বানের জলে কোটি টাকার মাছ

প্রকাশ : ৩০ আগস্ট ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  মাধবপুর (হবিগঞ্জ) প্রতিনিধি

কয়েকদিন পরেই ৪২ একর পুকুর দিঘির মাছ ধরে বিক্রির প্রস্তুতি নিয়েছিলেন খামারিরা। কিন্তু ভারত থেকে নেমে আসা পাহাড়ি ঢল ও ভারি বর্ষণে সোনাই নদীর পাড় ভেঙে মৎস্য খামার ডুবে দুই কোটি টাকার মাছ ভেসে গেছে।

হবিগঞ্জের মাধবপুর উপজেলার ঘিলাতলী এলাকায় এবারের বন্যায় এ ঘটনা ঘটেছে। কোটি টাকার মাছ চোখের সামনে দিয়ে ভেসে চলে যেতে দেখে খামারের লোকজন ও মালিক হতাশ হয়ে পড়েছেন। মাছ আটক করার পূর্ব কোনো প্রস্তুতি থাকলে হয়তো এত ক্ষতি হতো না বলে খামারের লোকজন জানিয়েছে। খামারের কর্মচারী আবুল খায়েরসহ স্থানীয় লোকজন জানান, গত ২০ আগস্ট থেকে মাধবপুরে ভারতের পশ্চিম ত্রিপুরায় ভারি বর্ষণ হয়। অতি বর্ষণে বহরা ইউনিয়নের ঘুনাপাড়া জোলেখা সফি উদ্দিন ৪২ একর মৎস্য প্রকল্পের বড় কয়েকটি দিঘী পানিতে ডুবু অবস্থা।

কিন্তু ২১ আগস্ট রাতে সোনাই নদীর পাড় ভেঙে মুহূর্তের মধ্যে সবকটি দিঘী ডুবে যায়। আর এতেই সর্বনাশ নেমে আসে। রাতের মধ্যেই বিক্রয় উপযোগী প্রায় আড়াই কোটি টাকার মাছ ভেসে গেছে। সোনাই নদীর পাড় ভেঙে পানি না ডুকলে এত ক্ষতি হতোনা।

সর্বনাশা নদীর বান সবকিছু কেড়ে নিয়েছে। স্থানীয় ইউপি সদস্য আব্দুল মান্নান জানান, গেল বন্যায় কমবেশি সব মৎস্য খামারির পুকুর দিঘী ডুবেছে। তবে জোলেখা সফি উদ্দিন মৎস্য প্রকল্পের ৪২ একর পুকুর দিঘী ডুবে বড় ধরনের ক্ষতি হয়েছে। সোনাই নদীর নদীর বাধ ভেঙে এমন সর্বনাশ হয়েছে আমরা এলাকাবাসী এমন ক্ষতি দেখে হতাশ হয়েছি।