ঢাকা ২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

সীমান্তে কাঁটাতারের বেড়া নির্মাণের চেষ্টা বিএসএফের

সীমান্তে কাঁটাতারের বেড়া নির্মাণের চেষ্টা বিএসএফের

জয়পুরহাটের পাঁচবিবি উপজেলার ধরঞ্জী ইউনিয়নের সোনাতলা সীমান্তের কিছু অংশে কাঁটাতারের বেড়া নির্মাণ করেছেন বিএসএফ। বিষয়টি জানতে পেরে বিজিবি বাধা দিয়েছে। বাধার পর কাজ বন্ধ রেখেছেন বিএসএফ। গতকাল রোববার বৈঠক করেছেন দুই দেশের সীমান্তরক্ষী বাহিনী।

জানা গেছে, সীমান্তের সোনাতলা অংশে কাঁটাতারের বেড়া নেই। গত কয়েকদিন ধরে এই অংশের মেইন পিলার ২৮০ নম্বরের সাব পিলার ১২ ও ১৩ নম্বরের ভারতীয় অভ্যন্তরে ৫ থেকে ১০ গজের ভিতরে কাঁটাতারের বেড়া নির্মাণ করে বিএসএফ সদস্যরা। স্থানীয়রা বিজিবিকে বলার পর সেখানে বাধা দেওয়া হয়। এরপর বিএসএফ কাজ বন্ধ রাখেন। ঘটনাটি নিয়ে গতকাল দুপুরে দুই দেশের সীমান্তরক্ষী বাহিনী বৈঠক করেছেন। ওই এলাকার স্থানীয় ইউপি সদস্য লাইজুর রহমান বলেন, ঘটনাটি জানার পর বিজিবিকে জানানো হলে গতকাল (শনিবার) বাধা দেন। পরে গতকাল রোববার সকালে আবার কাজ করেন। এরপর বিজিবি এসে বাধা দিয়ে তাদের (বিএসএফ) সঙ্গে বৈঠক করেন। আন্তর্জাতিক আইন অনুযায়ী সীমানার ১৫০ গজের মধ্যে ঘেরা যাবে না। কিন্তু তারা সেটি করেননি।

২০ বিজিবি জয়পুরহাট ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল নাহিদ নেওয়াজ বলেন, বিষয়টি জানতে পেরে আমরা বাধা দিয়েছি। তারা কাজ স্থগিত রেখেছেন। তাদের সঙ্গে আলোচনা হয়েছে, আর কাজ করবে না। আর যে অংশে কাজ করেছে সেটি তুলে নিয়ে যাবেন।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত