ভাষার মাসে শুদ্ধ হোক বাংলা ভাষা

জোবাইদুল ইসলাম

প্রকাশ : ২৫ ফেব্রুয়ারি ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

এসেছে ভাষার মাস ফেব্রুয়ারি। ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারিতে মাতৃভাষা বাংলার জন্য প্রাণ দিয়েছে বাংলা মায়ের অকুতোভয় দামাল ছেলেরা।

অসংখ্য তাজা প্রাণের বিনিময়ে আমরা পেয়েছি আমাদের মায়ের ভাষা বাংলাকে। বাংলা আমাদের কাছে মায়ের মতোই আপন। মাকে ছাড়া যেমন সন্তান আর কিছুই চায় না, ঠিক তেমনি আমরাও মনপ্রাণ দিয়ে চেয়েছিলাম আমাদের মাতৃভাষা বাংলাকে। বাংলাতে মন খুলে কথা বলাতেই আমাদের তৃপ্তি।

যে বাংলা ভাষার জন্য আমাদের এত ত্যাগ-তিতিক্ষা সেই বাংলা ভাষাকে কি আমরা আপন করে নিতে পেরেছি?

আমাদের প্রাত্যহিক জীবনে নিশ্চিত করতে পেরেছি কি শুদ্ধ বাংলার ব্যবহার? অধিকাংশের উত্তরই আসবে না, পারিনি। তার কারণ আমরা ভেবেছি বাংলা ভাষা তো আমি বলতে পারি, লিখতে পারব না?

আমরা লিখতে পারি ঠিকই; কিন্তু সেই লেখার মধ্যে থাকে শত ভুল বানান।

এমনকি আমরা যখন ফেসবুকে কোনো লেখা পোস্ট করি, তখনও আমরা বাংলা বানানের যথেচ্ছা ব্যবহার করি। তাই ‘বন্ধু’ কে লিখি ‘বন্দু’।

আমরা যদি বাংলা ভাষা পারিই, আমাদের যদি বাংলা ভাষা শেখার কোনো প্রয়োজনই না থাকে, তাহলে আমরা ভুল বানানে লিখি কেন? কেন আমাদের ফেইসবুক স্ট্যাটাসে শত বানান ভুল থাকে? আমরা বাঙালি হয়ে যদি শুদ্ধভাবে বাংলা ভাষা লিখতে না পারি তাহলে এর চেয়ে লজ্জার আর কিছু হয় না।

আমাদের স্কুল-কলেজে ইংরেজি ভাষা শিক্ষার ওপর যেরূপ গুরুত্ব দেয়া হয়, তার সামান্যতমও যদি বাংলা ভাষা শিক্ষার ক্ষেত্রে দেয়া হতো তাহলে বাঙালির বাংলা লেখার অবস্থা হয়তো এতোটা খারাপ হতো না। যাই হোক, সে কথা যদি বাদও দিই, তাহলে বলি আমরা ডিজিটাল বাংলাদেশে বসবাস করি।

সবার হাতে হাতে স্মার্টফোন। আমাদের স্মার্টফোনে শত অ্যাপ থাকলেও যা থাকে না তাহলো একটি ‘বাংলা অভিধান’ অ্যাপ। বাংলা ভাষা শেখার কিংবা শুদ্ধ করে লেখার কোনো চেষ্টা আমাদের মধ্যে দেখা যায় না।

সবশেষে বলতে চাই, আমরা বাঙালি, বাংলা আমাদের প্রাণের ভাষা। একজন বাঙালি হিসেবে আমাদের উচিত বাংলা ভাষা শুদ্ধ করে বলতে এবং লিখতে পারা। তাই আর দেরি না করে ভাষার মাসেই শুরু হোক আমাদের শুদ্ধ ভাষা শেখার চেষ্টা। বাঙালির প্রাণে প্রাণে বাজুক শুদ্ধ বাংলা ভাষার সুর, জাগুক রক্তাক্ত একুশের সেই চেতনা। প্রাণে প্রাণে জাগুক শুদ্ধ ভাষা শেখার চেতনা।

শিক্ষার্থী

সুফিয়া নুরিয়া ফাজিল মাদ্রাসা

মীরসরাই, চট্টগ্রাম

[email protected]