চি ঠি প ত্র

বাংলা টাইপিং অনীহা কেন?

প্রকাশ : ১৩ এপ্রিল ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

বর্তমানে অনেকেই বাংলা টাইপিং করতে চায় না। একে তো বাংলা টাইপিং করে না, আবার অন্যরা বাংলা টাইপিং করলে ব্যঙ্গ চোখে দেখে।

আনস্মার্ট, গেয়ো, খ্যাত ভাবে। এ যুগের ছেলেমেয়েরা বাংলিশ টাইপিংকে স্মার্ট বলে থাকে। বাংলিশ নাকি আধুনিক, যুগের সঙ্গে মানানসই। কিন্তু অনেকেই বাংলিশ বুঝে না, গুরুত্বপূর্ণ কথা বাংলিশ এ লিখলে বুঝতে পারে না। কিন্তু বাংলায় লিখলে একটা অক্ষর ভুল হলেও তা সুন্দরভাবে বোঝা যায়। বাংলা টাইপিং এ যে মাধুর্য তা বাংলিশে নেই।

বর্তমানে বাংলাদেশে ফেইসবুক ব্যবহারকারী প্রায় ৪.৮ কোটি। প্রতি ৩ জনের ১ জন ফেইসবুক ব্যবহার করে এ দেশে। প্রশ্ন হলো- কতজন মানুষ বাংলা টাইপিং করতে স্বাচ্ছন্দ্যবোধ করে?

অনেকই ইচ্ছে করে বাংলা টাইপিং করে না। মনে করে বাংলা টাইপিং কঠিন এবং সময়সাপেক্ষ ব্যাপার।

প্রথমদিকে বাংলা টাইপিং একটু কষ্টসাধ্য। কিন্তু কয়েকদিন টাইপ করার পর সবকিছু নরমাল মনে হয় তারপর এক অন্যরকম অনুভূতি হয় যা বলে বোঝানো যাবে না। তখন কেউ বাংলিশে প্রশ্ন করলেও ইচ্ছে হবে না বাংলিশে উত্তর দিই। মনে হবে বাংলায় উত্তর দেই। তখন বাংলার প্রতি মহত্ত্ব বেড়ে যাবে আরো একধাপ। এ ধাপ মায়ের ভাষার প্রতি শ্রদ্ধাবোধ জাগায়।

বাংলা আমাদের মায়ের ভাষা। যে ভাষায় সাদা কাগজে কালো কলমে লিখতে কার্পণ্য আসে না, সে ভাষায় টাইপিংয়ে অনীহা কেন? আমরা বাংলা লিখতে পছন্দ করি; কিন্তু কেন বাংলা টাইপিং করতে পছন্দ করি না?

আমরা কেন পাশ্চাত্যের লোভে পড়ে বাংলা টাইপিংকে আনস্মার্ট ভাবছি? যারা বাংলাকে ভালোবাসে তারা বাংলিশ টাইপিং করতে পারে না। আসুন আমরা নিজে বাংলা টাইপিং করি এবং অন্য কে এই বিষয়ে উৎসাহিত করি।

সাকিবুল হাছান

ঢাকা কলেজ, ঢাকা