ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

মাতৃভাষার প্রতি আমাদের দায়বদ্ধতা

নাহমিনা ইসলাম লিউনা
মাতৃভাষার প্রতি আমাদের দায়বদ্ধতা

‘বাবু, ঘুম থেকে উঠো। সকাল হয়ে গেছে, স্কুলে দেরি হয়ে যাচ্ছে তো!’ সকাল সকাল মায়েদের এমন কণ্ঠ শুনতে তেমন কোনো ছেলেমেয়েই পছন্দ করে না, কে-ই বা ভোর সকালে ঘুম থেকে উঠতে চায়? কিন্তু এই ডাকটিই যেন একদিন সুমধুর হয়ে ওঠে, বাচ্চারা যখন বড় হয়ে যায়। যখন মায়ের থেকে দূরে কোথায় থাকতে হয় কিংবা মা আর থাকেন না, পরম মমতায় ঘুম থেকে ডেকে তোলার জন্য। একটু ভেবে দেখুন তো, এমনই কোনো একদিন হঠাৎ মায়ের এই ডাক শুনতে পাচ্ছেন উর্দু বা অন্য কোনো ভাষায়। বলতে পারেন কেমন লাগবে তখন? একটুও কি কষ্ট হবে না? মনটা খচখচ করবে না, মায়ের মুখে আসল মায়ের ডাকটা শোনার জন্য!

আজ থেকে ঠিক ৭১ বছর আগে ফেব্রুয়ারির রক্তাক্ত একুশে আমাদের এই কষ্টকে সারাজীবনের মতো করে ঘুচিয়ে দিয়েছে। সেই একুশ আমাদের সূর্য সন্তানদের রক্তে রক্তাক্ত রঙিন ছিল বলেই আজ আমরা এতো অনায়াসে বলে ফেলি নিজের সব কথা। বলার আগেই কেউ থামিয়ে দিবে না- এই আত্মবিশ্বাসে অহংকার করে বুক ফুলিয়ে কথা বলতে পারি। কিন্তু এই যে এতো আত্মবিশ্বাস, এতো অহংকার- তবুও কি পারছি আমরা মাতৃভাষাকে তার যথোপযুক্ত সম্মান দিতে?

যে অনবরত ইংরেজিতে কথা বলতে পারে, সবাই তাকে খুব সমীহ করে, সমাজের চোখে সে ‘পশ’ বলে পরিগণিত হয়। অথচ অনবরত বাংলা বলার কথা আজকাল কেউ চিন্তাই করতে পারে না। বন্ধুমহলে কেউ বা এক-আধবার একথা তুললেও সে আলোচনা পাত্তা পায় না। বরং সবাই হাসি- ঠাট্টার পাত্র বানিয়ে জিজ্ঞেস করে, ‘টিভিকে কি বলবি রে? দূরদর্শন যন্ত্র নাকি?’ আমি হলফ করে বলতে পারি, একদিন; পুরো একদিন আপনি শুধু বাংলাতে কথা বলে দেখুন। আপনার ব্যক্তিত্বের পরিবর্তন আপনি নিজেই উপলব্ধি করতে পারবেন।

মাতৃভাষার অর্জনের পাশাপাশি তার সম্মান রক্ষার দায়িত্ব ঠিক, তখন আপনি বুঝতে পারবেন। আমাদের তো রক্ত দিতে হচ্ছে না, না করতে হচ্ছে কোনো আত্মত্যাগ। আমাদের দায়িত্ব শুধু যে চরম মূল্যের বিনিয়মে মাতৃভাষাকে পেয়েছি তার প্রতি সম্মান প্রদর্শন আর সেই মাতৃভাষাকে বিকৃত না করে তার প্রকৃত সৌন্দর্য ধরে রাখা। মাতৃভাষাকে তার যথাযথ মর্যাদা দিতে একটু লক্ষ্য রাখা প্রয়োজন যেন বাংলা-ইংরেজি- অন্য ভাষার সংমিশ্রণ না হয়ে যায়। মাতৃভাষা বিজয়ের প্লাটিনাম জয়ন্তীর কাছাকাছি এসে এইটুকুন তো করতেই পারি তার মর্যাদা টিকিয়ে রাখতে, তাই না? নাকি এতো আলোচনার-সমালোচনার কারণে আমাকে প্রশ্ন করবেন, প্লাটিনামের কেন বাংলা লিখলাম না!

শিক্ষার্থী

নোয়াখালী বিজ্ঞান

ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত