ট্রেন যাত্রীদের নিরাপত্তা নিশ্চিত হোক

সাইদুর রহমান সম্রাট

প্রকাশ : ১৮ মার্চ ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

‘ট্রেন যাত্রীদের নিরাপত্তা নিশ্চিত হোক’ অনলাইন অথবা অফলাইনে ট্রেনের টিকিট কিনতে প্রায় সবাইকেই বিপাকে পড়তে হয়। টিকিটের এই ভোগান্তি এখন সমাধান হতে চলেছে। কিন্তু ট্রেনের অন্তর্গত অনিরাপত্তা এখনও বিদ্যমান। রীতিমতো চুরি, ডাকাতি আর ছিনতাই চলছে। নারী ধর্ষণ, অপহরণ এবং ছুরিঘাতেও কুণ্ঠাবোধ করছেন না অপরাধীরা। আবার যাত্রীদের কেউ কেউ ছিনতাই ঠেকাতে মারধরেরও শিকার হচ্ছেন।

রীতিমতো সংঘবদ্ধ এই অপরাধীরা সবার সামনেই করে যাচ্ছে এসব মন্দা অপরাধ। সাধারণত একটি আন্তঃনগর ট্রেনে এক থেকে দেড় হাজার যাত্রী থাকে বা তার থেকেও আরও বেশি হয়, আর রেলওয়ে পুলিশ থাকে মাত্র দুই থেকে তিনজন। মেইল, কমিউটার এবং লোকাল ট্রেনগুলো ঢাকার বাইরে হয়ে যায়। কানায় কানায় ভর্তি বগিসহ ছাদও পূর্ণ হয়ে যায়। ফলে এসব ট্রেনের অধিকাংশই নিরাপত্তাহীনতায় ভুগে। লোকাল ট্রেনগুলোতে অপরাধ হয় বেশি। ডাকাতির ছুরিকাঘাতে অনেকে নিহতও হতে হয়। আমাদের দেশে যাত্রীদের তুলনায় নিরাপত্তা বাহিনীর পুলিশের সংখ্যা কম।

তাই যাত্রীদের ওপর ছিনতাই, ডাকাতি, লুটপাট এবং নারী নির্যাতন, ধর্ষণ যাবতীয় মন্দা অপরাধ কমানোর জন্য যাত্রীবাহী মানুষের সুবিধার্থে রেলওয়ে কর্তৃক সক্রিয় ভূমিকা খুব প্রয়োজন। গণমানুষের যাতায়াত ও আস্থার জায়গা হলো এই রেলপথগুলো। তাই শান্তিগামী মানুষের যোগাযোগ এবং যাতায়াত ব্যবস্থার নিরাপত্তা নিশ্চিত করতে আইনপ্রয়োগকারী সংস্থার সুনজর দেখতে চাই। নৈতিকতার অবক্ষয় এইসব অপরাধীদের থেকে যাত্রীদের পরিত্রাণ কামনা করছি। অপরাধীদের কঠোর আইনের আওতায় নিয়ে আসাটা জরুরি। অপরাধমুক্ত দেশ ও সমাজ গঠনে ট্রেনের নিরাপত্তা জরুরি আইন বাস্তবায়নের বিকল্প নেই।

চাকরিজীবী

উত্তর গোড়ান

ঢাকা