ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

আন্তর্জাতিক মানের চিকিৎসা

সরকার কাজ করে যাচ্ছে
আন্তর্জাতিক মানের চিকিৎসা

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, তার সরকার সবার জন্য বিশ্বমানের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে কাজ করে যাচ্ছে। দেশে সবাই যেন আন্তর্জাতিক মানের স্বাস্থ্যসেবা পায়, সে জন্য ব্যবস্থা নেয়া হচ্ছে। সারাদেশের ১৩টি জেলায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে আরও ৪৫টি কমিউনিটি ভিশন সেন্টার উদ্বোধনকালে প্রধানমন্ত্রী এ কথা বলেন।

বাংলাদেশে স্বাস্থ্যসেবা ঘরে ঘরে পৌঁছে দেয়ার লক্ষ্যে আগে থেকেই শেখ হাসিনার সরকার উদ্যোগ গ্রহণ করে। এই উপলক্ষ্যেই কমিউনিটি ক্লিনিক নামে পরিকল্পনা গ্রহণ করা হয় ১৯৯৬ সালে ক্ষমতায় আসার পর। পরিকল্পনা অনুযায়ী কাজ চলছিল। ২০০১ সালে ক্ষমতা বদল হওয়ার পর বিএনপি-জামায়াত সরকার ওই পরিকল্পনা বাতিল করে দেয়। তাদের ধারণা, গ্রামপর্যায়ে চিকিৎসাসেবা পৌঁছে গেলে জনগণ সরকারের প্রতি অনুগত হয়ে যাবে এবং ভবিষ্যতে ওই সরকারকেই ভোট দেবে। এই আশঙ্কায় তারা পুরো পরিকল্পনা বাতিল করে দেয়। পরে আবার ২০০৮ সালে আওয়ামী লীগ ক্ষমতায় এলে ওই পরিকল্পনা আবার চালু করে। গ্রামে গ্রামে এখন কমিউনিটি সেন্টারের মাধ্যমে স্বাস্থ্যসেবা পৌঁছে দেয়া সম্ভব হচ্ছে। পর্যায়ক্রমে এই ব্যবস্থার আরও উন্নতি হবে। সেই মুহূর্তে প্রধানমন্ত্রী ঘোষণা দিলেন দেশে আন্তর্জাতিক মানের স্বাস্থ্যসেবার। এরই অংশ হিসেবে কমিউনিটি ভিশন সেন্টারের উদ্বোধন করলেন। সোজা কথায় এর মাধ্যমে চক্ষু চিকিৎসার ব্যবস্থা করা। চক্ষু চিকিৎসা আমাদের দেশে মূলত শহরকেন্দ্রিক। বড় বড় শহর থেকে ছোট ছোট শহরে এই চিকিৎসার আধুকি ব্যবস্থা পৌঁছে গেছে। এখন আরেক ধাপ এগিয়ে উপজেলা পর্যায়ে আধুনিক চোখের চিকিৎসা পৌঁছে গেল। পরবর্তীকালে গ্রামপর্যায়েও চলে যাবে এই ব্যবস্থা। এরই মধ্যে সাধারণ মানুষ চোখের আধুনিক চিকিৎসা পেতে শুরু করেছে। বর্তমান সরকারের এটাও এক সাফল্য। আমাদের দেশে চিকিৎসা ব্যবস্থা আগে থেকেই দুর্বল। অধিকাংশ ক্ষেত্রেই দেখা যায়, ভালো ও উন্নত চিকিৎসা থেকে মানুষ বঞ্চিত হয়ে বিদেশে চলে যায় চিকিৎসা নিতে। যাদের অর্থ আছে, তাদের পক্ষেই তা সম্ভব হয়। বাকিরা দেশে দুর্বল চিকিৎসায় ভুগতে থাকে। সারা বিশ্ব চিকিৎসা ক্ষেত্রে অনেক এগিয়ে গেছে। আমরাও তাদের সঙ্গে তাল মিলিয়ে এগোতে থাকব এবং দেশেই আন্তর্জাতিক মানের চিকিৎসার ব্যবস্থা করব। প্রধানমন্ত্রীর এই মনোভাব এবং উদ্যোগ সফল হবে বলে আমরা আশা করি।

বাংলাদেশে আন্তর্জাতিক মানের চিকিৎসা পাওয়া যাবে- কিছুদিন আগেও ছিল কল্পনা। আজ তা বাস্তবে রূপ নিতে চলেছে। প্রধানমন্ত্রী আমাদের অনেক স্বপ্ন দেখিয়েছেন। এক এক করে সব স্বপ্নই বাস্তবেও পরিণত হয়েছে। দেশে আন্তর্জাতিক মানের চিকিৎসাও একটি স্বপ্ন। এই স্বপ্নও বাস্তবায়িত হবে বলে আমরা বিশ্বাস করি। সেই সঙ্গে এটাও আশা করি যে, বাংলাদেশে আন্তর্জাতিক মানের চিকিৎসা পাওয়া যাবে। তবে ব্যয় হবে আন্তর্জাতিক মানের চেয়ে কম। আমাদের দেশের সাধারণ মানুষ যেন ব্যয় বহন করতে পারে, সেই ব্যবস্থা করতে হবে। আন্তর্জাতিক মানের চিকিৎসায় বাইরে যে খরচ, তা আমাদের দেশের সাধারণ মানুষের পক্ষে বহন করা সম্ভব নয়। তাই এই বিষয়টিও খেয়াল রাখতে হবে, যাতে আমরা সবাই আন্তর্জাতিক মানের চিকিৎসা নিতে পারি। আশা করি সরকার বিষয়টি মাথায় রাখবে। এই সরকার একেবারেই দেশের মাটি থেকে উঠে আসা সরকার। দেশের মানুষকে এই সরকার বিশেষ করে শেখ হাসিনা যেভাবে বুঝতে পারেন, অন্য কারও পক্ষে তেমনটি সম্ভব নয়। বঙ্গবন্ধু ঠিক যেভাবে বুঝতে পারতেন, শেখ হাসিনাও সেইভাবে বুঝতে পারেন। সুতরাং তার ওপর দেশবাসীর পূর্ণ আস্থা আছে। তারাও আশা করে তাদের এই স্বপ্নও সফল হবে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত