ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

বিরেন্দ্র খাল পরিষ্কারে রামগঞ্জ ব্লাড ডোনার’স ক্লাব

বিরেন্দ্র খাল পরিষ্কারে রামগঞ্জ ব্লাড ডোনার’স ক্লাব

লক্ষ্মীপুরের রামগঞ্জ উপজেলার বিরেন্দ্র খাল দীর্ঘদিনে পরিষ্কার না করায় ময়লা আবর্জনার ভাগাড়ে পরিনত হয়েছে। স্থানীয় ব্যবসায়ীদের ফেলা প্রতিদিনকার ময়লা আবর্জনার কারনে বন্যার পানি প্রবাহিত না হওয়ায় সরু খালে পরিনত হয়ে চরম দূর্ভোগে পড়েছেন সাড়ে ৪ লাখ মানুষ। এমন অবস্থায় রামগঞ্জ উপজেলা প্রশাসনের সার্বিক তত্বাবধানে উক্ত খাল পরিষ্কার করে পানি নিষ্কাশনের ব্যবস্থা করেছে রামগঞ্জ ব্লাড ডোনার’স ক্লাবসহ বেশ কয়েকটি স্বেচ্ছাসেবী সংগঠনের সদস্যরা। রামগঞ্জ উপজেলা নির্বাহী অফিসারের সার্বিক তত্বাবধানে গত বুধবার সকাল থেকে এ কার্যক্রম শুরু হয়। চলবে আগামী ৫দিন। গত বুধবার সকাল ১১টায় স্বেচ্ছাশ্রমের এ কার্যক্রমের উদ্বোধন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা শারমিন ইসলাম ।

এ সময় উপস্থিত ছিলেন সহকারী কমিশনার ভূমি দেবব্রত দাশ ও রামগঞ্জ থানার অফিসার ইনচার্জ মোহাম্মদ সোলাইমন। স্থানীয় সূত্রে জানা যায়, রামগঞ্জ বাস টার্মিনালের পিঁছন থেকে সোনাপুর উত্তর বাজার ব্রিজ পযর্šÍ প্রায় দুই কিলোমিটার জায়গায় বাজারের ব্যবসায়ীরা ময়লা ও বর্জ্য ফেলে পানি নিষ্কাশন বন্ধ করে দিয়েছিলেন। ভয়াবহ বন্যায় পানি চলাচল করতে না পারায় স্থানীয় স্বেচ্ছাসেবী সংগঠনগুলো এটি পরিষ্কারের উদ্যোগ নেয়।

স্থানীয় বাসিন্দা জাকির মোস্তান বলেন, আমাদের চারপাশে খালখেকো, বালুখেকো, কৃষি জমিখেকোর ছড়াছড়ি। এদের কারনে পরিবেশ-প্রকৃতি হুমকিতে। জলবায়ু পরিবর্তনের প্রভাবে এরাই দায়ী। প্রশাসন এবং শহরবাসীর প্রচেষ্টায় দখলকারী, দুষণকারীদের বিরুদ্ধে সোচ্চার হতে হবে এবং খালটিকে সব সময় পরিস্কার রাখতে হবে।

স্থানীয় বাসিন্দা রেদোয়ান সালেহীন নাঈম ও ইকবাল হোসেন বলেন, বিরেন্দ্র খাল পরিস্কার একটি আধুনিক সুবিধা সংবলিত লেক পার্কে পরিণত করা সম্ভব। পরিষ্কার কার্যক্রম বাস্তবায়ন করা গেলে উপজেলা শহরের মানুষ স্বাস্থ্যসম্মত পরিবেশ ফিরে পাবে। বিরেন্দ্র খালকে দখলমুক্ত করে বাঁচিয়ে রাখাটা জরুরি। রামগঞ্জ ব্লাড ডোনার’স ক্লাবের প্রতিষ্ঠাতা মাহমুদ ফারুক বলেন, খালে পানি আটকে প্রচুর মানুষ পানিবন্দি হয়ে আছে। রামগঞ্জ উপজেলা প্রশাসনের সার্বিক সহযোগিতায় ভেকুমেশিন (খননযন্ত্র) সংগ্রহ করে এটি পরিষ্কারের উদ্যোগ নেয়া হয়েছে। আশা করছি আমরা এর সুফল পাবো। রামগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার মোছা. শারমিন ইসলাম কালবেলাকে বলেন, তরুণ- যুবকদের এমন কাজকে স্বাগত জানাই। আজ তারা যে উদ্যোগ নিয়েছে তা স্মরণীয় হয়ে থাকবে। তাদের মতো সমাজের আরো স্বেচ্ছাসেবীসহ ভালো মানুষগুলো এগিয়ে এলে ছোট ছোট সমস্যাগুলো নিজেরাই সমাধান করতে পারবো। উপজেলা প্রশাসন সবসময় তাদের এ মানবিক কাজে সহযোগিতা করবে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত