ঢাকা ১৫ সেপ্টেম্বর ২০২৪, ৩১ ভাদ্র ১৪৩১ | বেটা ভার্সন

বাউফলে কলেজ শিক্ষকের ইনডেক্স জালিয়াতি

বাউফলে কলেজ শিক্ষকের ইনডেক্স জালিয়াতি

পটুয়াখালীর বাউফলে এক কলেজ শিক্ষকের বিরুদ্ধে তথ্য গোপন করে প্রভাষক পদে এমপিওভুক্ত হন এবং ইনডেক্স জালিয়াতি করে প্রভাষক পদ থেকে সহকারী অধ্যাপক পদে পদোন্নতি নেয়ার অভিযোগ পাওয়া গেছে। ওই শিক্ষকের নাম মো. সহিদুল ইসলাম। তিনি উপজেলার কালিশুরী ডিগ্রি কলেজের বাংলা বিষয়ে সহকারী অধ্যাপক পদে আছেন। অভিযোগ রয়েছে ক্ষমতাচ্যুত আওয়ামী লীগ সরকারের আমলে দলীয় ক্ষমতার প্রভাব ঘাটিয়ে অবলীলায় পদে পদে অনিয়ম দুর্নীতি করেছেন ওই শিক্ষক। ক্ষমতার দাপটে কলেজের সবাই তার কাছে নতজানু থাকতেন। ভয়ে তার অনিয়মের বিরুদ্ধে কেউ প্রতিবাদও করেনি। তবে ক্ষমতার পালাবদলের পর তার এসব অনিয়ম দুর্নীতি বেরিয়ে আসে। তার বিরুদ্ধে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালকের কাছেও লিখিত অভিযোগ দেয়া হয়েছে। অভিযোগ ও কলেজ সূত্রে জানা যায়, ১৯৯৮ সালে বরিশালের বাকেরগঞ্জ উপজেলায় খোদাকসকাঠি নেছারিয়া ফাজিল মাদ্রাসায় প্রভাষক পদে এমপিওভুক্ত হন। যার ইনডেক্স নম্বর ৩৭২৯২৪। পরে ১৯৯৯ সালের এপ্রিল মাসে পূর্বের কোনো অভিজ্ঞতার সনদপত্র না দেখিয়ে ইনডেক্স বিহীনভাবে কালিশুরী ডিগ্রি কলেজে প্রভাষক পদে এমপিওভুক্ত হন। যার ইনডেক্স নম্বর ৪৩০৭৭১। পরে কলেজ কর্তৃপক্ষের যোগসাজশে ক্ষমতার প্রভাব ঘাটিয়ে গোপন করা ইনডেক্স (বি ৩৭২৯২৪) অভিজ্ঞতা হিসেবে দেখিয়ে বাংলা বিভাগের সহকারী অধ্যাপক হিসেবে পদোন্নতি নেন তিনি।

অভিযোগ রয়েছে তিনি সহকারী অধ্যাপক হিসেবে যোগ্য না হয়েও দুর্নীতির মাধ্যমে সহকারী অধ্যাপক পদে পদোন্নতি নেন। এতে প্রাপ্য অধিকার থেকে বঞ্চিত হয়েছেন একাধিক শিক্ষক।

এ বিষয়ে জানতে চাইলে সহিদুল ইসলাম বলেন, আমি কোনো তথ্য গোপন করিনি। এসব অভিযোগ মিথ্যা। যথাযথ নিয়ম মেনে যোগদান করেছি এবং নিয়ম মেনে পদোন্নতি নিয়েছি।

এ বিষয়ে কালিশুরী ডিগ্রি কলেজের অধ্যক্ষ নেছার উদ্দিন সিকদার জামালের কোনো বক্তব্য পাওয়া যায়নি। তিনি কালিশুরী ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ও ইউপি চেয়ারম্যান। গত ৫ আগস্টের পর তিনি আত্মগোপনে রয়েছেন। তার ব্যবহৃত মুঠোফোনও বন্ধ রয়েছে।

এ বিষয়ে ভারপ্রাপ্ত অধ্যক্ষ এএনএম রেজাউল করিম বলেন, পূর্বের ইনডেক্স গোপন করে যোগদান এবং পুরনায় পূর্বের ইনডেক্স দিয়ে পদোন্নতি নেয়ার বিষয়ে আমার কিছু জানা নেই। বিষয়টি দেখব।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত