ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

চিঠিপত্র

ট্রেনের ছাদে চড়া থেকে বিরত থাকুন

ট্রেনের ছাদে চড়া থেকে বিরত থাকুন

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইতিহাস, ঐতিহ্য ও দৈনন্দিন জীবনের অপরিহার্য অংশ হচ্ছে শাটল ট্রেন। বিশ্ববিদ্যালয় ও চট্টগ্রাম শহরের মধ্যে যে ফারাক ছিল তা লাঘব হয়েছে এ শাটল ট্রেনের মাধ্যমেই। শহর থেকে শিক্ষার্থীদের ক্যাম্পাসে যাতায়াতের একমাত্র মাধ্যম হয়ে উঠেছে এ শাটল ট্রেন।

দিনের বিভিন্ন সময় শাটল ট্রেন ক্যাম্পাসের স্টেশন থেকে শহর অভিমুখে ছুটে যায় আবার ক্যাম্পাসে ফিরে আসে। দিনের ব্যস্ততম সময়ে বিশেষ করে ক্লাসের শেষে ট্রেনে শিক্ষার্থীদের ভিড় খুব বেশি থাকে। এসময় বেশ সংখ্যক শিক্ষার্থীকে ট্রেনের ছাদে চড়তে দেখা যায়। ট্রেনের ছাদে ভ্রমণ করা সব সময়ই বিপজ্জনক। ট্রেনের ছাদ থেকে পড়ে মৃত্যু বা আহত হওয়ার অসংখ্য নজির রয়েছে।

ট্রেনের লাইনের দুইপাশে অনেক গাছ থাকে, তাদের ডালপালা বিস্তৃত হয়ে চারদিকে ছড়িয়ে-ছিটিয়ে থাকে ট্রেনের ছাদে ভ্রমণ করার সময় একটু অসাবধানতায় গাছের ডালপালার সঙ্গে সংঘর্ষ হওয়া অস্বাভাবিক কিছু নয়। এছাড়াও মাথার ওপর বৈদ্যুতিক তার, ফ্লাইওভার, ব্রিজ থাকায় দুর্ঘটনা ঘটার সম্ভাবনা কয়েক গুণ বেড়ে যায়। সামান্যতম ভুলে যেখানে বিরাট ক্ষতি নিশ্চিত সেখানে ট্রেনের ছাদে উঠার মতো এমন রিস্ক নেয়া মোটেও উচিত নয়। জীবনের চেয়ে মূল্যবান আর কিছুই হতে পারে না, ট্রেনের ছাদে উঠার অভ্যাস বন্ধ করতে হবে নিজ তাগিদেই। সংশ্লিষ্টদের প্রতি অনুরোধ থাকবে হেলমেটহীন বাইক চালানোর মতো ট্রেনের ছাদে চড়াকেও অপরাধ হিসেবে গণ্য করা হোক।

দেওয়ান রহমান

শিক্ষার্থী, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় 

[email protected]

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত