. আজিজুল হক বিষয়টি নিশ্চিত করেছেন।

জারিকৃত আদেশে বলা হয়েছে, গত ১২ আগস্ট বিশ্ববিদ্যালয়ের রিজেন্ট বোর্ড ও একাডেমিক কাউন্সিলের অভ্যন্তরীণ সদস্য, সব ডিন, বিভাগীয় চেয়ারম্যান, প্রভোস্ট, প্রক্টর ও অফিস প্রধানদের সমন্বয় সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।

সভার সর্বসম্মত সিদ্ধান্তক্রমে আদেশ জারি হওয়ার পর থেকে বিশ্ববিদ্যালয় চত্বরে শিক্ষার্থী, শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীরা যে কোনো দলীয় রাজনীতি করতে পারবেন না।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ডক্টর মোহাম্মদ তৌহিদুল ইসলাম জানান, বিশ্ববিদ্যালয়ে শিক্ষার সুষ্ঠু পরিবেশ বজায় রাখার স্বার্থে ও সাধারণ শিক্ষার্থীদের দাবির পরিপ্রেক্ষিতে মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আইন ২০০১ এর ৪৭ (৫) ধারা অনুসরণে রাজনীতি নিষিদ্ধ করা হয়। ২০০১ সালে টাঙ্গাইলের মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করা হয়।

ওই সময়ই আইন করে এই বিশ্ববিদ্যালয়কে রাজনীতি ও ধূমপান মুক্ত রাখা হয়। কিন্তু ২০০৮ সালে বিশ্ববিদ্যালয়ের ছাত্রশিক্ষকরা দলীয় রাজনীতিতে জড়িয়ে পড়েন।