সেতু ঝুঁকিপূর্ণ, দুর্ভোগে পাঁচ গ্রামের মানুষ

প্রকাশ : ২২ সেপ্টেম্বর ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  দেওয়ান নাঈম, হালুয়াঘাট (ময়মনসিংহ)

ময়মনসিংহ জেলার হালুয়াঘাট উপজেলার কৈচাপুর ইউনিয়নের নলুয়া গ্রামের মাঝে দর্শা নদীর ওপর এ সেতুটি নির্মিত। এতে বিপাকে পড়েছেন ওই গ্রামসহ পাঁচ গ্রামের মানুষ।

গ্রামগুলো থেকে উপজেলা কিংবা পৌর শহরে যেতে অপরিহার্য সেতুটির ২ পাশে আছে বেশ কিছু শিক্ষা প্রতিষ্ঠান ও বাজার। কিন্তু দীর্ঘদিন সংস্কার না করায় সেতুটি হয়ে গেছে ঝুঁকিপূর্ণ। যে কোনো সময় ঘটতে পারে দুর্ঘটনা। প্রতিদিন এই সেতু দিয়ে কোমলমতি শিশু ও স্কুল-কলেজের শিক্ষার্থীসহ হাজার হাজার মানুষ জীবনের ঝুঁকি নিয়ে যাতায়াত করে।

সরেজমিনে দেখা যায়, সেতুটিতে সৃষ্টি হয়েছে গর্ত, উঠে গেছে সেতুর ওপরের ঢালাই। বর্তমানে সেতুর ওপর দিয়ে সামান্য ভারী যানবাহন উঠলেই দুলতে থাকে। সেতুর দুই পাশের রেলিং ভেঙে পড়ায় চলাচল ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে। সেতুটি নিচ দিয়ে ফাটল দেখা দিয়েছে। যে কোনো সময় বড় ধরনের দুর্ঘটনার সম্ভাবনা রয়েছে।

এলাকাবাসী জানান, জীবনের ঝুঁকি নিয়ে সেতু পার হতে হয়। রেলিং ভেঙে পড়ায় এই সেতুর ওপর দিয়ে দিনের বেলা কোনো রকমে চলাচল করা গেলেও রাতের বেলা অন্ধকারে চলাচল খুব কষ্টকর ও ঝুঁকিপূর্ণ। এ কারণে ওই সেতুর ওপর দিয়ে পাচ গ্রামের মানুষ চলাচলে চরম দুর্ভোগ পোহাচ্ছে। সেতুটি দ্রুত সংস্কার না করলে যে কোনো সময় ধসে বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে। সেতুটির ব্যাপারে দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার দাবি স্থানীয়দের।

এ বিষয়ে উপজেলা প্রকৌশলী আবু সালেহ মো. ওয়াহেদুল হক বলেন, এরই মধ্যে অনূর্ধ্ব ১০০ মিটার সেতু নির্মাণের প্রকল্পের আওতায় একটি প্রস্তাব পাঠানো হয়েছে। প্রস্তাবটি অনুমোদন হলে দরপত্র আহ্বান করে সেতু পুনরায় নির্মাণের উদ্যোগ নেয়া হবে।