ঢাকা ২৩ অক্টোবর ২০২৪, ৮ কার্তিক ১৪৩১ | বেটা ভার্সন

সাতক্ষীরায় ভারি বর্ষণে ফসলের দশ কোটি টাকার ক্ষতি

সাতক্ষীরায় ভারি বর্ষণে ফসলের দশ কোটি টাকার ক্ষতি

লাভের আশা নিয়ে আগাম সবজি চাষ করে এ বছর দিশাহারা হয়ে পড়েছেন কৃষকরা। কৃষি বিভাগের তথ্যনুযায়ী কয়েক দিনের ভারি বর্ষণে সাতক্ষীরায় ৫ হাজার ৩৩২ জন কৃষকের ক্ষতি হয়েছে। এতে ক্ষতির পরিমাণ ১০ কোটি টাকার উপরে। বিশেষ করে গেল বৃষ্টিতে সবজি খেতে পানি জমে যাওয়ায় বিপাকে পড়েছে তারা। এতে সবজির বাজারে দাম বৃদ্ধি পেয়েছে কয়েকগুণ। সরকারিভাবে অর্থিক সহযোগিতা না পেলে ঘুরে দাঁড়ানো সম্ভব নয় বলে জানান কৃষকরা। আগামী বোরো মৗসুমে কৃষকদের সব ধরনের সহযোগিতার আশ্বাস দিয়েছেন জেলা কৃষিবিভাগ। কৃষকরা জানায়, সাতক্ষীরায় উৎপাদিত সবজির স্থানীয় চাহিদা মিটিয়ে বড় একটি অংশ সরবরাহ করে থাকে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন জেলায়। চলতি মাসে কয়েকদিনের ভারি বর্ষণে শীতকালীন সবজী, আবাদি জমির ফসলে ব্যাপক ক্ষতি হয়েছে।

তালা উপজেলার নগরঘাটা গ্রামের সবজি চাষি ওসমান আলী গাজী ও জাকির হোসেন বলেন, জলাবদ্ধতায় পচন ধরেছে বিভিন্ন সবজির গাছ ও চারায়। এদিকে মৎস্য ঘেরের আইলে সবজি খেতের উপরে এখনও পানি থৈথৈ করছে। সাতক্ষীরা সদর উপজেলার সীমান্ত এলাকার কৃষক আফসার আলী ও রকিব সরদার বলেন, কয়েক দিনের ভারি বর্ষণে মৎস্য ঘেরের আইলে শীতকালীন সব সবজি নষ্ট হয়ে গেছে বলে জানান কৃষকরা।

সাতক্ষীরার সুলতানপুর বড় বাজারের সবজি ক্রেতা আমিনুর রহমার ও হযরত আলী বলেন, সবজির আবাদ নষ্ট হয়ে যাওয়ায় সাতক্ষীরার স্থানীয় বাজারে দাম বেড়েছে কয়েক গুন। এতে ক্রেতারা পড়েছেন চরম বিপাকে। সাতক্ষীরা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ সাইফুল ইসলাম জানান, কয়েকদিনের ভারি বর্ষণে সাতক্ষীরায় ৫ হাজার ৩৩২ কৃষকের ক্ষতি হয়েছে। এতে ক্ষতির পরিমাণ ১০ কোটি টাকার বেশি। তিনি আগামী বোরো মৗসুমে কৃষকদের সব ধরনের সহযোগিতার আশ্বাস দিয়েছেন।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত