ঢাকা ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

উচ্চ তাপমাত্রা কমাতে ছাদবাগান জরুরি

মিসবাহুল ইসলাম
উচ্চ তাপমাত্রা কমাতে ছাদবাগান জরুরি

ফুল, ফল ও গাছপালার নানা বৈচিত্র্যময় এই বাংলাদেশ। প্রকৃতির ছোঁয়া আর মনোরম পরিবেশে আমাদের মন ও শরীর সতেজ থাকে। নাগরিক বিশ্বায়নের অগ্রগতির সঙ্গে জলাশয় ভরাট, গাছপালা কেটে ফেলা, নানা ভবন তৈরি, ইট-কাঠ এবং কংক্রিট স্থাপনা বেড়ে যাওয়ার কারণে প্রকৃতির স্বাভাবিক আবহাওয়া বিপন্ন হচ্ছে। ঢাকা শহরের উচ্চ তাপমাত্রা দিন দিনই বাড়তে শুরু করেছে। ফলে পরিবেশ চরমভাবে ক্ষতিগ্রস্তের শিকার হচ্ছে।

উল্লেখ্য, তাপমাত্রার এই বৃদ্ধি কমাতে বিশ্বের বিভিন্ন শহরে উদ্যোগ নেয়া হয়েছে। ভবনের নকশা অনুমোদনের সঙ্গে ছাদ বাগান স্থাপন বাধ্যতামূলক করা হয়েছে। ২০০১ সালে জাপানের রাজধানী টোকিও সিটির ভবনগুলোর ছাদে অন্তত ২০ শতাংশ জায়গায় ছাদবাগান বাধ্যতামূলক আইন পাস হয়েছে। এতে পরিবেশ বিজ্ঞানীদের মতে টোকিও সিটির এক দশমিক ১.৫ ডিগ্রি তাপমাত্রা কমে এসেছে বলে জানিয়েছেন তারা। তাই ঢাকা শহরের এ উচ্চ তাপমাত্রা কমানোর জন্য ভবনের ছাদে বাগান তৈরি করা খুবই জরুরি।

বিশ্বের অনেক দেশে বাগান তৈরি এখন বাণিজ্যিক রূপ নিয়েছে। শৌখিনতার বসে বাংলাদেশেও অনেকে ছাদ বাগান তৈরি করছেন।

ফলমূল ও শাক-সবজি দিয়ে পারিবারিক পুষ্টি চাহিদা পূরণ করার সঙ্গে অনেকেই আবার বাণিজ্যিক পথেও হাঁটছেন। তাই এক্ষেত্রে আরও ব্যাপকভাবে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কর্তৃক উৎসাহ প্রদান জরুরি। কৃষি মন্ত্রণালয়ের সহযোগিতা ও প্রয়োজন। বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের জন্য, বায়ুদূষণ প্রতিরোধ করতে এবং মনোমুগ্ধকর সুন্দর পরিবেশ ধরে রাখার জন্য ছাদ বাগানের কোনো বিকল্প নেই। তাই কর্তৃপক্ষের ভবন নকশা অনুমোদন দেয়ার সঙ্গে উদ্যান স্থাপন বাধ্যতামূলক আইন অত্যন্ত জরুরি হয়ে দাঁড়িয়েছে।

শিক্ষার্থী

দারুল হেদায়া ইসলামিক

ইনস্টিটিউট বারিধারা, ঢাকা

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত