সফল উদ্যোক্তার বৈশিষ্ট্য ও ভূমিকা

মো. তাজুল ইসলাম

প্রকাশ : ২৫ মার্চ ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

উদ্যোক্তা হলো এমন ব্যক্তি, যিনি আর্থিক লাভের লক্ষ্যে ব্যবসায়ের ধারণা তৈরি, সংগঠিতকরণ এবং ব্যবসা পরিচালিত করেন। নতুন পণ্য তৈরি, নতুন উৎপাদন প্রক্রিয়া বা নতুন বাজার উদ্ভাবনে উদ্যোক্তাদের ভূমিকা অপরিসীম। সফল উদ্যোক্তা দেশের অর্থনীতির চালিকাশক্তি।

আজ আলোচনা করবো সফল উদ্যোক্তাদের বৈশিষ্ট্য ও ভূমিকা নিয়ে। সফল উদ্যোক্তাদের তাদের কাজের প্রতি প্রবল আবেগ এবং অনুভূতি থাকে। সঙ্গে তারা অত্যন্ত পরিশ্রমী ও ত্যাগী যা তাদের সফল হওয়ার পেছনে যথেষ্ট ভূমিকা রাখে। উদ্যোক্তাদের চিন্তা ভাবনা প্রায়শই আউট অব বক্স হতে হয়। সাধারণ মানুষের চিন্তা ধারা থেকে একজন উদ্যোক্তার চিন্তাধারা, নতুন ধারণা এবং সমস্যার সমাধানের ক্ষমতা কয়েকগুণ বেশি। উদ্যোক্তারা তাদের লক্ষ্য অর্জনের জন্য ঝুঁকি নিতে ভয় পান না। তাদের কাছে ব্যর্থতা একটি স্বাভাবিক জিনিস এবিং এটি থেকে শিক্ষা নিয়ে তারা ভবিষ্যতে সুযোগ হিসেবে ব্যবহার করে। ঝুঁকি গ্রহণের মানসিকতা উদ্যোক্তার অনেক বড় একটি গুণ। সফল উদ্যোক্তারা পরিবর্তনশীল পরিস্থিতির সঙ্গে খাপ খাইয়ে নিতে এবং প্রয়োজনে তাদের ধ্যান-ধারণায় পরিবর্তন আনতে সক্ষম।

উদ্যোক্তারা তাদের অক্লান্ত পরিশ্রমের নীতি এবং তাদের লক্ষ্য অর্জনের জন্য দীর্ঘসময় ব্যয় করতে প্রস্তুত। প্রতিটি উদ্যোক্তার সফল উদ্যোক্তাদের ব্যর্থতা ভুলে ফিরে আসার ক্ষমতা থাকে। প্রতিকূলতার মধ্যেও তারা তাদের লক্ষ্যে মনোযোগী থাকতে এবং ইতিবাচক মনোভাব বজায় রাখতে সক্ষম। প্রতিট উদ্যোক্তার ব্যাপক কমিউনিকেশন স্কিল থাকা প্রয়োজন। উদ্যোক্তাদের তাদের কর্মকর্তা-কর্মচারী, গ্রাহক এবং বিনিয়োগকারীদের সঙ্গে কার্যকরভাবে যোগাযোগ করতে সক্ষমতা অর্জন করতে হয়। সফল হওয়ার জন্য তাদের অন্যদের সঙ্গে দৃঢ় সম্পর্ক গড়ে তুলতে সক্ষম হয়।

উদ্যোক্তাদের তাদের অর্থ কার্যকরভাবে পরিচালনা করতে এবং সঠিক ব্যবসায়িক সিদ্ধান্ত নেয়ার জন্য অর্থ সম্পর্কে একটি বিশেষ জ্ঞান রাখতে হয়। সফল উদ্যোক্তাদের কাছে গ্রাহক প্রথম সারিতে অবস্থান করে এবং পণ্য ও সেবার মাধ্যমে তাদের চাহিদা ও প্রত্যাশা পূরণে বদ্ধপরিকর। উদ্যোক্তাদের ভবিষ্যত নিয়ে পরিষ্কার ধারণা থাকা জরুরি। তারা কোথায় আছে এবং কোথায় যেতে চায়, সেটি নিয়ে বিশেষ ধারণা থাকা জরুরি। প্রতিটি উদ্যোক্তাকেই দূরদৃষ্টিসম্পন্ন হওয়া একরকম বাধ্যতামূলক বলা চলে। উদ্যোক্তারা শুধু নিজেকে আর্থিক অবস্থার পরিবর্তন করে না দেশ ও জাতির ভাগ্য পরিবর্তনে ব্যাপক ভূমিকা রাখে।

উদ্যোক্তারা বিভিন্ন উপায়ে অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে যেমন, উদ্যোক্তারা নতুন ব্যবসা তৈরি করে, যার ফলে মানুষের জন্য নতুন কাজের সুযোগ তৈরি হয়। উদ্যোক্তারা প্রায়শই নতুন কিছু উদ্ভাবন করে এটি প্রায়শই নতুন পণ্য, সেবা এবং প্রযুক্তির বিকাশে ব্যাপক ভূমিকা রাখে।

এই উদ্ভাবন খরচ কমাতে, উৎপাদনশীলতা বাড়াতে সাহায্য করে যা সামগ্রিকভাবে অর্থনীতিকে উপকৃত করে। নতুন ব্যবসা তৈরি এবং বিদ্যমান ব্যবসা সম্প্রসারণের মাধ্যমে উদ্যোক্তারা অর্থনৈতিক প্রবৃদ্ধিতে অবদান রাখে। এই প্রবৃদ্ধি দেশের রাজস্ব বৃদ্ধি ও অবকাঠামোগত উন্নয়নকে ত্বরান্বিত করে। উদ্যোক্তারা ভোক্তাদের জন্য প্রতিযোগিতা বৃদ্ধির মাধ্যমে কম দামে উন্নতমানের পণ্য ব্যবহারের সুযোগ করে দেয়। উদ্যোক্তারা আঞ্চলিক অর্থনীতির উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। নতুন ব্যবসা তৈরির মাধ্যমে স্থানীয় লোকদের কর্মসংস্থানে সাহায্য করে। সামগ্রিকভাবে, উদ্যোক্তারা অর্থনীতির একটি অপরিহার্য উপাদান। তাদের সৃজনশীলতা, উদ্ভাবন এবং ঝুঁকি নেয়ার মানসিকতা নতুন ব্যবসার তৈরি, কর্মসংস্থান সৃষ্টি এবং অর্থনৈতিক বৃদ্ধির দেশকে এগিয়ে নিয়ে যায়।

শিক্ষার্থী

ইসলামী বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়া

[email protected]