ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

নতুন বছরের ভাবনা

বছরটি ভালো যাক
নতুন বছরের ভাবনা

ইংরেজি বছর ২০২৩ শুরু হলো। ২০২২ পেরিয়ে আজ ২০২৩ সালের প্রথম দিন। স্বাগত জানাই ইংরেজি নববর্ষকে। ২০২২ অনেক ঘাত-প্রতিঘাত, চাওয়া-পাওয়া, হারানো প্রাপ্তি নানান ঘটনার মধ্য দিয়ে বিদায় নিয়েছে। ২০২৩ সাল ও সুষ্ঠু-শান্তিপূর্ণ, চাওয়া-পাওয়ার মধ্য দিয়ে যাবে বলে মনে হয় না। বরং গত বছরের চেয়ে নতুন বছরটি আরও কঠিন হবে। এখানে দেশের সমস্যার চেয়ে আন্তর্জাতিক সমস্যাই বেশি ভূমিকা রাখবে। সুতরাং ২০২৩ এ আমাদের অনেক চ্যালেঞ্জে মোকাবিলা করতে হবে। তবুও আমরা আশা করব, নতুন বছরটি ভালো যাক।

২০২২ এ বিশ্বব্যাপী নানান সমস্যা দেখা দেয়। বিশেষ করে ইউক্রেন-রাশিয়ার যুদ্ধ এরকম বিশ্বকে টালমাটাল করে দেয়। তারাই প্রভাব পড়ে বাংলাদেশেও। বাংলাদেশকেও সেই সব সমস্যার মোকাবিলা করতে হয়। তবে আশার কথা এই সমস্যা আমরা মোকাবিলা করতে পেরেছি। আশা করছি নতুন বছরে এই মসমস্যা কমে যাবে এমন কি যুদ্ধ থেমে গেলে এই সমস্যা একেবারেই দূর হয়ে যাবে। এটা একটা বড় সমস্যা। এটা দূর হলে বাকি সমস্যা আমরা সহজেই মিটিয়ে ফেলতে পারব। এই আশা নিয়েই আমরা নতুন বছর শুরু করতে চাই। গত বছরের জের ধরে এ বছরে বিশ্বব্যাপী খাদ্য সমস্যা দেখা দিতে পারে বলে ধারণা করা হচ্ছে। এই সমস্যাও আমরা নতুন বছরে কাটিয়ে উঠতে পারব। কেননা, আমাদের সরকার এ ব্যাপারে আগে থেকেই তৈরি আছে। পরিকল্পিতভাবে খাদ্য সমস্যার সমাধান করার চেষ্টা চলছে এবং আমরা তা করতে পারব। ২০২২ সালে আমাদের রাজনৈতিক অঙ্গনও বেশ চাঙা হয়েছে। সবাই মাঠে নেমেছেন। আগামী নির্বাচনের জন্য সবাই তৎপর। ক্ষমতাবান এবং বিরোধিরা সবাই সেই লক্ষ্যেই এগোচ্ছে। এই রাজনৈতিক তৎপরতা নতুন বছরে পূর্ণতা পাবে। জাতীয় নির্বাচনে সবার অংশগ্রহণ নিশ্চিত হবে এবং ভোটের মাধ্যমে সরকার গঠিত হবে। গণতন্ত্র আরও পোত্ত হবে।

আমরা ২০২২ সালে অনেক কিছু পেয়েছি, নতুন বছরে আরও অনেক কিছু পাবার আশা করছি। আমরা পেয়েছি পদ্ম সেতু, আমরা পেয়েছি কর্ণফুলী টানেল, আমরা পেয়েছি মেট্রোরেল, আমাদের পাঁচ মেগা প্রকল্পের তিনটিই আমরা গত বছরে অর্জন করেছি। নতুন বছরের চ্যালেঞ্জে বাকিগুলোও অর্জনের পথ পরিষ্কার হবে। ২০২২ সালের সর্বশেষ স্বপ্নপূরণ মেট্রোরেল। এটা একটা নতুন যুগের সূচনা করল। বাংলাদেশের মানুষ মেট্রোরেলের নামই শুনেছিল এবং তাতে চড়ে বুঝল জিনিসটা কি। মহাখুশি দেশের মানুষ। এখন মেট্রোরেল দেশি পর্যটকদের যেন প্রধান আকর্ষণ হিসেবে স্থান পাচ্ছে। দূর-দূরান্ত থেকে আসছে এই রেলের অভিজ্ঞতা নিতে। যেন মহাউৎসব শুরু হয়েছে। ২০২২-এর প্রাপ্তি ২০২৩ সালে অব্যাহত থাকুক। নতুন বছরের আমাদের আরও অর্জন হোক। অপ্রাপ্তির চেয়ে প্রাপ্তির সংখ্যা বেশি হোক। নতুন বছরে আমাদের এটাই কাম্য।

আমাদের যা কিছু অর্জন তা সবকিছুই বর্তমান সরকারের জন্যই। একটা দেশ পরিচালনা করে সেই দেশের সরকার। সরকারই জনগণকে কিছু দিতে পারে, যদি সে দিতে চায়। আগের সরকারগুলো দেশ ও জাতিকে কি দিয়েছে, তা কেউ বলতে পারেন না। এমন কি যারা ক্ষমতায় ছিল তারা নিজেরাও বলতে পারেন না, দেশকে কি দিয়েছে তারা। যা দেশের বর্তমান শেখ হাসিনা সরকারই দিয়েছে। আমাদের বিশ্বাস জনগণ আবার এই সরকারকে ভোট দিয়ে ক্ষমতায় বসাবে এবং দেশকে সবকিছু দেয়ার জন্য সরকারকে সুযোগ দেবেন। সরকার নতুন বছরে আরও কিছু অর্জনের প্রমাণ দেবেন- এই আমাদের কামনা।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত