ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

দখলমুক্ত ফুটপাত দরকার

মাহমুদুল হাসান মিল্টন
দখলমুক্ত ফুটপাত দরকার

বিশ্বজুড়ে শহরগুলো পথচারীদের জন্য তাদের রাস্তাগুলোকে নিরাপদ এবং আরও প্রবেশযোগ্য করার জন্য কাজ করছে। এ প্রচেষ্টার একটি মূল দিক হলো দখলমুক্ত ফুটপাত তৈরি করা, যেখানে পথচারীরা গাড়ি বা অন্যান্য যানবাহনের হস্তক্ষেপের ভয় ছাড়াই হাঁটতে পারে।

দখলমুক্ত ফুটপাতের পেছনের ধারণাটি সহজ- রাস্তার নির্দিষ্ট কিছু এলাকাকে একচেটিয়াভাবে পথচারীদের জন্য উৎসর্গ করার মাধ্যমে, শহরগুলো দুর্ঘটনার ঝুঁকি কমাতে পারে এবং লোকের হেঁটে চলাফেরা করতে পারে। এটি ঘনবসতিপূর্ণ শহুরে এলাকায় বিশেষভাবে গুরুত্বপূর্ণ হতে পারে, যেখানে গাড়ি এবং অন্যান্য যানবাহনের উপস্থিতি পথচারীদের জন্য নিরাপদে রাস্তায় চলাচল করা কঠিন করে তুলতে পারে।

শহরগুলো দখলমুক্ত ফুটপাত তৈরি করতে পারে, এমন অনেকগুলো উপায় রয়েছে। একটি সাধারণ পদ্ধতি হলো রাস্তার বাকি অংশ থেকে পথচারী জোনকে আলাদা করার জন্য বোলার্ড বা প্ল্যান্টারের মতো শারীরিক বাধা স্থাপন করা। অন্যান্য শহরগুলো ‘শেয়ারড স্পেস’ ডিজাইনগুলো প্রয়োগ করেছে, যেখানে পথচারী অঞ্চল এবং রাস্তার বাকি অংশগুলোর মধ্যে পার্থক্য কম স্পষ্ট, তবে গাড়িগুলো সতর্কতার সঙ্গে অগ্রসর হবে এবং পথচারীদের কাছে ফলপ্রসূ হবে বলে আশা করা হচ্ছে।

নির্দিষ্ট পন্থা যাই হোক না কেন, লক্ষ্য সবসময় একই থাকে: পথচারীদের জন্য একটি নিরাপদ এবং অবারিত স্থান তৈরি করা এবং এ প্রচেষ্টার সুবিধাগুলো স্পষ্ট : যখন পথচারীদের হাঁটার জন্য একটি নিবেদিত স্থান থাকে, তখন তাদের দুর্ঘটনায় জড়িত হওয়ার সম্ভাবনা কম থাকে এবং রাস্তায় ব্যবহার করে আরামদায়ক এবং নিরাপদ বোধ করার সম্ভাবনা বেশি থাকে।

কিন্তু দখলমুক্ত ফুটপাত শুধু নিরাপত্তার জন্য নয়। তারা সক্রিয় পরিবহন প্রচারে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, লোকেদের ড্রাইভের পরিবর্তে হাঁটতে বা সাইকেল চালাতে উৎসাহিত করে। এটি যানজট কমাতে, বায়ুর গুণমান উন্নত করতে এবং শারীরিক ক্রিয়াকলাপের প্রচার করতে সাহায্য করতে পারে, যা সুস্বাস্থ্যের জন্য অপরিহার্য।

দুর্ভাগ্যবশত, যদিও অনেক শহর দখলমুক্ত ফুটপাত তৈরিতে অগ্রগতি করেছে, এখনও অনেক কাজ বাকি আছে। অনেক জায়গায়, পথচারীরা এখনও গাড়ি এবং অন্যান্য যানবাহনের সঙ্গে রাস্তা ভাগ করে নিতে বাধ্য হয়, তাদের দুর্ঘটনার ঝুঁকিতে ফেলে এবং তাদের পক্ষে চলাফেরা করা কঠিন করে তোলে।

এ কারণেই প্রত্যেকের জন্য এটি স্বীকার করা গুরুত্বপূর্ণ যে দখলমুক্ত ফুটপাত একটি অধিকার, বিশেষাধিকার নয়। শহরগুলোকে অবশ্যই এ স্থানগুলো তৈরি এবং প্রসারিত করার জন্য কাজ চালিয়ে যেতে হবে, যাতে সব বাসিন্দা নিরাপদ, আরও সহজগম্য রাস্তার সুবিধাগুলো উপভোগ করতে পারে। একই সময়ে, তবে, ব্যক্তিদের পক্ষে তাদের অংশ করাও গুরুত্বপূর্ণ। পথচারীদের সর্বদা তাদের পারিপার্শ্বিক অবস্থা সম্পর্কে সচেতন হওয়া উচিত এবং রাস্তার নিয়মগুলো অনুসরণ করা উচিত, যখন চালকদের উচিত পথচারীদের প্রতি সচেতন হওয়া এবং প্রয়োজনে সর্বদা তাদের প্রতি শ্রদ্ধাশীল হওয়া উচিত।

একসঙ্গে কাজ করার মাধ্যমে, আমরা আরও পথচারীবান্ধব বিশ্ব তৈরি করতে পারি, যেখানে সবাই দখলমুক্ত ফুটপাতের সুবিধা উপভোগ করতে পারে। এটি সবার জন্য একটি টেকসই এবং বাসযোগ্য শহরের দিকে একটি পদক্ষেপ।

উপসংহারে, পথচারীদের নিরাপত্তা এবং অ্যাক্সেসযোগ্যতার জন্য দখলমুক্ত ফুটপাত অপরিহার্য। তারা সক্রিয় পরিবহন প্রচার করে এবং একটি শহরের সামগ্রিক জীবনযাত্রার উন্নতি করে। এই স্থানগুলোতে অভিগম্য থাকা প্রত্যেকের অধিকার এবং শহরগুলোকে সেগুলো প্রদানের জন্য কাজ চালিয়ে যেতে হবে। একই সময়ে, ব্যক্তিদের অবশ্যই তাদের পারিপার্শ্বিক অবস্থা সম্পর্কে সচেতন হয়ে এবং রাস্তার নিয়ম অনুসরণ করে তাদের ভূমিকা পালন করতে হবে। একসঙ্গে, আমরা আরও পথচারীবান্ধব বিশ্ব তৈরি করতে পারি।

শিক্ষার্থী

জগন্নাথ বিশ্ববিদ্যালয়

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত