পীরগঞ্জে শিক্ষা প্রতিষ্ঠান প্রধানদের পদত্যাগের দাবি

প্রকাশ : ২৮ আগস্ট ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  পীরগঞ্জ (রংপুর) প্রতিনিধি

রংপুরের পীরগঞ্জ উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানদের পদত্যাগের দাবীতে আন্দোলন জোড়ালো হচ্ছে ।

একাধিক সুত্র ও বিভিন্ন অভিযোগে জানা গেছে, বিগত আ’লীগ সরকারের সময়ে পীরগঞ্জে বেশীর ভাগ কলেজ, মাধ্যমিক বিদ্যালয় ও মাদ্রাসার পরিচালনা কমিটিতে দলীয় প্রভাবে আলীগ নেতা কমিদের সভাপতি করা হয়েছিল।

সে সঙ্গে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান প্রধানগন সরাসরি আ’লীগের রাজনীতির সঙ্গে জড়িত ছিলেন। আ’লীগ দলীয় কমিটিতেও রয়েছে অনেকের পদ পদবী। যে কারনে শিক্ষা প্রতিষ্ঠান গুলোতে উন্নয়ন খাতে যে সরকারী বরাদ্দ দেয়া হয়েছিল।

শিক্ষা প্রতিষ্ঠান গুলির আ’লীগ দলীয় সভাপতি ও প্রতিষ্ঠান প্রধান বরাদ্দকৃত অর্থে প্রতিষ্ঠানের নাম মাত্র উন্নয়ন করে নিজেরাই যৌথ ভাবে মোটা অংকের টাকা পকেটস্থ করেছেন। প্রতিষ্ঠান গুলিতে চতুর্থ শ্রেনীর কর্মচারী নিয়োগ থেকে প্রাপ্ত মোটা অংকের অর্থ প্রতিষ্ঠানের উন্নয়ন খাতে ব্যায় না করে সভাপতি ও প্রতিষ্ঠান প্রধান পকেটস্থ করেছেন। সে সঙ্গে বিদ্যালয়য়ের অভ্যন্তরিন বিভিন্ন খাত থেকে প্রাপ্ত অর্থ ব্যায়ের ক্ষেত্রেও প্রতিষ্ঠান প্রধানের ছিল না কোন জবাবদিহিতা। প্রতিষ্ঠান প্রধানগন প্রায়ই বিদ্যালয়ের অভ্যন্তরিন ব্যাপারে সময় না দিয়ে দলীয় কর্মকান্ডে সম্পৃক্ত থাকতেন। এতে প্রতিষ্ঠান গুলো চলছে অনিয়ন্ত্রিত ভাবে। প্রতিষ্ঠান প্রধানদের দলীয় প্রভাবের কারনে পরিচালনা কমিটির অনেক সদস্য, শিক্ষক, অবিভাবক ও শিক্ষার্থীরা সব ক্ষেত্রেই নিরব থাকতে বাধ্য হয়েছেন। তাই শিক্ষার্থীরা বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানদের পদত্যাগের দাবীতে আন্দোলন চালিয়ে যাচ্ছে। প্রাপ্ত তথ্যে জানা গেছে, গত ১ সপ্তাহে উপজেলার আব্দুল্লাপুর জান মামুদ উচ্চ বিদ্যালয়, ভেন্ডাবাড়ী বহুমুখী উচ্চ বিদ্যালয়, বিষনোপুর উচ্চ বিদ্যালয়, পানবাজার ধনেশ্বর মন্ডল উচ্চ বিদ্যালয়, গাং জোয়ার উচ্চ বিদ্যালয় সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানদের পদত্যাগের দাবীতে মানব বন্ধন, বিক্ষোভ মিছিল সহ ক্লাস বর্জনের কর্মসুচী গ্রহন করছে শিক্ষার্থীরা।