ঢাকা ১৫ সেপ্টেম্বর ২০২৪, ৩১ ভাদ্র ১৪৩১ | বেটা ভার্সন

ছোট ফেনী নদীর সেতুর সংযোগ সড়কে বিশাল গর্ত

ছোট ফেনী নদীর সেতুর সংযোগ সড়কে বিশাল গর্ত

ফেনীর সোনাগাজী উপজেলায় ছোট ফেনী নদী ওপর নির্মিত সাহেবের ঘাট সেতুর পশ্চিম অংশের সংযোগ সড়ক বন্যার পানির চাপে ভেঙে বড় গর্তের সৃষ্টি হয়েছে। এতে যোগাযোগ বন্ধ হয়ে গেছে। এতে সড়কটি দিয়ে শুক্রবার বিকাল থেকে সম্পূর্ণ যান চলাচল বন্ধ থাকায় জনদুর্ভোগ চরম আকার ধারণ করেছে। সেতুর পশ্চিম অংশে সংযোগ সড়কের মাঝখানে তৈরি হয়েছে এ বিশাল গর্তটি। গর্তটি দেখতে সেতু এলাকায় ভিড় করেছেন হাজারো মানুষ। স্থানীয় বাসিন্দারা জানান, গত সপ্তাহের ভয়াবহ বন্যার পানির চাপে পশ্চিম অংশে সেতুর নিচ থেকে দুই পাশের মাটি ও ব্লক সরে গেছে। এরপর সেতুর সংযোগ সড়কেও ভাঙন দেখা দিতে শুরু করে। এ অবস্থায় স্থানীয় লোকজন স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে বালুভর্তি বস্তা দিয়ে ভাঙন রোধের চেষ্টা করেন। খবর পেয়ে নোয়াখালী সড়ক ও জনপথ বিভাগের কর্মকর্তারাও তাদের সঙ্গে যোগ দেন। গত বৃহস্পতিবার সকাল থেকে বিকাল পর্যন্ত বালুভর্তি বস্তা ফেলা হলেও রাত থেকে আবারো ভাঙন শুরু হয়। এর আগে ২৬ আগস্ট সকালে বন্যার পানির চাপে নোয়াখালীর কোম্পানীগঞ্জের ২৩ গেটবিশিষ্ট মুছাপুর রেগুলেটর (স্লুইসগেট) নদীগর্ভে বিলীন হয়ে যায়। এটি পুনর্নির্মাণ এবং সাহেবের ঘাট সেতুর সংস্কারের দাবিতে শুক্রবার বিকালে সোনাগাজী ও কোম্পানীগঞ্জে কয়েকশ’ মানুষ সেতু এলাকায় একত্র হয়ে মানববন্ধন করেন।

সোনাগাজী উপজেলার চর দরবেশ ইউনিয়নের সাহেবের ঘাট ও নোয়াখালীর কোম্পানীগঞ্জ আঞ্চলিক সড়কের সংযোগস্থল ছোট ফেনী নদী ওপর ২০১৮ সালে ৭৪ কোটি টাকা ব্যয়ে সেতুটি নির্মাণ করা হয়। ফেনীর মহিপাল এলাকায় যানজট দেখা দিলে চট্টগ্রামগামী নোয়াখালী ও লক্ষ্মীপুরের যানবাহনগুলো এই সেতুর ওপর দিয়ে চলাচল করত। এতে ফেনীর মহিপাল এলাকায় যানজট কমে আসে। একই সঙ্গে দুই জেলার যানবাহনের চট্টগ্রাম যেতে দূরত্ব কমে যায়। সড়ক ও জনপথ বিভাগ (সওজ) সূত্র জানায়, ২০১৬ সালের জুন মাসে সেতুটির নির্মাণকাজ শুরু হয়। প্রকল্পের মেয়াদ শেষ হওয়ার নির্ধারিত সময় ছিল ৩০ জুন ২০১৮ সাল; কিন্তু নির্ধারিত সময়ে কাজ শেষ না হওয়ায় প্রকল্পের মেয়াদ বাড়িয়ে জুন ২০১৯ সাল পর্যন্ত বাড়ানো হয়। সেতুটিতে ১১টি স্প্যান ও ৫৫টি গার্ডার রয়েছে। ২০১৯ সালের ১ অক্টোবর সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে সেতুটি উদ্বোধন করেন। চরচান্দিয়া ইউপির সাবেক চেয়ারম্যান সামছুদ্দিন খোকন বলেন, সেতুটি নির্মাণের ফলে নোয়াখালী ও সোনাগাজীর মানুষের অনেক উপকার হয়েছে। অর্থনৈতিকভাবেও স্থানীয় বাসিন্দারা লাভবান হতে শুরু করেছেন। কিন্তু নির্মাণে দুর্নীতি ও অনিয়মের কারণে মাত্র পাঁচণ্ডছয় বছরের মধ্যে সেতুর সংযোগ সড়ক ভেঙে সেতুটি হুমকির মুখে পড়েছে। সেতুর বিভিন্ন অংশে ফাটল দেখা দিয়েছে। যার কারণে সেতুর ওপর দিয়ে যান চলাচল বন্ধ হয়ে গেছে। দ্রুত সেতুটিকে মেরামত করে জনগণের চলাচলের উপযোগী করার দাবি জানান তিনি। ওই এলাকার বাসিন্দা উপজেলা বিএনপির সভাপতি মো. গিয়াস উদ্দিন বলেন, সেতুটি নির্মাণের ফলে বৃহত্তর নোয়াখলী ও ফেনী জেলার মানুষগুলো উপকৃত হয়েছিল। অবৈধভাবে বালু উত্তোলনের কারণে বন্যার চাপে সেতুটির সংযোগ সড়কে গর্ত হয়ে যান চলাচল বন্ধ হয়ে গেছে। দ্রুত সংস্কার করা হলে সেতুটিও নদীগর্ভে বিলীন হওয়ার আশঙ্কা রয়েছে।

স্থানীয় বাসিন্দা হাজী আবু সুফিয়ান বলেন, সেতুর তলদেশ থেকে অবৈধভাবে বালু তোলার কারণে বন্যার পানির চাপে সেতুতে ভাঙন সৃষ্টি হয়েছে। বালু উত্তোলন বন্ধ করাসহ সেতুটিকে রক্ষায় প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে। নোয়াখালী সড়ক ও জনপথ বিভাগের (সওজ) নির্বাহী প্রকৌশলী সৌম্য তালুকদার বলেন, বন্যার পানির চাপে সাহেবের ঘাট সেতুর সংযোগ সড়ক ভেঙে পড়ার খবর পেয়ে তিনি ঘটনাস্থল পরিদর্শন করেছেন। ঢাকা থেকে প্রতিষ্ঠানের উচ্চপর্যায়ের একটি বিশেষজ্ঞ দল এসে সেতু এলাকা পরিদর্শন করে করণীয় বিষয়ে মতামত দেবেন। তাদের পরামর্শ অনুযায়ী প্রয়োজনীয় সংস্কার করা হবে। ফেনী সড়ক ও জনপথ বিভাগের (সওজ) নির্বাহী প্রকৌশলী বিনয় কুমার পাল বলেন, বন্যার কারণে ক্ষতিগ্রস্ত সেতুটির সংযোগ সড়কের গর্তটি ভরাটের চেষ্টা চলছে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত