ফেনীতে বন্যায় পোলট্রি খাতে ৪০০ কোটি টাকা ক্ষতি

প্রকাশ : ০৯ সেপ্টেম্বর ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  ফেনী প্রতিনিধি

ফেনীতে বন্যায় পোলট্রি খাতে খামারিদের ৪০০ কোটি টাকা ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানিয়েছে জেলা পোলট্রি অ্যাসোসিয়েশন। গতকাল রোববার ফুড গার্ডেন রেস্টুরেন্টে ফেনী জেলা পোলট্রি অ্যাসোসিয়েশনের আয়োজনে পোলট্রি খামারিদের অবহিতকরণ ও পুনর্বাসনের দাবিতে সংবাদ সম্মেলনে এমন তথ্য জানান অ্যাসোসিয়েশন নেতারা। সংবাদ সম্মেলনে পোলটি মালিক সমিতির কর্মকর্তারা জানান সম্প্রতি বন্যায় ফেনী জেলার ৮০ ভাগ পোলটি ফার্ম তলিয়ে গেছে, ২০ ভাগ পোলটি আংশিক ক্ষতিগ্রস্থ হয়েছে। এতে জেলার ৫ হাজার ছোট বড় পোলট্রি মালিকের প্রায় ৪০০ কোটি টাকা ক্ষতি হয়েছে। এমতাবস্থায় সরকারের সহযোগিতা ছাড়া ফেনীর পোলট্রি শিল্প উৎপাদনে যাওয়া সম্ভব নয়। তাই সরকারের সংশিষ্ট দপ্তর পোলট্রি ক্ষাতকে নগদ সহযোগিতা করা, চলমান ব্যাংক ঋনের সুদ ও কিস্তি আগামী ২ বছরের জন্য স্থগিত করা, ডিলার ও খামারিদের ২ বছর মেয়াদি সহজ শর্তে সুদ বিহীন ঋণ প্রদানের ব্যবস্থা, খাদ্য ও বাচ্চা উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলোকে আগামী ১ বছর বিনা লাভে বাচ্চা ও খাদ্য সরবরাহ করা, ওষুধের যৌক্তিক মূল্য বৃদ্ধি করাসহ নানা দাবি উপস্থাপন করা হয়।

এছাড়া প্রতি দিন ১ লাখ ৫০ হাজার কেজি মাংস উৎপাদ করেছে। এক সময় ফেনীর পোলট্রি শিল্প উৎপাদন দিয়ে ফেনী ছাড়াও পার্শ¦বর্তী নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম জেলায় চাহিদা পুরন করা হয়েছে।

বর্তমানে ৫ হাজার ছোট বড় খামারি মালিক রয়েছে অনেকে ব্যাংক লোন নিয়ে ব্যবসা করে আসছিলো। অনেকে দেউলিয়া হওয়ার পথে রয়েছে। তাই যথাযথ ভাবে ক্ষতিগ্রস্ত খামার মালিকের তালিকা অনুযায়ী ক্ষতিপূরণ দাবি করা হয়। খামারিরা জেন বেকার না হয়ে পড়ে এজন্য সরকারের দৃষ্টি আকর্ষণ করেন। পোলট্রি অ্যাসোসিয়েশনের সভাপতি মাহবুবুল আলমের সভাপতিত্বে সাধারণ সম্পাদক কামরুল ইসলামের সঞ্চালনায় জেলা পোলট্রি অ্যাসোসিয়েশনের সহ-সভাপতি ডাকবাংলো পোলট্রির মালিক আরিফুল রহমান, পরশুরাম উপজেলার সাধারণ সম্পাদক আবুল কালাম আজাদ, ছাগলনাইয়ার সভাপতি আবদুল মোমেন মিলন মাস্টার, সোনাগাজীর সাধারণ সম্পাদক মাহবুবুল আলম উপস্থিত ছিলেন। সংবাদ সম্মেলন শেষে জেলা প্রশাসক বরাবরে স্মারকলিপি প্রদান করেছে সংগঠনের নেতারা।