ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

ফেনীতে আল্লাহু চত্বরের নামে কোটি টাকা লোপাট

ফেনীতে আল্লাহু চত্বরের নামে কোটি টাকা লোপাট

ফেনী শহরের মিজান রোডের মাথায় আল্লাহর ৯৯টি নাম খচিত একটি ইসলামীক ভাস্কর্য নির্মাণ করে সাবেক পৌর মেয়র নজরুল ইসলাম স্বপন মিয়াজি। শান্তি চত্বর নামে এই ভাস্কর্যটি গত ১৭ মার্চ উদ্বোধন করেন সাবেক এমপি নিজাম উদ্দিন হাজারী।

উদ্বোধনের আগে মেয়রকে নির্মাণ ব্যয় সম্পর্কে জিজ্ঞাস করা হলে তিনি বলেন, একটি বিজ্ঞাপনি সংস্থা এটি নির্মাণ করে দিবেন। যার কারণে এর টেন্ডার বা পৌর পরিষদের অনুমোদনের প্রয়োজন নেই। উদ্বোধনের পরদিন পৌরসভার সংশ্লিষ্ট বিভাগ সূত্রে জানা গেছে, প্রায় ‘এক কোটি দশ লক্ষ টাকা’ ব্যয়ে পৌরসভার অর্থায়নে এটি নির্মাণ করা হয়। মাত্র দুই মাসে এর কাজ শেষ করে নিউ স্মার্ট জেনারেল সার্ভিস নামে ঠিকাদারি প্রতিষ্ঠান। পৌরসভার প্রকৌশল বিভাগ, হিসাব শাখা, উন্নয়ন বিভাগ ও ঠিকাদারি প্রতিষ্ঠানের সঙ্গে কথা বলে জানা গেছে, কোনো প্রকার টেন্ডার প্রক্রিয়া ছাড়াই মেয়রের ছোট ভাইকে এটি নির্মাণের জন্য ৪০ লাখ টাকায় চুক্তি দেয়া হয়। মোট ব্যয়ের ১০% হিসেবে ১১ লাখ টাকা কমিশন নেন নিজাম হাজারী।

বাকি ৫৯ লাখ টাকা লোপাট করেন তৎকালীন মেয়র স্বপন মিয়াজি। তবে মেয়র ক্ষমতাচ্যুত হওয়ার আগে কোনো তথ্য দেয়নি এসব সংশ্লিষ্ট কর্মকর্তারা। জানাগেছে, ভাস্কর্যটির ওপর চারটি এলইডি জায়ান্ট স্ক্রিন বসানো হয়েছে।

যার বাজার মুল্য বিশ লাখ টাকা। এ ছাড়া ৭ হাজার এলইডি লাইট বসানো হয়েছে, যার মুল্য ২ লাখ টাকা। সব মিলিয়ে নির্মাণ ব্যয় হতে পারে ২২/২৫ লাখ টাকা। বাকি অর্থ এমপি ও মেয়র লোপাট করেছেন। দুদকে মামলা করে লোপাটকৃত টাকা ফেরত নেয়ার দাবি পৌরবাসীর।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত