ঢাকা ১১ অক্টোবর ২০২৪, ২৭ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

মা ইলিশ রক্ষায় টাস্কফোর্স কমিটি

মা ইলিশ রক্ষায় টাস্কফোর্স কমিটি

যমুনা বিধৌত সিরাজগঞ্জের চৌহালী উপজেলার যমুনা নদীতে মা ইলিশ সংরক্ষণ অভিযান বাস্তবায়ন উপলক্ষে ইলিশ সম্পদ উন্নয়ন সংক্রান্ত টাস্কফোর্স কমিটির সভা অনুষ্ঠিত হয়েছে।

গতকাল বুধবার উপজেলা পরিষদ হলরুমে এ সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার (ভার.) শওকত মেহেদী সেতুর সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন, ওসি (তদন্ত) এম শাখাওয়াত হোসেন, নৌ পুলিশ ফাঁড়ির ইনচার্জ সামচুল ইসলাম, উপজেলা মৎস্য কর্মকর্তা তানভীর হাসান মজুমদার, সমাজসেবা অফিসার মামুনুর রহমান, আনসার ও ভিডিপির প্রশিক্ষক আবদুল মান্নান মৃধা ও মৎস্য বিভাগের শফিকুল ইসলাম শফিক প্রমুখ।

বক্তারা বলেন, আগামী ১৩ অক্টোবর থেকে ৩ নভেম্বর পর্যন্ত মা ইলিশ সংরক্ষণ উপলক্ষে যমুনা নদীর বিভিন্ন পয়েন্টে অভিযান চলবে। এ জন্য ২২ দিন নদীতে জাল ফেলে মাছ ধরা সম্পূর্ণ নিষেধ থাকবে। এ সময়টা হলো ইলিশের প্রধান প্রজনন মৌসুম এবং সকলকে মা ইলিশ ধরা থেকে বিরত থাকতে হবে। মা ইলিশ রক্ষা করলে আগামীতে ইলিশের প্রাচুর্যতা বাড়বে। তালিকা হালনাগাদ করে সহায়তা দেয়া হচ্ছে।

এ সময় সব ধরনের বরফকল বন্ধ থাকবে এবং ইলিশ ধরা, পরিবহন কিংবা মজুদের ওপরে নিষেধাজ্ঞা থাকবে। নিষেধাজ্ঞা অমান্য করে কেউ এ ধরনের কাজ করলে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত