ঢাকা ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

চি ঠি প ত্র

গাছ লাগান দূষণ কমান

গাছ লাগান দূষণ কমান

বিশ্বের সবচেয়ে দূষিত বায়ুর দেশের তালিকায় শীর্ষস্থানে উঠে এসেছে বাংলাদেশের নাম। এ তথ্য প্রকাশ করেছে সুইজারল্যান্ডভিত্তিক প্রতিষ্ঠান আইকিউএয়ার। একই সঙ্গে ঢাকা বিশ্বের সবচেয়ে দূষিত শহরের তালিকায় শীর্ষস্থান দখল করে নিয়েছে। তালিকায় এর পর রয়েছে যথাক্রমে চীনের উহান ও ভারতের দিল্লি।

বিশ্বের সবচেয়ে দূষিত বায়ুর শহরের ১৬ নম্বরে রয়েছে বাংলাদেশের মানিকগঞ্জ। এছাড়া দেশের আরও দুটি শহর ও এলাকা রয়েছে শীর্ষ ১০০ দূষিত শহরের মধ্যে। এগুলো হলো ঢাকার আজিমপুর ও গাজীপুরের শ্রীপুর।

আরও জানা যায়, বাংলাদেশের ৬৪ জেলার বায়ুর মান বৈজ্ঞানিক পদ্ধতিতে পর্যালোচনা করে দেখা গেছে, গাজীপুর জেলার বাতাস সবচেয়ে দূষিত। ঢাকা, গাজীপুর, নারায়ণগঞ্জ ও অন্যান্য শহরের রাস্তা খোঁড়াখুঁড়ি ও সংস্কারকাজ, মেগা প্রকল্প, ইটভাটা, শিল্পকারখানা, ফিটনেসবিহীন যানবাহনের কালো ধোঁয়া এবং ময়লা-আবর্জনা পোড়ানো এই তিনটি শহরের দূষণের অন্যতম কারণ হিসাবে পরিলক্ষিত হয়। গবেষণার তথ্যানুযায়ী ৪র্থ, ৫ম, ৬ষ্ঠ, ৭ম, ৮ম, ৯ম ও ১০ম অবস্থানে রয়েছে যথাক্রমে হবিগঞ্জ, নোয়াখালী, টাঙ্গাইল, কক্সবাজার, চাঁদপুর, চট্টগ্রাম ও কিশোরগঞ্জ।

কয়েক বছর ধরেই বিশ্বের সবচেয়ে দূষিত দেশ হিসাবে উঠে আসছে বাংলাদেশের নাম।

সুতরাং সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এ ব্যাপারে যথাযথ ব্যবস্থা নিয়ে বাংলাদেশকে বসবাস উপযোগী দেশ হিসেবে গড়ে তোলার উদ্যোগ নেবে, এটাই প্রত্যাশা। বিশেষ করে ঢাকাসহ দূষিত নগরীগুলোয় রাস্তার দুই পাশে গাছপালা, আবাসনের পাশাপাশি সবুজায়ন সৃষ্টি করার দিকে বিশেষ দৃষ্টি দিতে হবে।

রিজভান আল হাসান জায়ান

খিলক্ষেত, ঢাকা

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত