ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

উখিয়ার আতঙ্ক জাহাঙ্গীরের ডান হাত সালাউদ্দিন

অবৈধ সম্পদের কি হবে পরিণাম?

অবৈধ সম্পদের কি হবে পরিণাম?

ওমরা যাত্রী বেশে সৌদিআরব পালাতে গিয়ে র‌্যাবের হাতে আটক আওয়ামী লীগের বিতর্কিত সাবেক সংসদ সদস্য আব্দুর রহমান বদির ক্যাশিয়ার খ্যাত সালাউদ্দিন, ক্ষমতা ব্যবহার করে হয়ে উঠছিলেন দুর্ধর্ষ ভূমিদস্যু।

বন্ধু পলাতক যুবলীগ নেতা বদির আরেক সহযোগী তৌহিদুল আলমের সাথে মিলে উখিয়া উপজেলা গেইটের বিপরীত পাশে স্থানীয় নুরুল আলম সওদাগরের ৮০ শতক জমি দখলে নিয়ে মার্কেট নির্মাণ করেন তিনি।

জায়গাটি নিজের শ্বশুড়বাড়ি সংলগ্ন হওয়ায় ভুয়া খতিয়ান সৃজন করে প্রকৃত মালিককে সরিয়ে কৌশলে হাতিয়ে নেন সালাউদ্দিন। ভুক্তভোগী নুরুল আলম সওদাগরের পুত্র হেলাল উদ্দিন বলেন, ‘সালাউদ্দিন ক্ষমতার দাপটে বেপরোয়া হয়ে ওঠে, আমার পৈতৃক সম্পদে রাতারাতি মার্কেট বানিয়ে দখল করে সে। আইনি নিষেধাজ্ঞা থাকা সত্ত্বেও সে সময় আমরা প্রশাসনের সহায়তা পাইনি।’

সরকার পতনের পরও থেমে থাকেনি সালাউদ্দিনের হিংস্রতা, গত ৬ আগস্ট তার নেতৃত্বে সশস্ত্র দুর্বৃত্তদের দল উখিয়া স্টেশনে ব্যাপক সহিংসতা চালায়। এময় আগুনের পুড়িয়ে মারার চেষ্টা করা হয় নুরুল আলম সওদাগরের ভাই শ্রমিক নেতা শাহ আলমের পরিবারকে। এই ঘটনায় সালাউদ্দিনকে প্রধান আসামি করে উখিয়া থানায় একটি মামলা দায়ের করা হয়েছে বলে জানান ভুক্তভোগী শাহ আলম। শাহ আলম বলেন, ‘সালাউদ্দিন রোহিঙ্গা সন্ত্রাসীদের ভাড়া করে এনে আমার ঘর জ্বালিয়ে দিয়েছে, আল্লাহর অদৃশ্য রহমত না থাকলে আমার পরিবারের সবাই সেদিন অগ্নিকাণ্ডে মারা যেত।’ শুধু ভূমিদস্যুতা নয়, বদির সহযোগিতায় ইয়াবা ব্যবসা করে সালাউদ্দিন দেশের বিভিন্ন স্থানে গড়েছেন শত কোটি টাকার অবৈধ সম্পদ।

গত সোমবার সিলেট বিমানবন্দর থেকে গ্রেফতারের পর এক সংবাদ বিজ্ঞপ্তিতে র‌্যাব-১৫ এ তথ্য জানায়। র‌্যাবের দেয়া তথ্যানুযায়ী সালাউদ্দিনের রয়েছে- উখিয়ার শেখপাড়ায় ২ কোটি টাকার জমিতে নির্মিত ৩ কোটি টাকা মূল্যের বিলাসবহুল ডুপ্লেক্স বাড়ি, কক্সবাজার শহরের বৌদ্ধ মন্দির এলাকায় ফ্ল্যাট, ঢাকায় ছেলেকে পড়ানোর জন্য উত্তরা মাইলস্টোন কলেজের পাশে ফ্ল্যাট, উখিয়ায় শ্বশুরবাড়ির জায়গায় তিন তলা বাড়ি, ২ কোটি টাকা মূল্যের জমিতে উখিয়া স্টেশনে তৈরি মার্কেট, জাদিমুরা এলাকায় প্রধান সড়কের পাশে ১ কোটি টাকা মূল্যের জমি।

এছাড়াও একটি প্রিমিও ২০২২ মডেল গাড়ি, নোহা স্কয়ার ২০২৩ মডেলের দুটি নোহা, তিনটি মোটরসাইকেল, একটি কাপড়ের দোকানসহ নামে বেনামে তৈরি করা সম্পদের মালিক তিনি।

র‌্যাব-১৫ এর সিনিয়র সহকারী পরিচালক (ল’ অ্যান্ড মিডিয়া) অতিরিক্ত পুলিশ সুপার মো. আবুল কালাম চৌধুরী জানিয়েছেন, অবৈধ উপায়ে বিত্তশালী হয়ে ওঠা সালাউদ্দিনের বিরুদ্ধে বিভিন্ন অপরাধে পাঁচটি মামলা রয়েছে।

এদিকে সালাউদ্দিনের অর্জিত অবৈধ সম্পদের পরিণাম এখন কি হবে এমন প্রশ্ন উঠেছে, দ্রুতই সেগুলো বাজেয়াপ্তের দাবি জানিয়েছেন তার নির্যাতনের শিকার স্থানীয় ভুক্তভোগীরা।

রাজাপালং ইউনিয়নের ২নং ওয়ার্ডের বাসিন্দা মোহাম্মদ আব্দুল্লাহ জানান, ‘সালাউদ্দিন আমাদের ওয়ার্ডে ১৩ বছর নির্যাতন চালিয়েছে, সে গ্রেফতার হওয়ায় আমরা খুশি। অনতিবিলম্বে তার অবৈধ সম্পদগুলো বাজেয়াপ্তের দাবি জানাচ্ছি।’ উখিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা শামীম হোসাইন জানিয়েছেন, ‘সালাউদ্দিনের সম্পদ ক্রোকের ব্যাপারে এখনো কোনো নির্দেশনা পাইনি, নির্দেশ পেলে তাৎক্ষণিক ব্যবস্থা গ্রহণের পাশাপাশি সংশ্লিষ্ট প্রশাসনকে সহায়তা করা হবে।’

বদি ও জাহাঙ্গীরের আশীর্বাদপুষ্ট হয়ে ২০০৯ সালে থেকে পাল্টাতে থাকে রাজাপালংয়ের সাধারণ গাড়িচালক জাফর আলমের পুত্র সালাউদ্দিনের ভাগ্য। টানা তিন মেয়াদে রাজাপালং ইউপি সদস্য নির্বাচিত হওয়া সালাউদ্দিন বর্তমানে ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি।

এছাড়াও বদি শ্যালক সাবেক উপজেলা চেয়ারম্যান (অপসারিত) ও উখিয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি জাহাঙ্গীর কবির চৌধুরীকে সর্বশেষ অনুষ্ঠিত উপজেলা নির্বাচনে ভোট ডাকাতিতে সহায়তা করার উপহার হিসেবে সম্প্রতি তিনি জাহাঙ্গীরের পূর্বতন দায়িত্বে স্থলাভিষিক্ত হয়ে পেয়েছেন রাজাপালংয়ে ভারপ্রাপ্ত চেয়ারম্যানের দায়িত্ব।

ভারপ্রাপ্ত চেয়ারম্যান থেকে সালাউদ্দিনকে অপসারণ করার প্রশাসনিক কার্যক্রম প্রক্রিয়াধীন বলে জানিয়েছেন উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা তানভীর হোসাইন।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত